সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ নভেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪১ পিএম, ১৬ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গান বিকৃতি, আইনি পদক্ষেপের চিন্তা কাজী নজরুল পরিবারের

বলিউড ছবি ‌পিপ্পাতে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম রচিত ‘কারার ঐ লৌহ কপাট’ গানটিকে বিকৃত করার অভিযোগে কবির নাতি কাজী অনির্বাণের (নজরুলের চতুর্থ সন্তান কাজী অনিরুদ্ধর প্রথম পুত্র) বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে চলেছেন তারই নিজের ভাই কাজী অরিন্দমসহ নজরুলের পরিবারের অন্য সদস্যরা। অনির্বাণের বিরুদ্ধে কঠোর শাস্তির দাবি করার পাশাপাশি পিপ্পা টিমের বিরুদ্ধেও আইনি পদক্ষেপ নেওয়া হবে।

নেতানিয়াহুকে এখনই পদত্যাগ করতে বললো বিরোধীরা

ইসরায়েলি প্রধানমন্ত্রীর পদ থেকে বেঞ্জামিন নেতানিয়াহুর তাৎক্ষণিক পদত্যাগ দাবি করেছেন দেশটির বিরোধী নেতা ইয়াইর লাপিদ। তিনি বলেছেন, হামাসের সঙ্গে যুদ্ধ শেষের অপেক্ষা নয়, এখনই সরে দাঁড়াতে হবে নেতানিয়াহুকে।

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করবে দক্ষিণ আফ্রিকা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দিকে অগ্রসর হচ্ছে দক্ষিণ আফ্রিকা। জানা গেছে, ইসরায়েলি দূতাবাস বন্ধ করে দিতে দেশটির সংসদে একটি বিল উত্থাপন করবে বিরোধী দল ইকোনোমিক ফ্রিডম ফাইটার্স (ইএফএফ)। আর তাতে সমর্থন জানানোর কথা বলেছে ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস।

গাজায় স্থল অভিযানে ৫১ ইসরায়েলি সেনা নিহত

গাজায় স্থল অভিযান পরিচালনাকালে ইসরায়েলের আরও এক সেনা নিহত হওয়ার খবর জানিয়েছে আইডিএফ (ইসরায়েলি ডিফেন্স ফোর্স)। এতে স্থল অভিযানে বাহিনীটিতে নিহতের সংখ্যা বেড়ে ৫১ জনে দাঁড়িয়েছে।

৪ ঘণ্টার বৈঠক শেষে জিনপিংকে ‘স্বৈরাচার’ বললেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে প্রায় চার ঘণ্টা বৈঠক হয়েছে। আলোচনায় উঠে এসেছে দ্বিপক্ষীয় নানান গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু সুদীর্ঘ বৈঠক যে সেভাবে ফলপ্রসূ হয়নি, তা স্পষ্ট হলো বাইডেনের কথায়। জিনপিংয়ের সঙ্গে সাক্ষাতের পরই তাকে আবারও ‘স্বৈরাচার’ বলে কটাক্ষ করলেন মার্কিন প্রেসিডেন্ট।

চার দিনেও উদ্ধার হননি ৪০ শ্রমিক, অভিযানে থাইল্যান্ডের সেই দল

পঞ্চম দিনে পা দিলো ভারতে টানেলের ভেতর আটকে পড়া ৪০ শ্রমিকের উদ্ধার অভিযান। ধসে পড়া টানেলটির ভেতর ৯৬ ঘণ্টারও বেশি সময় ধরে আটকে রয়েছেন তারা। জীবন সুতার ওপর ঝুলতে থাকা এসব নির্মাণশ্রমিককে বের করে আনতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।

কানে হেডফোন দিয়ে রেললাইন পার, ধাক্কায় তরুণীর মৃত্যু

কলকাতা-খুলনা বন্ধন এক্সপ্রেসের ধাক্কায় পশ্চিমবঙ্গের চাঁদপাড়ার ঢাকুরিয়া এলাকার শর্মিলা প্রামাণিক (২৭) নামে এক তরুণীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকালে বন্ধন এক্সপ্রেস কলকাতা থেকে বাংলাদেশের উদ্দেশে যাওয়ার সময় উত্তর ২৪ পরগনা জেলার ঠাকুরনগর স্টেশনে দুর্ঘটনাটি ঘটে।

মঙ্গলগ্রহে পাওয়া গেলো অক্সিজেন তৈরির অণু

কৃত্রিম বুদ্ধিমত্তায় চালিত একটি রোবট মঙ্গল গ্রহে এমন একটি সংশ্লেষিত যৌগ আবিষ্কার করেছে, যা পানি থেকে অক্সিজেন তৈরি করতে পারে। স্পেস ডটকমের এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গল গ্রহের একটি উল্কাপিণ্ড বিশ্লেষণ করে ওই যৌগ আবিষ্কার করেছে রোবটটি।

টানা ৯ ঘণ্টা ধরে চলে যে ভর্তি পরীক্ষা, বন্ধ থাকে প্লেন চলাচল

দক্ষিণ কোরিয়ায় প্রতি বছরের মতো এবারও অনুষ্ঠিত হয়েছে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা, যা স্থানীয়ভাবে কলেজ স্কলাস্টিক অ্যাবিলিটি টেস্ট (সিএসএটি) বা সুনোং সিহম নামে পরিচিত। অতি গুরুত্বপূর্ণ এ পরীক্ষা চলাকালীন বেশকিছু পদক্ষেপ নেয় দক্ষিণ কোরিয়া সরকার, যা বরাবরই আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনাম হয়।

ভারতে নির্বাচনী প্রচারণায় গুরুত্ব পাচ্ছে সামাজিক মাধ্যম

নির্বাচনী আইন মেনে মধ্যপ্রদেশ ও ছত্তীসগড়ে বিধানসভা ভোটের প্রচার শেষ হয়েছে বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায়। কিন্তু রাশ টানা যায়নি ইন্টারনেটে। ভোটের ২৪ ঘণ্টা আগেও বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল প্রচার চালাচ্ছে বিজেপি ও কংগ্রেস। আর তাতে খরচও হচ্ছে বহু।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।