সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৭ ডিসেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ০৭ ডিসেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

হামাস-ইসরায়েল যুদ্ধের দুই মাসে যা দেখলো বিশ্ব
দুই মাস ধরে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস এবং ইসরায়েলের মধ্যে তীব্র সংঘাত চলছে। গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে ঢুকে আকস্মিক হামলা চালায় হামাস। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ চালায় ইসরায়েল। সে সময় থেকে এখন পর্যন্ত সংঘাত চলছেই। দুপক্ষের লড়াই থামার কোনো লক্ষণও দেখা যাচ্ছে না।

পশ্চিম তীরে সহিংসতাকারীদের ওপর এবার বেলজিয়ামের ভিসা নিষেধাজ্ঞা
সম্প্রতি পশ্চিম তীরে বেসামরিক ফিলিস্তিনিদের ওপর হামলায় জড়িতদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এবার একই নীতির ঘোষণা দিয়েছে বেলজিয়াম। মূলত ইসরায়েলি বসতীস্থাপনকারীদের ওপর লক্ষ্য করে এই নিষেধাজ্ঞার ঘোষণা দেওয়া হয়েছে। কারণ তারা বেসামরিক ফিলিস্তিনিদের ওপর প্রায়ই সহিংস হামলা করছে।

বিদ্যুৎ নেই আল-শিফা হাসপাতালে, দেওয়া হচ্ছে শুধু প্রাথমিক চিকিৎসা
অবরুদ্ধ গাজা উপত্যকার আল-শিফা হাসপাতালের পরিস্থিতি আরও খারাপ হয়ে উঠেছে। সেখানে এখন বিদ্যুৎ নেই। সে কারণে কোনো ধরনের চিকিৎসাই দেওয়া সম্ভব হচ্ছে না। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় আল জাজিরাকে জানিয়েছে, আল-শিফা হাসপাতালে এখন শুধু প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা/ গাজায় ছড়িয়ে পড়তে পারে বিভিন্ন রোগব্যাধি
অবরুদ্ধ গাজা উপত্যকায় বিভিন্ন রোগব্যাধি ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সেখানকার লোকজন তীব্র খাদ্য সংকটে দিন কাটাচ্ছে। ইসরায়েলি বাহিনীর অব্যাহত বোমা হামলায় বেশিরভাগ মানুষই এখন আশ্রয়হীন হয়ে পড়েছে। এর মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে যে, গাজার লোকজনের মধ্যে বিভিন্ন ধরনের সংক্রমণ ও ছোঁয়াচে রোগব্যাধি ছড়িয়ে পড়তে পারে।

মিত্রদের ওপর ভরসা করতে পারছে না ইউক্রেন, নিজেরাই বানাবে অস্ত্র
অস্ত্রশস্ত্রের জন্য পশ্চিমা মিত্রদের ওপর আর ভরসা করতে পারছে না ইউক্রেন। এ কারণে নিজেরাই সামরিক সরঞ্জাম তৈরি বাড়ানোর উদ্যোগ নিয়েছে তারা। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজেই এ তথ্য জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলা, নিহত ৪
যুক্তরাষ্ট্রের লাসভেগাসে নেভেদা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বন্দুক হামলার ঘটনায় অন্তত তিনজন নিহত হয়েছেন। তবে সন্দেহভাজন হামলাকারীরও মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

স্পেনে মার্কিন দূতাবাসের দুই কর্মী বহিষ্কার: রিপোর্ট
স্প্যানিশ গোয়েন্দাদের ঘুস দেওয়ার অভিযোগে মার্কিন দূতাবাসের দুই কর্মীকে বহিষ্কার করেছে স্পেন। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) স্প্যানিশ পত্রিকা এল পাইসের এক প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে তাৎক্ষণিকভাবে কোনো দেশের পক্ষ থেকেই বিষয়টি নিশ্চিত করা হয়নি।

যেসব কারণে ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহর ইন্দোর
ভারতের সবচেয়ে পরিষ্কার শহর বলা হয় মধ্যপ্রদেশের ইন্দোর শহরকে। টানা কয়েকবারই পরিচ্ছন্ন শহরের তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে এটি। পরিচ্ছন্নতা প্রতিযোগিতা, নগর সরকার, প্রযুক্তিগত সংস্থা, সুশীল সমাজ গোষ্ঠী এবং যারা শহরের পরিচ্ছন্নতা ও স্থায়িত্বের দায়িত্বে নিযুক্ত রয়েছেন তাদের জন্য ইন্দোর শহরের স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে গুরুত্বপূর্ণ অনেক কিছুই শেখার আছে।

পশ্চিমবঙ্গে একটানা বৃষ্টি, মাথায় হাত কৃষকদের
ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে কলকাতা ও তার পার্শ্ববর্তী শহরগুলোতে বুধবার (৬ ডিসেম্বর) রাত থেকে শুরু হয়েছে একটানা বৃষ্টি। সঙ্গে পাল্লা দিয়ে বইছে হিমেল হাওয়া।

শ্রমিক সেজে চা পাতা তুললেন মমতা
পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ সফরে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সফরকালে বেশ কিছু রাজনৈতিক কর্মসূচির পাশাপাশি ভাইপো আবেশ বন্দ্যোপাধ্যায়ের বিয়ের অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে তার। এর মধ্যেই সম্পূর্ণ অন্য মেজাজে দেখা গেলো মুখ্যমন্ত্রীকে। উত্তরবঙ্গের চা শ্রমিকদের সঙ্গে সময় কাটালেন তিনি।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।