সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ মে ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০২ পিএম, ২০ মে ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইমরানের বাড়িতে ‘সন্ত্রাসী’ খুঁজতে ঢুকে ‘বিস্কুট’ পেলো পুলিশ!

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বাড়িতে কথিত ৩০-৪০ সন্ত্রাসী খুঁজতে ঢুকে বিস্কুট ও পানি ছাড়া আর কিছুই পায়নি পুলিশ। তাদের হতাশ হয়েই ফিরে যেতে হয়েছে বলে দাবি করেছেন পিটিআই চেয়ারম্যানের প্রধান নিরাপত্তা কর্মকর্তা। শুক্রবার (১৯ মে) লাহোরে জামান পার্কের বাড়িতে পুলিশি অভিযান শেষে সাংবাদিকদের সামনে এ কথা বলেন ইফতিখার ঘুমান।

আরব অঞ্চলকে সংঘাতময় করতে দেবো না: সৌদি প্রিন্স

আরব অঞ্চলকে সংঘাতময় করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন সৌদির ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান। আরব লীগের ৩২তম সম্মেলনের উদ্বোধনকালে সালমান বলেন, পূর্ব-পশ্চিমের বন্ধু দেশগুলোকে আশ্বস্ত করে বলতে চাই আমরা শান্তির দিকে অগ্রসর হচ্ছি। আমাদের অঞ্চলকে সংঘাতময় করার অনুমোদন দেওয়া হবে না।

মক্কায় হোটেলে আগুন, ৮ পাকিস্তানি নিহত

সৌদি আরবের পবিত্র মক্কা নগরীর একটি হোটেলে অগ্নিকাণ্ডের ঘটনায় অন্তত ৮ পাকিস্তানি ওমরাযাত্রীর মৃত্যু হয়েছে। তাছাড়া আহত হয়েছেন ছয় পাকিস্তানি।

জি-৭ নেতাদের সঙ্গে বৈঠক করতে জাপানে জেলেনস্কি

জি৭ সম্মেলনে যোগ দিতে জাপানের হিরোশিমায় পৌঁছেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার (২০ মে) স্থানীয় সময় বিকেলে তিনি সেখানে পৌঁছান। জানা গেছে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জাপান, ফ্রান্স, ইতালি ও জার্মানিকে নিয়ে গঠিত জি-৭ জোটের নেতাদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

ইউক্রেনকে যুদ্ধবিমান দিতে রাজি যুক্তরাষ্ট্র, রাশিয়ার হুঁশিয়ারি

ইউক্রেনকে যদি এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করা হয়, তাহলে তা ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোর জন্য ‘বড় ধরনের ঝুঁকি’ তৈরি করবে বলে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। শনিবার (২০ মে) কিয়েভকে অত্যাধুনিক যুদ্ধবিমান দেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের সম্মতির পরিপ্রেক্ষিতে রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আলেক্সান্ডার গ্রুসকো এ সতর্কবাণী উচ্চারণ করেন।

ওবামাসহ ৫০০ মার্কিনির ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ ৫০০ আমেরিকান নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। শুক্রবার মস্কো এক বিবৃতিতে জানিয়েছে, তাদের ওপর ওয়াশিংটনের নিষেধাজ্ঞার পাল্টা জবাব হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

কাশ্মীরে হবে জি-২০ পর্যটন সম্মেলন, বয়কট করছে চীন

চলতি বছর জি-২০ সম্মেলনের আয়োজক দেশ ভারত। দেশটি তাদের বিভিন্ন শহরে এই সম্মেলনের আয়োজন করছে। এরই ধারাবাহিকতায় পর্যটনবিষয়ক জি-২০ সম্মেলন কাশ্মীরে আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। তবে তাদের এই সিদ্ধান্তের বিরোধিতা করে সম্মেলন বয়কটের ঘোষণা দিয়েছে চীন।

যুক্তরাষ্ট্র ঋণখেলাপি হলে বিশ্বের সমস্যা কী?

যুক্তরাষ্ট্রের সরকার সম্প্রতি যে চরম অচলাবস্থায় আটকে রয়েছে, তা কেবল মার্কিনিদের জন্য নয়, গোটা বিশ্বের জন্যই মারাত্মক ঝুঁকি তৈরি করেছে। যুক্তরাষ্ট্রের সরকারের জন্য ঋণের যে সর্বোচ্চ সীমা (ডেবট সিলিং) বেঁধে দেওয়া রয়েছে, সেটি আরও বাড়ানো হবে কি না তা নিয়ে ডেমোক্র্যাট এবং রিপাবলিকান দু’পক্ষই যার যার অবস্থানে অনড়।

অষ্টম সন্তানের বাবা হচ্ছেন বরিস জনসন

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন আবারও বাবা হতে চলেছেন। তার স্ত্রী ক্যারি জনসন শুক্রবার (১৯ মে) সামাজিক যোগাযোগমাধ্যমে এমনই ঘোষণা দিয়েছেন। এক ইনস্টাগ্রাম পোস্টে ক্যারি লিখেছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই আমাদের পরিবারে নতুন সদস্যের আগমন ঘটছে।

জাপানকে টপকে গাড়ি রপ্তানিতে শীর্ষে চীন

জাপানকে টপকে বিশ্বের সবচেয়ে বড় গাড়ি রপ্তানিকারক দেশ এখন চীন। চলতি বছরের প্রথম তিন মাসের হিসাবে চীন এই দাবি করেছে। দেশটি যে আনুষ্ঠানিক হিসাব প্রকাশ করেছে, তাতে দেখা যায় এই সময়কালে চীন ১০ লাখ ৭ হাজার গাড়ি রপ্তানি করেছে, যা ২০২২ সালের প্রথম তিন মাসের চেয়ে ৫৮ শতাংশ বেশি।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।