ভারত

হরিয়ানার নুহতে ফের উত্তেজনা, বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান-ব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:১৬ পিএম, ২৮ আগস্ট ২০২৩
ছবি: সংগৃহীত

সাম্প্রদায়িক দাঙ্গায় বিপর্যস্ত ভারতের হরিয়ানা রাজ্যের নুহ জেলায় আবারও উত্তেজনা দেখা দিয়েছে। সোমবার (২৮ আগস্ট) কর্তৃপক্ষের অনুমতি না পেয়েও বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) নুহতে মিছিল করার ঘোষণা দেওয়ায় এ অবস্থা তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে নুহ’র সব শিক্ষপ্রতিষ্ঠান ও ব্যাংক বন্ধ করে দেওয়া হয়েছে।

আরও জানা গেছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে তাছাড়া জেলাজুড়ে নিরাপত্তারক্ষী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে। এমনকি, জেলাটিতে তিনদিনের জন্য ইন্টারনেট বন্ধ রাখার পাশাপাশি বাইরে থেকে নুহতে প্রবেশও নিষিদ্ধ করেছে স্থানীয় প্রশাসন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, অনুমতি ছাড়াই বিশ্ব হিন্দু পরিষদ মিছিল করার ঘোষণা দেওয়ায় হরিয়ানা কর্তৃপক্ষ নুহ জেলাতে ১ হাজার ৯০০ পুলিশ সদস্য ও আধাসামরিক বাহিনীর ২৪টি কোম্পানি মোতায়েন করেছে।

jagonews24

রাজ্যের জেষ্ঠ্য পুলিশ কর্মকর্তা মমতা সিং বলেন, পরিস্থিতি এখন পর্যন্ত স্বাভাবিক রয়েছে। শান্তিপূর্ণ অবস্থা বজায় রাখতে পুরো জেলায় নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট সেবা। পরিস্থিতি স্বাভাবিক হলে সব বিধিনিষেধ তুলে নেওয়া হবে।

এনডিটিভি বলছে, গত ১৩ আগস্ট ‘সর্ব জাতীয় হিন্দু মহাপঞ্চায়েত’ ঘোষণা দিয়েছিল, সোমবার (২৮ আগস্ট) তাদের যাত্রা আবার শুরু হবে। মূলত জুলাই মাসে সাম্প্রদায়িক সহিংসতায় ব্যাহত যাত্রাটি পুনরায় শুরু করার আহ্বান জানিয়েছে তারা। তবে এই মিছিলের অনুমতি দেয়নি হরিয়ানা প্রশাসন।

রাজ্য কর্তৃপক্ষ বলছে আসন্ন জি-২০ সম্মেলন সামনে রেখে নিরাপত্তা পরিস্থিতি বজায় রাখতে এই কর্মসূচির অনুমতি দেওয়া হয়নি। তা সত্ত্বেও শোভাযাত্রা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ব হিন্দু পরিষদ।

গত জুলাইয়ের ৩১ তারিখে মুসলিম অধ্যুষিত নুহতে বিশ্ব হিন্দু পরিষদের মিছিলে হামলার কারণে হিন্দু-মুসলিম দাঙ্গা শুরু হয়। এ দাঙ্গায় ছয়জনের মৃত্যু হয়। সাম্প্রদায়িক সংঘর্ষে এ পর্যন্ত রাজ্যটির ৩৯৩ জনকে গ্রেফতার ও ১১৮ জনকে প্রতিরোধমূলকভাবে আটক রাখা হয়েছে।

সূত্র: এনডিটিভি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।