সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ জুন ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৪ পিএম, ১৭ জুন ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সৌদি আরবে ঈদুল আজহা কবে জানা যাবে রোববার

সৌদি আরবে পবিত্র ঈদুল আজহার চাঁদ দেখা হবে রোববার (১৮ জুন)। এ জন্য দেশটির সুপ্রিমকোর্ট সবাইকে চাঁদ দেখার আহ্বান জানিয়েছেন।

পাকিস্তানকে ছাপিয়ে সব সূচকে এগিয়ে বাংলাদেশ

করোনা মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে থমকে গেছে বিশ্ব অর্থনীতি। এক্ষেত্রে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে ছোট অর্থনীতির দেশগুলো। দক্ষিণ এশিয়ায় বলা যায় বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার কথা। তীব্র অর্থনৈতিক সংকটে দেউলিয়া হয়ে যায় শ্রীলঙ্কা। পাকিস্তানও এই পথের পথিক। সব অর্থনৈতিক সূচকেই ব্যর্থতার পরিচয় দিয়েছে দেশটি। সংকট থেকে মুক্তি পেতে বিশ্ব দাতা সংস্থাগুলোর দ্বারে দ্বারে ঘুরলেও পাচ্ছে না কাঙ্ক্ষিত সাড়া।

মঞ্চে ড্যান্স দেওয়ায় সনদ পেলেন না শিক্ষার্থী, ভিডিও ভাইরাল

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া হাইস্কুলে চলছে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান। মঞ্চে শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে সনদ। এক শিক্ষার্থী সনদ নিতে যাওয়ার সময় ড্যান্স দেন। এ ঘটনার জেরে ওই শিক্ষার্থীকে সনদ না দিয়ে ফিরিয়ে দেওয়া হয়। ৯ জুনের এই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। খবর এনডিটিভির।

পাকিস্তানের টেক্সটাইল রপ্তানি আয়ে পতন অব্যাহত

চলমান অর্থনৈতিক সংকটের মধ্যেই বিপাকে পড়েছে পাকিস্তানের টেক্সটাইলখাত। এমন পরিস্থিতিতে দেশটির টেক্সটাইলের রপ্তানি আয় চলতি বছরের মে মাসে ১৯ দশমিক ৫৭ শতাংশ কমে এক দশমিক ৩২ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। গত বছর একই মাসে এ খাত থেকে দেশটির আয় হয় এক দশমিক ৬৪ বিলিয়ন ডলার। শুক্রবার (১৬ জুন) পাকিস্তানের পরিসংখ্যান বিভাগ এ তথ্য প্রকাশ করেছে। খবর জিও নিউজের।

বিজেপিকে হারানোর নতুন ফর্মুলা উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রীর

ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে ফর্মুলা দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। ভারতজুড়ে সেই ফর্মুলা এখনো কার্যকর করে উঠতে পারেনি বিরোধী দলগুলো। ২০২৪ লোকসভা নির্বাচনকে সামনে রেখে সেই চেষ্টা চলেছে। এরই মধ্যে উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব বিজেপিকে হারানোর নতুন ফর্মুলা দিলেন। উত্তরপ্রদেশের ৮০ আসনেই বিজেপিকে ধরাশায়ী করতে চান অখিলেশ। সেই লক্ষ্যেই নতুন ফর্মুলা এঁকেছেন তিনি।

উগান্ডায় আবাসিক স্কুলে হামলা, নিহত ২৫

পূর্ব আফ্রিকার দেশ উগান্ডার একটি আবাসিক মাধ্যমিক স্কুলে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ২৫ জন নিহত হয়েছে, আহত হয়েছে বেশ কয়েকজন। আহতদের মধ্যে আট জনের অবস্থা আশঙ্কাজনক। তাদের সবাইকে নিকটবর্তী ‘বেওয়ারা’ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মালয়েশিয়ায় ইসলামি শিক্ষার মান বাড়াতে ৮.৯ মিলিয়ন রিঙ্গিত বরাদ্দ

মালয়েশিয়ায় ইসলামী শিক্ষার মানকে আরও উন্নত করতে ৮.৯ মিলিয়ন রিঙ্গিত বরাদ্দ দিয়েছে সরকার। দেশটির কেদাহ রাজ্যের সবকটি ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠানে এ বরাদ্দ দেওয়া হয়।

জাতিসংঘ শান্তিরক্ষীদের ফিরে যেতে বললো মালির সামরিক সরকার

অবিলম্বে মালি থেকে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী প্রত্যাহারের নির্দেশ জানিয়েছে দেশটির অন্তর্বর্তী সামরিক সরকার। শুক্রবার (১৬ জুন) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভায় মালির পররাষ্ট্রমন্ত্রী আবদুলাই দিওপ এ নির্দেশ দেন।

সাংবাদিকতায় ফিরে গেলেন বরিস জনসন

সংসদ সদস্য পদ থেকে পদত্যাগের পর আবারও পুরোনো পেশা সাংবাদিকতায় ফিরে যাচ্ছেন যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন। দেশটির অন্যতম প্রভাবশালী পত্রিকা ডেইলি মেইল তাকে নিজেদের নতুন কলামিস্ট হিসেবে নিয়োগ দিয়েছে। শুক্রবার (১৬ জুন) ডানপন্থি ঘরানার সংবাদমাধ্যমটি এ তথ্য নিশ্চিত করে।

সাইপ্রাসে ফসল রক্ষা করছে প্যাঁচা

একদিকে কষ্টের ফসল রক্ষা, অন্যদিকে প্রকৃতিও অক্ষত। এমনটা এখন আর ভাবাই যায় না। ক্ষতিকর পোকা-মাকড় ও জীব-জন্তু নিধনসহ নানা কারণে রাসায়নিক কীটনাশক প্রয়োগই যেন কৃষিজ উৎপাদন বাড়ানোর একমাত্র কৌশল হয়ে উঠছে। তবে ইউরোপের দেশ সাইপ্রাসে মানুষের এ ভুল ধারণা ভেঙেছে। সেখানে জমিতে ইঁদুরের অত্যাচার থেকে চাষিদের রক্ষা করছে প্যাঁচা।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।