টাকা না পেয়ে `গোসসা' করেছেন জেলেনস্কি, মার্কিন সিনেটে ভাষণ বাতিল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৬ পিএম, ০৬ ডিসেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কাছ থেকে আরও অর্থসাহায্য না পেয়ে হয়তো রাগই করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আর সে জন্য মার্কিন আইনপ্রণেতাদের সঙ্গে একটি উচ্চপর্যায়ের সভা একেবারে শেষ মুহূর্তে বাতিল করেছেন তিনি।

বিবিসির খবরে জানা যায়, মঙ্গলবার (৫ ডিসেম্বর) মার্কিন সিনেট এবং হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে ভিডিও লিংকের মাধ্যমে ভাষণ দেওয়ার কথা ছিল জেলেনস্কির। কিন্তু শেষ মুহূর্তে সেটি বাতিল করেন তিনি।

আরও পড়ুন>> ইউক্রেন থেকে বিশ্বের নজর সরিয়ে নিয়েছে ইসরায়েল-হামাস সংঘাত

বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন সিনেটের শীর্ষ ডেমোক্র্যাট নেতা চাক শুমার। তবে ইউক্রেনীয় প্রেসিডেন্ট কেন এই অংশগ্রহণ বাতিল করলেন, সে বিষয়ে কিছু বলেননি তিনি।

এর কিছুক্ষণ আগেই ইউক্রেনীয় প্রেসিডেন্টের চিফ অব স্টাফ অ্যান্ড্রি এরমাক সতর্ক করে বলেছেন, যুক্তরাষ্ট্রের সাহায্য না পেলে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেন হেরে যাওয়ার ‘বিশাল ঝুঁকি’ রয়েছে।

এদিন ওয়াশিংটন ডিসিতে ইনস্টিটিউট অব পিসে ভাষণ দেওয়ার সময় তিনি বলেন, (যুদ্ধে) এই অবস্থান ধরে রাখা এবং মানুষের পক্ষে বেঁচে থাকা সত্যিই কঠিন হয়ে যাবে।

আরও পড়ুন>> রাশিয়া-ইউরোপ গ্যাস পাইপলাইনে বিস্ফোরণ ইউক্রেনের কাজ: রিপোর্ট

গত অক্টোবরে ইউক্রেনকে সহায়তা দেওয়ার জন্য মার্কিন কংগ্রেসের কাছে আরও ১০ হাজার কোটি ডলার অতিরিক্ত তহবিল পাসের অনুরোধ জানিয়েছিল হোয়াইট হাউজ। কিন্তু হাউজে ক্ষমতাসীন ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টির মধ্যকার মতানৈক্য ও স্পিকারের পদ নিয়ে অস্থিরতার কারণে বিষয়টি চাপা পড়ে যায়।

এ অবস্থায় গত সোমবার মার্কিন কংগ্রেসে একটি চিঠি পাঠিয়েছেন হোয়াইট হাউজের বাজেট পরিচালক শ্যালান্ডা ইয়াং। চিঠিতে তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্র এরই মধ্যে ইউক্রেনকে প্রায় ১১ হাজার ১০০ কোটি ডলার সমপরিমাণ সহায়তা দিয়েছে।

আরও পড়ুন>> ‘সাহায্য নয়, বিনিয়োগ’ চান জেলেনস্কি

তিনি বলেছেন, আমি পরিষ্কার বলতে চাই, কংগ্রেসের পদক্ষেপ ছাড়া চলতি বছরের শেষ নাগাদ ইউক্রেনের জন্য আরও অস্ত্র ও সরঞ্জাম সংগ্রহ ও মার্কিন সামরিক ভাণ্ডার থেকে সরঞ্জাম সরবরাহ করার সামর্থ্য শেষ হয়ে যাবে।

আরও সহায়তা না দিলে যুদ্ধে রাশিয়া জিতে যাওয়ার ‘আশঙ্কা’ রয়েছে বলে সতর্ক করেছেন এ হোয়াইট হাউজ কর্মকর্তা।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।