বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর-জুরিখ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:০৭ পিএম, ৩০ নভেম্বর ২০২৩
সিঙ্গাপুর /ছবি: সংগৃহীত

বসবাসের জন্য চলতি বছর বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ও সবচেয়ে কম ব্যবয়বহুল শহরের তালিকা প্রকাশ করেছে দ্য ইকোনমিস্টের সহযোগী প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)। এ বছর বসবাসের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় একসঙ্গে শীর্ষস্থানে রয়েছে সিঙ্গাপুর ও সুইজারল্যান্ডের জুরিখ।

অন্যদিকে, বিশ্বের সবচেয়ে কম ব্যয়বহুল শীর্ষ ১০ শহরের মধ্যে ভারতের দুটি ও পাকিস্তানের একটি শহর রয়েছে। তবে বাংলাদেশের কোনো শহর কম ব্যয়বহুল শহরের তালিকায় নেই। এ তালিকায় ভারতের শহরগুলো হলো আহমেদাবাদ ও চেন্নাই। আর আছে পাকিস্তানের করাচি।

আরও পড়ুন: ক্যামেরায় ধরা পড়লো কালো রঙের চিতাবাঘ

সবচেয়ে কম ব্যয়বহুল তালিকার অন্য শহরগুলো হলো- সিরিয়ার রাজধানী দামেস্ক, ইরানের রাজধানী তেহরান, লিবিয়ার রাজধানী ত্রিপোলি, উজবেকিস্তানের রাজধানী তাসখন্দ, তিউনেসিয়ার রাজধানী তিউনিস, জাম্বিয়ার রাজধানী লুসাকা ও নাইজেরিয়ার বৃহত্তম শহর লাগোস।

সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে সুইজারল্যান্ডের আরেক শহর জেনেভা ও যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক। এছাড়া পঞ্চম স্থানে রয়েছে হংকং, ষষ্ঠ লস অ্যাঞ্জেলেস, সপ্তম প্যারিস, অষ্টম তেল আবিব, নবম কোপেনহেগেন ও দশম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের আরেক শহর সান ফ্রান্সিসকো।

আরও পড়ুন: জটিল সমীকরণে রাজনীতি, নতুন বিশ্ব ব্যবস্থায় নজর

ইআইইউয়ের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় মুদ্রায় ২০০টির বেশি পণ্য ও সেবার মূল্য বিবেচনায় বছরের হিসেবে এবার মূল্য বেড়েছে ৭ দশমিক ৪ শতাংশ। গত বছরের রেকর্ড ৮ দশমিক ১ শতাংশ থেকে এটি কিছুটা কম হলেও ২০১৭-২০২১ সালের মূল্য বৃদ্ধির প্রবণতার চেয়ে এটা বেশি। সে কারণে ইআইইউ বলছে, বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যয়-সঙ্কট এখনও শেষ হয়নি।

গত ১১ বছরে নয়বার বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের এ তালিকায় শীর্ষ স্থান দখল করলো সিঙ্গাপুর। যানবাহনের সংখ্যা নিয়ন্ত্রণে সরকারের কঠোর অবস্থানের কারণে সেখানে পরিবহন খরচ বিশ্বের সবচেয়ে বেশি। এছাড়া সেখানে সবচেয়ে ব্যয়বহুল পণ্যদ্রব্যের মধ্যে রয়েছে পোশাক, মুদিপণ্য ও অ্যালকোহল। অন্যদিকে, জুরিখে মুদিপণ্য, গৃহস্থালি পণ্যসামগ্রী ও চিত্তবিনোদনের ব্যয় সবথেকে বেশি।

আরও পড়ুন: এবার যুক্তরাষ্ট্রে শিখ নেতাকে হত্যার ষড়যন্ত্র, ভারতীয় গ্রেফতার

বিশ্বের অন্য এলাকার চেয়ে গড়ে এশিয়ায় পণ্যমূল্য বৃদ্ধির প্রবণতা তুলনামূলক কম বলে জানিয়েছে ইআইইউ।

সূত্র: রয়টার্স

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।