ইউক্রেনের জন্য বিশেষ কোনো ব্যবস্থা করবে না যুক্তরাষ্ট্র: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫৭ এএম, ১৮ জুন ২০২৩

সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য বিশেষ কোনো ব্যবস্থা করবে না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেন, ‘তাদের একই মান অর্জন করতে হবে। সুতরাং আমরা এটাকে সহজ করতে যাচ্ছি না।’

শনিবার (১৭ জুন) ওয়াশিংটনের কাছে সামরিক ঘাঁটিতে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। ন্যাটো নেতৃবৃন্দ আগামী মাসে লিথুনিয়ায় বৈঠক করতে যাচ্ছেন। এ প্রেক্ষাপটে বাইডেন এ মন্তব্য করলেন।

এদিকে ন্যাটো জোটের প্রধান জেন্স স্টলটেনবার্গ বলেছেন, প্রতীকী পদক্ষেপ হিসেবে জোটনেতারা লিথুনিয়ার রাজধানী ভিলনিয়াসে প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির সঙ্গে ন্যাটো-ইউক্রেন কাউন্সিলের প্রথম অধিবেশন আয়োজন করতে যাচ্ছেন।

এই বৈঠক নিরাপত্তা বিষয়ে আলোচনার জন্য কিয়েভকে সমান সুযোগ তৈরি করে দেবে। তবে কিয়েভের সদস্যপদ পাওয়া নিয়ে বৈঠকে কোনো আলোচনা হবে না বলে জানিয়েছেন তিনি।

ন্যাটোর পূর্ব ইউরোপের দেশগুলো ইউক্রেনের সদস্যপদ পেতে একটি ভালো রোডম্যাপের জন্য চাপ দিচ্ছে। কিন্তু যুক্তরাষ্ট্র ও জার্মানির মতো মিত্রদেশগুলো কিয়েভের যোগদানের বিষয়ে ২০১৪ সালের অস্পষ্ট অঙ্গীকারের বাইরে যেতে ইচ্ছুক নয়।

বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।