সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ আগস্ট ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ১৪ আগস্ট ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পাকিস্তানে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন কাকার

পাকিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন আনোয়ারুল হক কাকার। সোমবার (১৪ আগস্ট) দেশটির ৮ম তত্ত্বাবধায়ক সরকারপ্রধান হিসেবে শপথ নেন তিনি। পাকিস্তানের স্বাধীনতা দিবসে ইসলামাবাদের আইওয়ান-ই-সদরে আয়োজিত এক অনুষ্ঠানে কাকারকে শপথবাক্য পাঠ করান প্রেসিডেন্ট আরিফ আলভি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেনাপ্রধান অসীম মুনির, জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল নাদিম রাজা এবং সদ্য সাবেক প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ।

গ্র্যান্ড মসজিদে মুসল্লিদের জন্য গাইডেন্স রোবট

এবার সৌদি আরবের গ্র্যান্ড মসজিদে মুসল্লিদের সহায়তা করবে গাইডেন্স রোবট। কৃত্রিম বুদ্ধিমত্তার এই রোবট নিয়োগ করেছে গ্র্যান্ড মসজিদ ও মসজিদে নববীর প্রেসিডেন্সি অব রিলিজিয়াস অ্যাফেয়ার্স। কৃত্রিম বুদ্ধিমত্তার এই রোবট গ্র্যান্ড মসজিদে আসা মুসল্লিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেবে এবং ফতোয়া বুঝতে সহায়তা করবে।

যৌন হয়রানি এড়াতে মেয়েদের ‘আবেদনময়ী আচরণ’ না করার পরামর্শ চীনে

যৌন হয়রানি এড়াতে মেয়েদের ‘উত্তেজক পোশাক না পরা এবং আবেদনময়ী আচরণ না করা’র পরামর্শ দিয়ে তোপের মুখে পড়েছে চীনের একটি স্কুল। এ নিয়ে বিতর্কের মুখে শেষ পর্যন্ত মুখ খুলতে হয়েছে স্থানীয় প্রশাসনকে। তারপরও থামেনি সমালোচনা। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিপলস ডেইলির তথ্যমতে, স্কুলটি গুয়াংডং প্রদেশের ঝাওকিং শহরে অবস্থিত। গত বছর সেখানে ‘মানসিক স্বাস্থ্য শিক্ষা’ সংক্রান্ত একটি ক্লাস নেওয়া হয়েছিল। সেই ক্লাসে পাঠদানের উপাদানগুলো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে এ মাসে। এরপর থেকেই শুরু হয় বিতর্ক।

হিমাচলে ভারী বৃষ্টিতে ১৬ জনের মৃত্যু, নিখোঁজ অনেকে

ভারতের হিমাচল প্রদেশে ভারী বৃষ্টিপাতে প্রাণ হারিয়েছেন অন্তত ১৬ জন। এখনো নিখোঁজ রয়েছেন অনেকে। বৃষ্টির প্রভাবে ২৪ ঘণ্টার ব্যবধানে দুটি পৃথক ঘটনায় এসব মানুষ হতাহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এর মধ্যে জনপ্রিয় পর্যটন শহর সিমলায় ভূমিধসে মারা গেছেন নয়জন। এছাড়া সোলান জেলায় শনিবার (১৩ আগস্ট) রাতে ভারী বৃষ্টিতে প্রাণ হারিয়েছেন আরও সাতজন।

রাষ্ট্রদ্রোহ আইন কঠোর করছে ভারত?

ব্রিটিশ আমলের রাষ্ট্রদ্রোহ আইন প্রত্যাহার করে নতুন আইন আনার প্রস্তাব দিয়েছে ভারত সরকার। প্রস্তাবিত আইনে রাষ্ট্রদ্রোহের সংজ্ঞা যেমন চলতি আইনের চেয়ে অনেকটা প্রসারিত হচ্ছে তেমনই ন্যূনতম সাজার মেয়াদ বৃদ্ধিরও প্রস্তাব করা হয়েছে। শুধু যে রাষ্ট্রদ্রোহ আইনেই পরিবর্তন আনার কথা বলা হচ্ছে, তা নয়। ভারতের ফৌজদারি বিচার প্রক্রিয়াতেও পরিবর্তন আনার কথা বলা হয়েছে। সংসদে এ সংক্রান্ত বিল পেশ করা হয়েছে।

