সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৪ ডিসেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ০৪ ডিসেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতে বিধানসভা নির্বাচন/ ৩ রাজ্যে জয়ী বিজেপি, একটিতে কংগ্রেস
লোকসভা নির্বাচনের বিধানসভার নির্বাচনে বাজিমাত করেছে বিজেপি। মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান এই তিন রাজ্যেই গেরুয়া শিবিরের জয় হয়েছে। অপরদিকে শুধু তেলেঙ্গানায় জিতেছে কংগ্রেস। চার রাজ্যের নির্বাচনী ফলাফলের ওপর অনেকটাই নির্ভর করেছিল জাতীয় রাজনীতির ভবিষ্যৎ। ফলাফলে দেখা গেলো, কংগ্রেসকে রীতিমতো টেক্কা দিয়ে বিধানসভা নির্বাচনে তিনটি রাজ্যেই সহজ জয় পেয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল।

ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১১ পর্বতারোহী নিহত
ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১১ পর্বতারোহী প্রাণ হারিয়েছেন। উদ্ধারকর্মীরা জানিয়েছেন, মারাপি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের পর এর কাছাকাছি একটি গর্ত থেকে ওই পর্বতারোহীদের মরদেহ উদ্ধার করা হয়েছে।

ফিলিপাইনে দুই দিনে তৃতীয়বার ভূমিকম্পের আঘাত
ফিলিপাইনে গত দুই দিনে তিন বার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় সোমবার (৪ ডিসেম্বর) ভোরের দিকে দক্ষিণ ফিলিপাইন উপকূলে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৯। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, বেশ কয়েকটি শক্তিশালী ভূমিকম্প ফিলিপাইনের একই এলাকায় আঘাত হেনেছে।

নিউইয়র্কে ছুরি হামলায় নিহত ৪
নিউইয়র্কের কুইন্স শহরে ছুরি নিয়ে হামলার ঘটনায় দুই শিশুসহ চারজন নিহত হয়েছে। ওই হামলায় আরও তিনজন আহত হয়েছে। স্থানীয় সময় রোববার সকালের দিকে পুলিশ ফোনকল পেয়ে ঘটনাস্থলে গেলে আগুনে জ্বলতে থাকা একটি বাড়ি থেকে ওই চারজনের মরদেহ উদ্ধার করে। খবর বিবিসির।

গাজার দক্ষিণে স্থল অভিযান শুরু করেছে ইসরায়েল
তিন দিনের ভারী বোমাবর্ষণ শেষে এবার গাজার দক্ষিণাঞ্চলে স্থল অভিযান শুরু করেছে ইসরায়েলি সৈন্যরা। ইসরায়েলি সেনাবাহিনীর রেডিওতে প্রচারিত প্রাথমিক খবরে নিশ্চিত করা হয়েছে যে, বর্তমানে তারা খান ইউনিসের উত্তরে অভিযান চালাচ্ছে।

প্রতি ১০ মিনিটে বোমা মারছে ইসরায়েলি বাহিনী: ইউনিসেফ
জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের মুখপাত্র জেমস এলডার এক বিবৃতিতে জানিয়েছেন, দক্ষিণ গাজায় ইসরায়েলি বাহিনীর সামরিক পদক্ষেপ গুরুতর উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। তিনি বলেন, গাজার উত্তরে যা ঘটেছে সে বিষয়ে সর্বোচ্চ পর্যায় থেকে সত্যিই একটি শক্তিশালী বার্তা এসেছে।

ইয়েমেন উপকূলে আরও ২ ‘ইসরায়েলি’ জাহাজে হুথিদের হামলা
ইয়েমেন উপকূলে আরও দুটি ইসরায়েলি জাহাজে হামলার দাবি করেছে হুথি বিদ্রোহীরা। গাজায় ইসরায়েলি বর্বরতার প্রতিবাদে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে গোষ্ঠীটি।

ঘূর্ণিঝড়ের আগে বৃষ্টিতে ডুবলো চেন্নাই, বন্ধ বিমানবন্দর
ঘূর্ণিঝড় মিগজাউম এখনো স্থলভাগে আছড়ে পড়েনি। মঙ্গলবার (৫ ডিসেম্বর) দুপুর নাগাদ ঘূর্ণিঝড়টি ভারতের অন্ধপ্রদেশ ও তামিলনাড়ুতে আছড়ে পড়ার কথা। তবে তার আগেই প্রবল বৃষ্টি শুরু হয়েছে তামিলনাড়ুতে। সেই বৃষ্টিতে বেহাল দশা চেন্নাইয়ের।

পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট মাওলানা ফজলুর রেহমান?
পাকিস্তানে পরবর্তী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা আগামী বছরের ফেব্রুয়ারিতে। এতে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) অথবা পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) যে দলই সংখ্যাগরিষ্ঠতা পাক না কেন, দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হবেন জমিয়তে উলামায়ে ইসলাম (জেইউআই-এফ) প্রধান মাওলানা ফজলুর রেহমান। রোববার (৩ ডিসেম্বর) এমন দাবি করেছেন জেইউআই-এফের এক মুখপাত্র।

সরকারি চাকরি পাওয়া যুবককে তুলে নিয়ে মেয়ের সঙ্গে বিয়ে দিলেন বাবা
২৩ বছর বয়স, সরকারি চাকরি করে। হাতের কাছে এমন ‘সুপাত্র’ দেখেই অপহরণ করে নিয়ে যায় একদল মানুষ। তারপর একজনের বাড়িতে নিয়ে কপালে বন্দুক ধরে হুকুম, বিয়ে করতেই হবে। নয়তো ফল ভালো হবে না। বাধ্য হয়েই বিয়ের পিঁড়িতে বসেন পাত্র। বিয়ে করতে বাধ্য হন অপহরণকারীর মেয়েকে। সম্প্রতি এই ঘটনা ঘটেছে ভারতের বিহারের রেপুরা জেলায়।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।