সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৫ ডিসেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩২ পিএম, ০৫ ডিসেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

কলকাতায় শুরু হলো ১১তম বাংলাদেশ বইমেলা

কলকাতার কলেজ স্কোয়ার প্রাঙ্গণে বাংলাদেশ বইমেলা- ২০২৩ শুরু হয়েছে। সোমবার (৪ ডিসেম্বর) বিকেলে ১১তম বাংলাদেশ বইমেলার উদ্বোধন হয়, যা চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত এই মেলা চলবে। এবারের আয়োজনে বাংলাদেশের ৬৫টি শীর্ষস্থানীয় প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

জিম্বাবুয়ের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

নির্বাচনে কারচুপির মাধ্যমে গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্ত করার অভিযোগে জিম্বাবুয়ের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সোমবার (৪ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। তবে নিষেধাজ্ঞা পাওয়া কোনো ব্যক্তির নাম উল্লেখ করা হয়নি।

বিদেশি শিক্ষার্থী-কর্মীদের বড় দুঃসংবাদ দিলো যুক্তরাজ্য

বিদেশি শিক্ষার্থী ও দক্ষ কর্মী প্রবেশ সীমিত করতে নতুন ভিসানীতি ঘোষণা করেছে যুক্তরাজ্য। এর মধ্যে রয়েছে যুক্তরাজ্যে কাজের ভিসা পেতে দক্ষ বিদেশি কর্মীদের ন্যূনতম বেতনের সীমা বৃদ্ধি এবং বিদেশি শিক্ষার্থীদের পরিবার নিয়ে যাওয়ার সুযোগ সীমিত করার সিদ্ধান্ত।

ইউক্রেনের জন্য টাকা বা সময় কোনোটাই নেই যুক্তরাষ্ট্রের

ইউক্রেনকে সহায়তা করার জন্য প্রয়োজনীয় অর্থ বা সময় কোনোটাই এখন নেই ‘পরম মিত্র’ যুক্তরাষ্ট্রের। এমনকি, যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ‘কংগ্রেস’ যদি অতিরিক্ত তহবিল সরবরাহের জন্য বিল পাশ না করে, তাহলে রাশিয়ার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়াটা ইউক্রেনের জন্য খুবই কঠিন হয়ে যাবে।

নেতানিয়াহু পুরো অঞ্চলের ভবিষ্যৎ নিয়ে জুয়া খেলছেন: এরদোয়ান

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পুরো অঞ্চলের ভবিষৎ নিয়ে জুয়া খেলছেন বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। নিজের রাজনৈতিক স্বার্থ বাস্তবায়ন করতেই নেতানিয়াহু এই পথ বেছে নিয়েছেন বলেও মন্তব্য করেন তিনি। এরদোয়ান বলেন, নারী ও শিশুদের হত্যার মাধ্যমে যুদ্ধাপরাধ করা হচ্ছে। এজন্য ইসরায়েলের শাস্তি হওয়া উচিত।

ফিলিপাইনে টানা চতুর্থদিন ভূমিকম্প, চারদিকে আতঙ্ক

ফিলিপাইনে টানা চতুর্থদিনের মতো আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। মঙ্গলবার (৫ ডিসেম্বর) দেশটির লুজন দ্বীপে আঘাত হানে এই ভূকম্পন। এর প্রভাব অনুভূত হয় রাজধানী ম্যানিলাতেও, যার জেরে খালি করা হয় ঘরবাড়ি, অফিস-আদালত, এমনকি প্রেসিডেন্সিয়াল প্যালেসও।

হামাস সদস্যদের বের করতে গাজার টানেলে সাগরের পানি ঢালবে ইসরায়েল

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সদস্যদের বের করে আনতে গাজার টানেলগুলোতে সাগরের পানি ঢালতে পারে দখলদার ইসরায়েলি বাহিনী। এই পরিকল্পনা সম্পর্কে জানেন এমন মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে দ্য ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নাইজেরিয়ায় সামরিক ড্রোনের ভুল হামলায় ৮৫ বেসামরিক নাগরিক নিহত

নাইজেরিয়ায় সামরিক বাহিনীর ব্যবহৃত ড্রোনের ভুল হামলায় ৮৫ বেসামরিক নাগরিকের প্রাণ গেছে। বিদ্রোহীদের লক্ষ্যবস্তুতে হামলা করার জন্য ব্যবহৃত ড্রোনের হামলায় একটি ধর্মীয় অনুষ্ঠানে জড়ো হওয়া কমপক্ষে ৮৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে স্থানীয় কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

সৌদি আরব-সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন পুতিন

মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দুই দেশ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চলতি সপ্তাহেই তার এই সফর শুরু হবে। সোমবার (৪ ডিসেম্বর) পুতিনের সহযোগী ইউরি উশাকভ বলেন, সৌদি ক্রাউন প্রিন্সের সঙ্গে রুশ প্রেসিডেন্টের খুব জরুরি বিষয়ে আলোচনা হবে, যেটিকে আমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করি।

কর্মীদের বেতন দিতে বাড়ি বন্ধক রাখলেন বাইজু’স মালিক

চরম আর্থিক সংকটে পড়েছে ভারতীয় অনলাইন শিক্ষাবিষয়ক প্রতিষ্ঠান বাইজু’স। এমন সংকটের মধ্যেও কর্মচারীদের বেতন দিতে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রন নিজের ও পরিবারের বাসভবন বন্ধক রেখেছেন। নাম প্রকাশ না করার শর্তে প্রতিষ্ঠানটির কয়েকজন কর্মকর্তা জানান, ১ কোটি ২০ লাখ ডলার বিনিময়ে সাবেক এই বিলিয়নার তার পরিবারের দুটি বাড়ি বন্ধক রেখেছেন।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।