সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ নভেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ১৩ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মিয়ানমারে তুমুল সংঘর্ষ, ভারতে পালাচ্ছে হাজারো বাসিন্দা

মিয়ানমারের সামরিক বাহিনীর সঙ্গে দেশটির জাতিগত সংখ্যালঘু বিদ্রোহীদের তুমুল সংঘর্ষ চলছে। সোমবার (১৩ নভেম্বর) মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর একাধিক চৌকিতে হামলা চালিয়েছে বিদ্রোহীরা। এমন পরিস্থিতিতে নিরাপত্তার আশায় প্রতিবেশী দেশ ভারতে আশ্রয় নিয়েছে মিয়ানমারের কয়েক হাজার মানুষ।

আরব সাগরে চীন-পাকিস্তানের নৌমহড়া, ভারত-যুক্তরাষ্ট্রের উদ্বেগ

আন্দামান সাগরে রাশিয়া-মিয়ানমারের যৌথ মহড়ার পর আরব সাগরে যৌথ মহড়া শুরু করেছে চীন-পাকিস্তান। শনিবার (১১ নভেম্বর) করাচির একটি নৌঘাঁটি থেকে এ মহড়া শুরু হয়। ১৭ নভেম্বর পর্যন্ত আরব সাগরের উত্তরাংশে নৌ ও আকাশপথে এ মহড়া চলবে। ঠিক যখন ভারত-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সহযোগিতার বিষয়ে ঐক্যবদ্ধ হয়েছে, তখনই প্রথমবারের মতো আরব সাগরে যৌথ টহল দিচ্ছে চীন ও পাকিস্তানের নৌবাহিনী।

বিশ্বে পানির সংকট সবচেয়ে বেশি দক্ষিণ এশিয়ায়: জাতিসংঘ

জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ বলেছে, দক্ষিণ এশিয়ায় ১৮ বছরের কম বয়সী ৩৪ দশমিক ৭ কোটি শিশু ব্যাপক বা অতি ব্যাপক পানি সংকটের মুখোমুখি হয়েছে। এটি সংখ্যার দিক দিয়ে বিশ্বের অন্য সব অঞ্চলের মধ্যে সর্বোচ্চ।

সাবেক প্রধানমন্ত্রী ক্যামেরন হচ্ছেন নতুন পররাষ্ট্রমন্ত্রী

ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে সোমবার (১৩ নভেম্বর) ঘোষণা দেওয়া হয়েছে, মন্ত্রিসভায় বৃহত্তর রদবদলের অংশ হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করা হয়েছে সুয়েলা ব্রেভারম্যানকে। তার স্থলাভিষিক্ত হচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি। আর নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে যোগ দেবেন ডেভিড ক্যামেরন।

বরখাস্ত হলেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে বরখাস্ত হলেন সুয়েলা ব্রেভারম্যান। সোমবার (১৩ নভেম্বর) সকালে তাকে দায়িত্ব ছাড়তে নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী রিশি সুনাক। ব্রেভারম্যানের বিদায়ের পর যুক্তরাজ্যের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী হচ্ছেন জেমস ক্লেভারলি। এ নিয়ে দ্বিতীয়বারের মতো স্বরাষ্ট্রমন্ত্রীর পদ হারালেন সুয়েলা ব্রেভারম্যান।

বন্ধ হয়ে গেলো গাজার তিন হাসপাতাল, ১২ রোগীর মৃত্যু

জ্বালানির অভাবে বন্ধ হয়ে গেলো গাজার তিনটি হাসপাতালের সেবা কার্যক্রম। ইসরায়েলি হামলা ও অবরোধের মুখে আল শিফা এবং আল কুদস হাসপাতালে আর রোগীদের সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। এরই মধ্যে আল শিফা হাসপাতালে ইসরায়েলি হামলায় তিন নার্স নিহত হয়েছেন। সেবা বন্ধ হয়ে যাওয়ায় মারা গেছে তিন শিশুসহ অন্তত ১২ রোগী।

নামাজ পড়তে বেরিয়ে তৃণমূল নেতা খুন, সন্দেহভাজনকে পিটিয়ে হত্যা

দীপাবলি পরের দিন বাড়ির সামনের মসজিদে নামাজ পড়তে যাওয়ার সময় দুষ্কৃতদের ছোড়া গুলিতে নিহত হয়েছেন তৃণমূল কংগ্রেসের অঞ্চল সভাপতি। ঘটনাটি ঘটেছে পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার জয়নগর থানার বামনগাছি গ্ৰাম পঞ্চায়েত এলাকায়। নিহত নেতার নাম সাইফুদ্দিন লস্কর, বয়স ৪৩ বছর।

নিচতলায় রাসায়নিকের গোডাউন, আগুন লেগে প্রাণ গেলো ৯ জনের

বহুতল ভবনের নিচতলায় রাসায়নিকের গোডাউন। ওপরের তলাগুলোতে বাসা ভাড়া নিয়ে থাকে মানুষজন। একদিন হঠাৎ আগুন লাগে নিচতলায়। রাসায়নিকের সংস্পর্শে মুহূর্তেই তা পরিণত হয় মৃত্যুকূপে। প্রাণ হারান ১২৪ জন। আগুনে পুড়ে ছাই হয়ে যায় ২৩টি বসতবাড়ি, দোকান ও কারখানা।

দীপাবলির রাত পেরোতেই বায়ুদূষণের শীর্ষ তালিকায় কলকাতা

চলতি বছর দীপাবলির দিন পশ্চিমবঙ্গ প্রশাসন আগেই আশঙ্কা করেছিল, রাত গড়ালেই নিষিদ্ধ বাজি ফাটানোর মাত্রা ব্যাপকভাবে বাড়বে। ঠিক হয়েছেও তাই। রাত বাড়ার সঙ্গে সঙ্গে কলকাতা শহরে পাল্লা দিয়ে বাড়ে বাজির দাপট। আর তাতেই বায়ুদূষণে বিশ্বের শীর্ষ শহরের তালিকায় আবারও জায়গা করে নেয় ‘দ্য সিটি অব জয়’।

মাত্র ৮ শতাংশ কোটিপতি নিজেদের ধনী মনে করেন: জরিপ

বিশাল সম্পত্তি, ব্যাংকে কাড়িকাড়ি টাকা থাকা সত্ত্বেও কোটিপতিদের বেশিরভাগই নিজেদের ধনী বলে মানতে নারাজ। জরিপ বলছে, বর্তমানে নিজেদের ধনী বলে মনে করেন মাত্র আট শতাংশ কোটিপতি (মিলিয়নিয়ার)। আমেরিপ্রাইজ ফিন্যান্সিয়ালের উদ্যোগে যুক্তরাষ্ট্রে ৩ হাজার ৫১৮ জন কোটিপতির ওপর এই জরিপ চালানো হয়।

এসএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।