রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

৩০ দেশ নিয়ে শান্তি আলোচনায় বসবে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ৩০ জুলাই ২০২৩
সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান আল সৌদ /ছবি: সংগৃহীত

সংকট কাটিয়ে ইউক্রেনে স্থিতিশীলতা ফিরিয়ে আনার লক্ষ্যে আগামী সপ্তাহের শেষে শান্তি আলোচনার আয়োজন করতে চায় মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। দেশটির জেদ্দা শহরে হতে যাওয়া এ আলোচনায় বিভিন্ন পশ্চিমা দেশ, জাপান ও ইউক্রেনের প্রতিনিধিরা অংশ নেবেন বলে জানা গেছে। তবে এতে কোন দেশের কতজন প্রতিনিধি অংশ নেবেন, তা বিস্তারিত জানায়নি সৌদি কর্তৃপক্ষ।

সম্ভাব্য এ আলোচনার সঙ্গে যুক্ত কূটনীতিকদের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, শান্তি আলোচনায় অংশ নিতে পশ্চিমা রাষ্ট্রগুলোর পাশাপাশি ইউক্রেন, ভারত ও ব্রাজিলসহ ইন্দোনেশিয়া, মিশর, মেক্সিকো, চিলি ও জাম্বিয়াসহ ৩০টি দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা আগামী ৫ ও ৬ আগস্ট জেদ্দায় উপস্থিত থাকবেন।

আরও পড়ুন: মেয়েদের হার্ট বা লাভ ইমোজি পাঠালেই শাস্তি হতে পারে যে দুই দেশে

ইউক্রেন ও পশ্চিমা কর্মকর্তারা আশা করছেন, আলোচনা থেকে রাশিয়াকে বাদ দিলে বা মস্কো যদি এতে অংশ না নেয় তাহলে আলোচনা থেকে শান্তি প্রতিষ্ঠায় ইউক্রেনের পক্ষে আন্তর্জাতিক সমর্থন প্রকাশ পেতে পারে।

ওয়াল স্ট্রিট জার্নালসহ বেশ কয়েকটি বার্তা সংস্থায় প্রকাশিত তথ্যানুযায়ী, এ আলোচনায় রাশিয়া অংশ নেবে কি না সে বিষয়ে স্পষ্ট ধারণা পাওয়া না গেলেও, দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, শান্তি আলোচনা প্রত্যাখান করছেন না তিনি। অর্থাৎ রাশিয়ার পক্ষ থেকেও এ আলোচনার ক্ষেত্রে ইতিবাচক মনোভাব দেখা গেছে।

আরও পড়ুন: প্রবাসীদের সর্বোচ্চ বেতনদাতা সৌদি আরব, সবচেয়ে ব্যয়বহুল যুক্তরাজ্য

রাশিয়ার রাজধানী সেন্ট পিটার্সবার্গে আফ্রিকার নেতাদের সঙ্গে সাক্ষাৎ শেষে পুতিন আরও বলেন, ইউক্রেনের সেনারা আমাদের দেশে আক্রমণ চালিয়ে যাচ্ছে। ফলে কোনো যুদ্ধ বিরতি হতে পারে না। তবে আমরা শান্তি আলোচনার বিষয়টি প্রত্যাখ্যান করছি না।

অবশ্য ক্রেমলিন আগেই বলেছে, ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনা কেবল তখনই সম্ভব, যখন কিয়েভ ‘নতুন আঞ্চলিক বাস্তবতা’ স্বীকার করে নেবে। অন্যদিকে, কিয়েভ বলেছে, মস্কো তার সৈন্য প্রত্যাহার করার পরই রাশিয়ার সঙ্গে আলোচনা সম্ভব।

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ থামাতে কূটনৈতিক তৎপরতার অংশ হিসেবেই শান্তি আলোচনার আয়োজন করতে যাচ্ছে সৌদি আরব। যদিও দেশটি ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর থেকে দুদেশের সঙ্গেই কূটনৈতিক সম্পর্ক বজায় রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছিল।

আরও পড়ুন:  সাড়ে ১১ হাজার শিক্ষক ও বিশেষজ্ঞ নেবে সৌদি আরব

রাশিয়ার আগ্রাসনের বিরোধিতা করে সৌদি আরব একদিকে যেমন জাতিসংঘে আনা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল, তেমনি দেশটি বিশ্ববাজারে তেল রপ্তানি নীতির বিষয়েও রাশিয়ার সঙ্গে নিবিড় সম্পর্ক বজায় রেখেছে।

ক্রিমিয়ায় ইউক্রেনের হামলা

ইউক্রেনের দাবি, ক্রিমিয়ার একটি ল্যান্ড ব্রিজে হামলা চালিয়েছে তাদের সেনারা৷ তাছাড়া দেশটির পূর্বাঞ্চলীয় বাখমুতের দিকেও ইউক্রেনীয় সেনারা অগ্রগতি অর্জন করেছে বলে দাবি দেশটির। এদিকে রাশিয়া বলছে, ক্রিমিয়ায় হামলা করতে আসা ইউক্রেনের ২৫টি ড্রোন ভূপাতিত করা হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, দেশটির এয়ার ডিফেন্স ইউক্রেনের ১৬টি ড্রোন ভূপাতিত করেছে। তাছাড়া ইলেকট্রনিক ওয়ার ফেয়ারের মাধ্যমে আরও ৯টি ড্রোনকে লক্ষ্যস্থলে হামলা করার আগেই ধ্বংস করে ফেলা হয়েছে।

সূত্র: ডয়েচে ভেলে

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।