সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ সেপ্টেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশের সাইফ পাওয়ার টেক ও কলকাতা বন্দরের মধ্যে সমঝোতা

সাইফ পাওয়ার টেকের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিনের দাবি, এ সমঝোতার ফলে বাংলাদেশ ও উত্তর-পূর্ব ভারতের মধ্যে পণ্যবাহী জাহাজ চলাচলের পথ আরও সহজ হবে। পাশাপাশি ত্রিপুরার মতো ভারতীয় রাজ্যগুলোতে যেমন পণ্য পরিবহন খরচ কমবে, তেমনি ব্যবসায়িক লাভ বাড়বে বাংলাদেশের।

অবশেষে আদিয়ালা কারাগারে নেওয়া হচ্ছে ইমরান খানকে

অবশেষে ইমরান খানকে আদিয়ালা কারাগারে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)। তোশাখানা দুর্নীতি মামলায় সাজার পাওয়ার পর থেকেই পাঞ্জাবের অ্যাটক কারাগারে বন্দি রয়েছেন পাকিস্তানের সাবেক এ প্রধানমন্ত্রী ও পিটিআইপ্রধান। সাজাপ্রাপ্তির পর থেকেই পর্যাপ্ত সুযোগ-সুবিধা নেই দাবি করে অ্যাটক কারাগারের পরিবর্তে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে স্থানান্তরের আবেদন করে আসছিলেন ইমরান খান ও তার দল পিটিআই।

উত্তেজনার মধ্যেই আজারবাইজান সফরে এরদোয়ান

গত সপ্তাহে বিচ্ছিন্ন নাগর্নো-কারাবাখের নিয়ন্ত্রন নেয় আজারবাইজান। এরপর ওই এলাকা থেকে হাজার হাজার জাতিগত আর্মেনিয়ান সেখান থেকে পালিয়ে গেছেন। এমন উত্তেজনার মধ্যেই প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের আমন্ত্রণে আজারবাইজাইন সফরে গেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

‘ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে আরও ৬-৭ দেশ’

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইলি কোহেন বলেন,সৌদি আরবের সঙ্গে শান্তি চুক্তি মানে গোটা মুসলিম বিশ্বের সঙ্গে শান্তি চুক্তি। এরই মধ্যে আমরা ছয়-সাতটি দেশের সঙ্গে কথা বলেছি। এসব দেশের সঙ্গে আগে আমাদের কোনো সম্পর্ক ছিল না, কিন্তু তারা শান্তিচুক্তির বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। তবে কোনো দেশের নাম উল্লেখ করেননি কোহেন।

ভারতের সঙ্গে দ্বন্দ্বে একা হয়ে পড়ছেন ট্রুডো?

সম্প্রতি কানাডায় শিখ নেতা হরদীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ডের ঘটনায় ভারত এবং কানাডার কূটনৈতিক অবস্থান তলানিতে পৌঁছেছে। কানাডা বলছে, এ হত্যাকাণ্ডের পেছনে যে ভারত সরকারের হাত রয়েছে সে বিষয়ে তাদের কাছে প্রমাণ আছে। অপরদিকে ভারত বিষয়টি পুরোপুরি প্রত্যাখ্যান করেছে। এর মধ্যেই দু’দেশ পাল্টাপাল্টি কূটনৈতিক বহিষ্কার করায় পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে।

নাইজার থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা ফ্রান্সের

পশ্চিম আফ্রিকার দেশ নাইজার থেকে নিজ দেশের রাষ্ট্রদূত এবং সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। গণতান্ত্রিকভাবে নির্বাচিত দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে গত জুলাই মাসে এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করে নাইজারের সামরিক বাহিনী। ওই অভ্যুত্থানের জের ধরেই নাইজার থেকে রাষ্ট্রদূত এবং সেনা প্রত্যাহারের ঘোষণা দিলো ফ্রান্স।

ইউক্রেন যুদ্ধকে খেলার বস্তু বানিয়েছে কিছু দেশ: পোপ ফ্রান্সিস

কিছু দেশ প্রথমে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার পর তাদের প্রতিশ্রুতি থেকে সরে আসায় হতাশা প্রকাশ করেছেন ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তিনি বলেছেন, রাশিয়া-ইউক্রেন সংঘাতে কিছু দেশের স্বার্থ রয়েছে এবং সেটি হচ্ছে অস্ত্র বিক্রি এবং অস্ত্র ব্যবসা।

২ হাজার টাকা ঋণের জন্য নারীকে বিবস্ত্র করে নির্যাতন!

গ্রামের প্রভাবশালীর কাছ থেকে হাজার দুয়েক টাকা ঋণ নিয়েছিলেন দলিত সম্প্রদায়ের এক ব্যক্তি। যথাসময়ে সেই টাকা শোধও করেছিলেন তিনি। কিন্তু তারপরও সুদ হিসেবে অতিরিক্ত অর্থ দাবি করা হচ্ছিল। তা দিতে রাজি না হওয়ায় ঋণগ্রহীতার স্ত্রীকে মারধর, প্রকাশ্যে বিবস্ত্র করা, এমনকি তার মুখের ওপর মূত্রত্যাগের ঘটনা ঘটিয়েছে প্রভাবশালীরা। সম্প্রতি ভারতের বিহার রাজ্যে ঘটেছে বর্বরোচিত এই ঘটনা।

পশ্চিমবঙ্গে বাড়ছে ডেঙ্গু সংক্রমণ, সব জেলায় সতর্কতা

কলকাতাসহ পুরো পশ্চিমবঙ্গেই ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছে। একই সঙ্গে বাড়ছে মৃত্যুও। সবচেয়ে বেশি উদ্বেগ ছড়িয়ে পড়েছে গ্রামাঞ্চলে। ইতোমধ্যে কয়েকটি জেলার বেশ কিছু এলাকাকে ডেঙ্গুর ‘হটস্পট’ ঘোষণা করেছে প্রশাসন। ডেঙ্গু থাবা বসিয়েছে উত্তরেও। মালদহেও ডেঙ্গুর সংক্রমণ ঊর্ধ্বমুখী।

থাইল্যান্ডে ভিক্ষু বেশধারী ৭ বাংলাদেশি গ্রেফতার

থাইল্যান্ডে বৌদ্ধভিক্ষু বেশধারী সাত বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। শনিবার (২৩ সেপ্টেম্বর) দক্ষিণাঞ্চলীয় সোংখলা প্রদেশ থেকে তাদের গ্রেফতার করা হয়। স্থানীয়দের সঙ্গে মিশে যেতে ও ইমিগ্রেশন সংক্রান্ত যাচাই বাছাই এড়াতে বৌদ্ধ ভিক্ষুর বেশ ধরেছিলেন তারা।

এসএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।