সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ নভেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ২৯ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মালয়েশিয়ায় নির্মাণাধীন ভবন ধসে তিন বাংলাদেশির মৃত্যু
মালয়েশিয়ায় একটি নির্মাণাধীন ভবন ধসে পড়ার ঘটনায় তিনজন নিহত হয়েছে। তারা সবাই ছিলেন বাংলাদেশি শ্রমিক। এই ঘটনায় আরও চারজন নিখোঁজ রয়েছেন। উদ্ধারকর্মীরা নিখোঁজদের খোঁজে তল্লাশি চালাচ্ছেন বলে জানানো হয়েছে।

ফোর্বসের ‘অনূর্ধ্ব ৩০’ তালিকায় বাংলাদেশি সাকিব জামাল
ফোর্বস ম্যাগাজিনের ‘অনূর্ধ্ব ৩০’ এর চলতি বছরের তালিকায় একমাত্র বাংলাদেশি হিসেবে নাম লিখিয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী সাকিব জামাল। তালিকার ভেঞ্চার ক্যাপিটাল (স্টার্টআপ বিনিয়োগকারী প্রতিষ্ঠান) ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত হয়েছেন তিনি।

যুদ্ধবিরতি/ আরও ১২ জিম্মি-৩০ ফিলিস্তিনি বন্দির মুক্তি
ইসরায়েল এবং হামাসের মধ্যকার চলমান যুদ্ধবিরতির ৫ম দিনে আরও ১২ জিম্মি এবং ৩০ ফিলিস্তিনি বন্দি মুক্তি পেয়েছে। ইসরায়েল জানিয়েছে, হামাস তাদের আরও ১২ জন জিম্মিকে মুক্তি দিয়েছে এবং মুক্তির পর তারা গাজা ছেড়ে ইসরায়েলে এসে পৌঁছেছেন। এদের মধ্যে দুইজন থাই নাগরিক আছেন।

গভীর টানেলে ১৭ দিন কীভাবে কেটেছে শ্রমিকদের?
অন্ধকার স্যাঁতসেঁতে টানেল। ভরসা বলতে ছিল টানেলে কাজ করার জন্য লাগানো বৈদ্যুতিক বাতি। দিন-রাতের হিসাব বুঝতে বুঝতে সেই টানেলেই ১৭ দিন কাটিয়ে দিয়েছেন ৪১ জন শ্রমিক।

৮ আরোহী নিয়ে মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত
৮ জন আরোহী নিয়ে জাপানের একটি দ্বীপে একটি মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। জাপানের কর্মকর্তারা জানিয়েছেন, টোকিওর ইয়োকোটা বিমান ঘাঁটি থেকে সিভি-২২ অস্প্রে নামের একটি মার্কিন সামরিক বিমান উড্ডয়নের পর ইয়াকুশিমা দ্বীপে বিধ্বস্ত হয়েছে। খবর বিবিসির।

দ্য ইকোনমিস্টের প্রতিবেদন/ স্বর্ণযুগে কর্মীদের স্বাগত
সবাই প্রায় এক বাক্যে স্বীকার করবে ২০১০ সাল ছিল কর্মীদের জন্য সবচেয়ে খারাপ সময়। লন্ডন স্কুল অব ইকোনমিকসের নৃবিজ্ঞানী ডেভিড গ্রেবার, উদ্দেশ্যহীন কাজকে বর্ণনা করার জন্য ‘বুলশিট চাকরি’ শব্দটি ব্যবহার করেছিলেন। ২০০৭-২০০৮ সালের চরম অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে সময় লাগে। ধনী দেশগুলোর শ্রম শক্তির প্রায় সাত শতাংশের সম্পূর্ণভাবে কাজের অভাব ছিল। তখন মজুরিও কম ছিল। দেখা দিয়েছিল মজুরি বৈষম্য।

কুয়েতের আমির হাসপাতালে
কুয়েতের আমির শেখ নাওয়াফ আল আহমাদ আল সাবাহকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়ায় জরুরি ভিত্তিতে তাকে হাসপাতালে নেওয়া হয়।

ভয়াবহ বন্যার কবলে কেনিয়া, নিহত শতাধিক
দীর্ঘদিন ধরে চলা খরার কবল থেকে নিস্তার পেতে না পেতেই এবার ভয়াবহ বন্যার কবলে পড়েছে কেনিয়া। এতে প্রাণ হারিয়েছেন অন্তত ১২০ জন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রেমন্ড ওমোলো এ তথ্য নিশ্চিত করেছেন।

২০২৪ নির্বাচনের আগে যুদ্ধ থামাবে না রাশিয়া: যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রে ২০২৪ সালের নভেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে যুদ্ধ থামাবেন না বলে মনে করছে ওয়াশিংটন। মঙ্গলবার (২৮ নভেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা এই কথা বলেছেন।

দুবাইয়ে শুরু হচ্ছে জলবায়ু সম্মেলন কপ-২৮
বিশ্বে কার্বন নির্গমনের জন্য দায়ী জীবাশ্ম জ্বালানিগুলোর একটি হচ্ছে তেল। আর তেলের অন্যতম বড় উৎপাদক দেশ সংযুক্ত আরব আমিরাতে এবার আলোচনা হবে কার্বন নিঃসরণ কমানো নিয়ে। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) থেকে দুবাইয়ে শুরু হচ্ছে এবারের জলবায়ু সম্মেলন (কপ-২৮)। চলবে আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত।

কেএএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।