সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ নভেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ২৭ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুক্তরাষ্ট্রে ক্যাম্পাসের কাছে ৩ ফিলিস্তিনি শিক্ষার্থীকে গুলি
যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় ভার্মন্ট অঙ্গরাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের কাছে তিন ফিলিস্তিনি শিক্ষার্থীকে গুলি করা হয়েছে। স্থানীয় সময় শনিবার ওই হামলার ঘটনা ঘটে। এদিকে ওই হামলাকে ঘৃণামূলক অপরাধ হিসেবে তদন্ত করার জন্য পুলিশের প্রতি আহ্বান জানিয়েছেন হামলার শিকার শিক্ষার্থীদের পরিবারের সদস্যরা।

ইয়েমেন উপকূলে আরও এক ইসরায়েলি জাহাজ আটক
ইয়েমেন উপকূলে ইসরায়েলি মালিকানাধীন আরও একটি জাহাজ আটক হয়েছে। ইসরায়েলি ধনকুবের এইয়াল অফারের মালিকানাধীন জোডিয়াক গ্রুপের নিয়ন্ত্রণে থাকা জোডিয়াক মেরিটাইম শিপ ম্যানেজমেন্ট কোম্পানি জানিয়েছে, সেন্ট্রাল পার্ক নামে তাদের একটি জাহাজ ইয়েমেন উপকূলে ছিনতাই হয়েছে।

সৌদি আরবে একসঙ্গে দুটি চাকরি করার সুযোগ
কর্মজীবীদের জন্য দারুণ সুখবর দিয়েছে সৌদি আরব। দেশটির মানবসম্পদ ও সমাজ কল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, কর্মজীবীরা দেশটিতে একসঙ্গে দুটি চাকরি করতে পারবেন। মূলত প্রাইভেট সেক্টরে কর্মরত ব্যক্তিদের এই অনুমতি দিয়েছে সৌদি সরকার।

ভারতে বজ্রপাতে ২০ জনের মৃত্যু
ভারতের গুজরাট রাজ্যের বিভিন্ন অংশে বজ্রপাতে ২০ জন নিহত হয়েছেন। রোববার (২৬ নভেম্বর) অসময়ের বৃষ্টিপাতের মধ্যে হওয়া বজ্রপাতে এসব প্রাণহানি ঘটে। এ ঘটনায় সমবেদনা জানানোর পাশাপাশি স্থানীয় প্রশাসনকে ত্রাণ কাজ পরিচালনার নির্দেশ দিয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বিয়ের আসরে স্ত্রীসহ ৪ জনকে গুলি করে হত্যা
বিয়ের আসরে স্ত্রী এবং আরও তিনজনকে গুলি করে হত্যা করেছেন এক ব্যক্তি। পুলিশ জানিয়েছে, ওই ব্যক্তি একজন প্যারা-অ্যাথলেট এবং দেশটির সাবেক সেনা সদস্য। স্থানীয় সময় শনিবার (২৫ নভেম্বর) উত্তর-পূর্ব থাইল্যান্ডে ২৯ বছর বয়সী চাতুরং সুকসুক এবং ৪৪ বছরের কাঞ্চনা পাচুনথুয়েকের বিয়ে হয়।

বাংলাদেশি পর্যটক টানতে কলকাতায় তোড়জোড়, বসলো সিসি ক্যামেরা
কলকাতার প্রাণকেন্দ্র বলতে সবাই বোঝে ধর্মতলা নিউমার্কেট। এই এলাকার মার্কুইস স্ট্রিট, সদর স্ট্রিট, রফিক আহমেদ কিঁদয় স্ট্রিট, কিডস স্ট্রিট, টটিলেনে সারা বছরই থাকে দেশি-বিদেশি পর্যটকদের আনাগোনা। বিশেষ করে, বাংলাদেশি পর্যটকদের অন্তত পছন্দের জায়গা এটি। এ কারণে পশ্চিমবঙ্গের অনেকেই এই এলাকাকে কলকাতার মধ্যে ‘মিনি বাংলাদেশ’ বলে থাকেন।

ডিগ্রি ছাড়াই অ্যাপলে চাকরি সম্ভব, জানালেন টিম কুক
সম্প্রতি জনপ্রিয় পপতারকা ডুয়া লিপার সঙ্গে একটি পডকাস্টে অংশ নিয়েছিলেন অ্যাপলের প্রধান নির্বাহী (সিইও) টিম কুক। সেখানে তিনি জানিয়েছেন কী কী যোগ্যতা থাকলে এই টেক জায়ান্টে চাকরি পাওয়া যাবে।

মাত্র ১৯ বছর বয়সেই ৪০ হাজার কোটি টাকার মালিক!
প্রতিবছর বিলিয়নিয়ারদের তালিকা প্রকাশ করে যুক্তরাষ্ট্রের বিজনেস ম্যাগাজিন ফোর্বস। এবারও সেই তালিকা প্রকাশ করেছে তারা। এবারের তালিকায় সর্বকনিষ্ঠ বিলিয়নিয়ারের তকমা পেয়েছেন ইতালির ১৯ বছর বয়সী ক্লেমেন্তে দেল ভেচিও।

আইসল্যান্ডে আবারও একদিনে ৭০০ ভূমিকম্প, তীব্র অগ্ন্যুৎপাতের শঙ্কা
ইউরোপের সবচেয়ে বেশি সক্রিয় আগ্নেয়গিরির অবস্থান আইসল্যান্ডে। গত অক্টোবর থেকে ঝাঁকে ঝাঁকে ভূমিকম্প এবং তার জেরে লাভা উদগীরণের প্রবল ঝুঁকিতে রয়েছে দেশটি। এর মধ্যেই গত রোববার (২৬ অক্টোবর) আইসল্যান্ডে আবারও একদিনে ৭০০ ভূমিকম্প অনুভূত হয়েছে।

বাংলাদেশ-ভারত সীমান্তে ফের কোটি টাকার সোনা উদ্ধার
বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকা থেকে আবারও বিপুল পরিমানে চোরাই সোনা উদ্ধার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। গত রোববার (২৬ নভেম্বর) পেট্রাপোল স্থলবন্দর চেকপোস্টে একটি ভারতীয় ট্রাক তল্লাশি করে বিভিন্ন আকারের ১৭টি সোনার বার উদ্ধার করেন বিএসএফ জওয়ানরা।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।