এক হাজার বছর আগের ১০০ কঙ্কালের ধ্বংসাবশেষ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ০৯ জুলাই ২০২৩

যুক্তরাজ্যের ডাবলিনে একটি নতুন হোটেলের জন্য খনন কাজ চলাকালে একটি সমাধিক্ষেত্রের সন্ধান পাওয়া গেছে। স্থানটি অন্তত এক হাজার বছরের বেশি পুরোনো। খনন কাজের এক পর্যায়ে সেখান থেকে মধ্যযুগীয় সময়ের প্রায় ১০০ কঙ্কালের ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়। খবর বিবিসির।

এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্যাপেল স্ট্রিটের যেখানে এক হাজার বছর আগের সামাধিক্ষেত্রটি পাওয়া গেছে সেখানে এক সময় সেন্ট ম্যারিস অ্যাবে ছিল। 

সেখানে যেসব কাঙ্কাল পাওয়া গেছে, তাদের মধ্যে দুটি ১১ শতকের বলে মনে করা হচ্ছে। খনন কাজ পরিচালনা করছে বিয়ানকর নামের একটি কোম্পানি। সেখানে তারা একটি নতুন হোটেল তৈরির কাজ করছে।

আরও পড়ুন>বাংলাদেশে হস্তক্ষেপ করছে যুক্তরাষ্ট্র : প্রেস টিভি

স্যাভিগনিয়াক ও সিস্টারসিয়ান আদেশ দ্বারা ব্যবহৃত সেন্ট ম্যারিস অ্যাবেটি ১২ শতকে খোলা হয়েছিল। এই স্থানে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধানে ১৬০০-এর দশকের ভবনগুলোর ভিত্তিও খুঁজে পাওয়া গেছে।

১৬৬৭ সালের দিকে সাবেক প্রেসবিটারিয়ান মিটিং হাউজের কাছে এগুলো আবিষ্কৃত হয়। তাছাড়া ‘ডাচ বিলি’ নামে পরিচিত একটি বাড়ির অংশও পাওয়া গেছে।

আরও পড়ুন>ভ্যাপসা গরমে নাজেহাল পশ্চিমবঙ্গ

১৬৮৯ সালে উইলিয়াম অব অরেঞ্জ ইংল্যান্ড, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের সিংহাসনে আরোহণের পর ডাবলিনে এসে বসতি স্থাপনকারীরা প্রায় ১৭০০ সালে এটি তৈরি করেছিলেন।

এমএসএম/টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।