সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ জুলাই ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ১০ জুলাই ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

খবর পড়ছে এআই, ঝুঁকিতে টিভি উপস্থাপকদের চাকরি?
বিশ্বজুড়ে কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) বা এআই’র ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। এতে একদিকে যেমন কার্যসম্পাদনের সময়, শ্রম ও খরচ কমে যাচ্ছে, তেমনি হুমকির মুখে পড়ছে বিভিন্ন পদে মানুষের চাকরি। তেমনই একটি পদের নাম সংবাদপাঠক বা টিভি উপস্থাপক।

রাজনীতি ছাড়ার ঘোষণা দিলেন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী
পদত্যাগের ঘোষণা দেওয়ার পর এবার রাজনীতি ছেড়ে দেওয়ার ঘোষণা দিলেন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটে। রোববার (৯ জুলাই) তিনি এ সিদ্ধান্তের কথা জানান। এর আগে শুক্রবার (৭ জুলাই) জোটের অন্য দলগুলোর সঙ্গে মতের মিল না হওয়ায় পদত্যাগের ঘোষণা দেন রুটে।

চীনে কিন্ডারগার্টেনে ছুরিকাঘাতে শিশুসহ নিহত ৬
চীনের একটি কিন্ডারগার্টেন স্কুলে ছুরিকাঘাতে ছয়জন নিহত হয়েছে। এর মধ্যে তিনজনই শিশু। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে ওই হামলার ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, এই ঘটনায় ২৫ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। তার নাম উ বলে জানানো হয়। তিনি লিয়ানজিয়াং শহরের বাসিন্দা।

যুক্তরাজ্যে পা রেখেছেন বাইডেন
যুক্তরাজ্যে সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় রোববার ব্রিটেনে পা রাখেন তিনি। এই সফরে তিনি ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস এবং দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে জানা গেছে। লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে আসন্ন ন্যাটো সম্মেলনের আগেই যুক্তরাজ্যে সফরে গেলেন প্রেসিডেন্ট বাইডেন। এই সফর শেষে তিনি ন্যাটোর নতুন সদস্য দেশ ফিনল্যান্ডে যাবেন।

সিরিয়ায় আইএস নেতাকে হত্যা করেছে যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী বলছে, তারা সিরিয়ার পূর্বাঞ্চলে ড্রোন হামলা চালিয়ে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএসআইএস) এক নেতাকে হত্যা করেছে। রোববার এক বিবৃতিতে ইউএস সেন্ট্রাল কমান্ডের পক্ষ থেকে বলা হয়, শুক্রবার সিরিয়ার পূর্বাঞ্চলে ড্রোন হামলা চালানো হয়েছে। ওই হামলায় আইএস নেতা ওসামা আল-মুহাজের নিহত হয়েছেন।

ক্যানেরি দ্বীপে তিন শতাধিক অভিবাসনপ্রত্যাশী বহনকারী ৩ নৌকা নিখোঁজ
অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী তিনটি নৌকা নিখোঁজ হয়েছে। এসব নৌকায় তিন শতাধিক অভিবাসনপ্রত্যাশী ছিলেন বলে ধারণা করা হচ্ছে। ২০০ অভিবাসনপ্রত্যাশীকে বহনকারী একটি নৌকা ক্যানেরি দ্বীপপুঞ্জে নিখোঁজ হয়েছে। এক সপ্তাহের বেশি সময় ধরে ওই নৌকাটি ক্যানেরি দ্বীপপুঞ্জের কাছাকাছি এলাকা থেকে নিখোঁজ হয়ে যায়।

সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যুর পর ১১শ কোটির সম্পত্তি পেলেন প্রেমিকা
ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি মারা গেছেন গত মাসে। কিন্তু মৃত্যুর আগে এক উইলের মাধ্যমে নিজের বিশাল সম্পত্তি উত্তরাধিকারদের মধ্যে ভাগবাটোয়ারা করে দিয়েছিলেন তিনি। বারলুসকোনির ইচ্ছানুসারে তার ৩৩ বছর বয়সী প্রেমিকা মারতা ফ্যাসিনা পেয়েছেন ১০ কোটি ইউরো, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১১শ ৮৩ কোটি টাকার বেশি।

পরীক্ষার হলে মা, বাইরে বাচ্চা কোলে দায়িত্ব সামলালেন পুলিশ সদস্য
হাইকোর্টের পিওন পদে নিয়োগের জন্য লিখিত পরীক্ষা হবে। তাতে অংশ নিতে ছয় মাসের বাচ্চাকে সঙ্গে নিয়েই হাজির হয়েছিলেন এক পরীক্ষার্থী। কিন্তু পরীক্ষা শুরুর আগমুহূর্তে ছোট্ট শিশুটি কান্নাকাটি শুরু করায় বিপাকে পড়েন মা। এ অবস্থায় সাহায্যের জন্য এগিয়ে আসেন হলের নিরাপত্তার দায়িত্বে থাকা এক নারী পুলিশ সদস্য। মাকে নির্বিঘ্নে পরীক্ষা দেওয়ার সুযোগ করে দিয়ে পুরোটা সময় বাচ্চাটি কোলে নিয়ে নিজের ডিউটি সামলান তিনি।

টাকা দিয়ে যৌনতাপূর্ণ ছবি, বিবিসির দুই কর্মী বরখাস্ত
অর্থের বিনিময়ে এক কিশোরীর ‘যৌনতাপূর্ণ’ ছবি তোলায় এক উপস্থাপককে বরখাস্ত করেছে বিবিসি। এ ঘটনায় আরেক কর্মীকেও বরখাস্ত করেছে যুক্তরাজ্যভিত্তিক এ সংবাদমাধ্যম। যদিও তাদের নাম প্রকাশ করেনি বিবিসি।

গুলি করে ভূপাতিত করা হবে মার্কিন গোয়েন্দা বিমান: উত্তর কোরিয়া
যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নজরদারি ফ্লাইট পরিচালনার মাধ্যমে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ তুলেছে উত্তর কোরিয়া। এ ধরনের ফ্লাইট গুলি করে ভূপাতিত করা হতে পারে বলে সতর্ক করেছে পিয়ংইয়ং।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।