পুতিনের রাশিয়া সফরের আমন্ত্রণ প্রত্যাখ্যান করলেন লুলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ২৭ মে ২০২৩
ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রাশিয়া সফরের আনুষ্ঠানিক আমন্ত্রণে ‘না’ জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। স্থানীয় সময় শুক্রবার (২৬ মে) রাতে এক টুইটে লুলা জানান, এই মুহূর্তে তার পক্ষে রাশিয়া সফর করা সম্ভব না।

নিজের ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে করা ওই টুইটে ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামের সম্মেলনে অংশ নিতে তাকে আমন্ত্রণ জানানোয় পুতিনকে ধন্যবাদ জানান লুলা। আগামী ১৪ থেকে ১৭ জুন রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে এ সম্মেলন হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন>> যেকোনো সময় পাল্টা-আক্রমণ শুরু করতে পারে ইউক্রেন

টুইটে লুলা লেখেন, রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছি। সেন্ট পিটার্সবার্গে ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামের সম্মেলনে আমন্ত্রণ জানানোয় তাকে ধন্যবাদ জানিয়েছি। তবে এও বলেছি, এই মুহূর্তে আমি রাশিয়ায় যেতে পারবো না।

রাশিয়ায় কেন সফরে যেতে পারছেন না, সে বিষয়ে এখনো বিস্তারিত কিছু জানাননি লুলা। তার দপ্তর থেকেও এ বিষয়ে কিছু জানানো হয়নি।

রাশিয়ায় যেতে না পারলেও পুতিনের কাছে ইউক্রেন যুদ্ধ বন্ধে ও শান্তি ফিরিয়ে আনতে ব্রাজিলের আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেছেন লুলা। তিনি লেখেন, শান্তি ফেরানোর জন্য উভয় পক্ষের সঙ্গে আলোচনা এগিয়ে নিতে ভারত, ইন্দোনেশিয়া ও চীনকে সঙ্গে নিয়ে ভূমিকা রাখতে চায় ব্রাজিল।

আরও পড়ুন>> পারমাণবিক স্থাপনায় ‘বড় কিছু’ করতে চলেছে রাশিয়া

এর আগে সোমবার (২২ মে) জাপানের হিরোশিমায় জি-৭ জোটের সম্মেলন চলাকালে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে লুলার বৈঠক হওয়ার কথা ছিল। তবে শেষ মুহূর্তে বৈঠকটি বাতিল হয়। সে ঘটনায় বিরক্ত হয়ে লুলা বলেছিলেন, রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনায় জেলেনস্কির আগ্রহ নেই বলে মনে হয়েছে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু হয়। এরপর লুলা দা সিলভা কয়েকবার বলেছেন, এ যুদ্ধের জন্য শুধু রাশিয়া নয়, ইউক্রেনেরও দায়ী। এমনকি, যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর ধারাবাহিক নিষেধাজ্ঞা ও ইউক্রেনকে অর্থ ও অস্ত্রসহায়তার কোনোটিকেই সমর্থন করেননি লুলা। তাই অনেকেই দাবি করেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধে মস্কোকে মৌন সমর্থন দিচ্ছেন তিনি।

আরও পড়ুন>> রাতভর কিয়েভে রাশিয়ার ড্রোন হামলা

সূত্র: দ্য মস্কো নিউজ, আল জাজিরা

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।