দাবানলে তছনছ হাওয়াই দ্বীপ, মৃতের সংখ্যা প্রায় ১০০

ভয়াবহ দাবানলে তছনছ হয়ে গেছে যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপ। প্রতিদিনই সেখানে মৃত্যুর সংখ্যা বাড়ছে। গত এক শতাব্দীরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে ভয়াবহ এই দাবানলে এখন পর্যন্ত প্রায় ১০০ জন প্রাণ হারিয়েছে। মার্কিন সরকারে নিষ্ক্রিয় ভূমিকার কারণে ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটেছে বলে তীব্র সমালোচনা শুরু হয়েছে।

মিয়ানমারে প্রবল বর্ষণে পাথরের খনিতে ধস, নিখোঁজ ৩৪

মিয়ানমারের উত্তরাঞ্চলীয় প্রদেশ কাচিনের হাপাকান্ত শহরে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট হড়কা বান ও ভূমিধসে একটি জেড পাথরের খনির অন্তত ৩৪ জন শ্রমিক ভেসে গেছেন। সোমবার (১৪ আগস্ট) স্থানীয় সময় সকালে এ দুর্ঘটনা ঘটে। বর্ষাকালে খনি এলাকাগুলোতে খনন ও আকরিক উত্তোলনে সরকারি নিষেধাজ্ঞা রয়েছে মিয়ানমারে। কিন্তু সেই নির্দেশনা না মানায় প্রতি বছরই বর্ষাকালে দেশটির এ অঞ্চলে খনি দুর্ঘটনায় উল্লেখযোগ্যসংখ্যক প্রাণহানির সংবাদ পাওয়া যায়।

ক্ষেপণাস্ত্র বৃদ্ধিসহ যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বললেন কিম

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বার্ষিক সামরিক মহড়া শুরুর আগে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে ও ক্ষেপণাস্ত্র উৎপাদন বাড়ানোর নির্দেশ দিলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। গত শুক্র ও শনিবার (১২ আগস্ট) নিজ দেশের গুরুত্বপূর্ণ অস্ত্র কারখানাগুলো পরিদর্শন শেষে এমন বার্তা দেন তিনি। ক্ষেপণাস্ত্র ও গোলাবারুদের উৎপাদন দ্রুত বাড়ানোর নির্দেশ দেওয়ার কারণ হলো, উত্তর কোরিয়াকে প্রবল পরাক্রমশীল সামরিক শক্তিধর দেশে পরিণত করতে চান কিম।

লাভের মুখ দেখছে না চ্যাটজিপিটি, দেউলিয়ার পথে কোম্পানি: রিপোর্ট

লাভের মুখ দেখছে না চ্যাটজিপিটির নির্মাতা ওপেনএআই। শুরুতে ঝড় তুললেও ক্রমাগত কমছে তাদের গ্রাহক। ফলে মুনাফাও কমছে হু হু করে। এই অবস্থা চলতে থাকলে ২০২৪ সালেই দেউলিয়া হয়ে যেতে পারে আলোচিত এআই স্টুডিওটি। সম্প্রতি অ্যানালিটিকস ইন্ডিয়া ম্যাগাজিনের এক প্রতিবেদনের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

কলকাতায় ডিমের দাম কমলেও ঝাঁঝ বেড়েছে পেঁয়াজের

কলকাতায় এখনো সে ভাবে বর্ষা নামেনি। তবে কলকাতাসহ পার্শ্ববর্তী জেলায় প্রতিদিনই হালকা বৃষ্টি হচ্ছে। বর্ষার সময় পুরো পশ্চিমবঙ্গ জুড়েই কাঁচা সবজির বাজার একটু চড়া থাকে। কলকাতার বাজারে গত মে মাসের দিকে গরমে ডিমের দাম বাড়তে শুরু করে। জুন মাসে পরিস্থিতি একটু স্বাভাবিক হলে ফের জুলাই মাসে ডিমের জোড়া ১২ রুপিতে বিক্রি করা হয়। কোথাও কোথাও সেই ডিম জোড়া ১৩ রুপিতেও বিক্রি হয়েছে।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।