পরবর্তী জি২০ সম্মেলন কোথায়?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২৫ পিএম, ১০ সেপ্টেম্বর ২০২৩

দিল্লিতে জি২০ শীর্ষ সম্মেলন শেষ হয়েছে। এই সংস্থার পরবর্তী সম্মেলন অনুষ্ঠিত হবে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে। তাই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এর সভাপতিত্বের দায়িত্ব আনুষ্ঠানিকভাবে তুলে দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্টের হাতে।

তবে মোদী জানিয়েছেন, আগামী নভেম্বর পর্যন্ত ভারতই জি২০’র সভাপতি থাকবে। তখন একটা ভার্চুয়াল বৈঠক করার প্রস্তাব দেন মোদী। তা গৃহীত হয়েছে। সেই বৈঠকে এই শীর্ষ সম্মেলনের পর্যালোচনা করা হবে।

আরও পড়ুন>যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য প্রশংসা করলেও দিল্লি ঘোষণায় নাখোশ ইউক্রেন

ফলে জি২০’র সভাপতি দেশ হিসেবে ভারত আরও একটি ভার্চুয়াল বৈঠক করবে।

নতুন সভাপতি ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা বলেন, আমরা এখনও এমন একটা সময়ে বাস করি, যেখানে লাখ লাখ মানুষ ক্ষুধার্ত থাকে। যেখানে স্থায়ী উন্নয়নকে বিপদের মুখে পড়তে হয়। তবে আমরা এসব সমস্যার মোকাবিলা করতে পারবো, যদি অনৈক্য দূর করতে পারি। আয়, স্বাস্থ্যসেবা, শিক্ষা, খাদ্য, লিঙ্গ, ও জাতিগত অনৈক্য দূর করতে হবে।

মোদী বলেছেন, আফ্রিকান ইউনিয়নের জি২০ সদস্য হওয়াটা খুবই বড় ব্যাপার।

মোদী জানিয়েছেন, জাতিসংঘের মতো সংগঠনগুলোকে সময়ের বাস্তবতা মেনে নিয়ে বদল করতে হবে। যারা সময়ের সঙ্গে বদলায় না, তাদের প্রাসঙ্গিকতা শেষ হয়ে যায়।

আরও পড়ুন>স্বামীরা ব্যস্ত সম্মেলনে, কী করছেন জি-২০ নেতাদের স্ত্রীরা?

অন্যদিকে জি২০ শীর্ষ সম্মেলনের পর রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ বলেছেন, তিনি খুশি, এই সম্মলেন ইউক্রেনকেন্দ্রিক হয়নি।

সূত্র: ডয়েচে ভেলে

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।