সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৯ ডিসেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৬ পিএম, ০৯ ডিসেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষ নিলো বাংলাদেশ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ‘অনতিবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে’ শুক্রবার (৮ ডিসেম্বর) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব উত্থাপিত হয়। তবে এ প্রস্তাবে ভেটো দেয় যুক্তরাষ্ট্র। ফলে প্রস্তাবটি শেষ পর্যন্ত আর পাস হয়নি। তবে এ প্রস্তাবের পক্ষে ভোট দেয় বাংলাদেশ।

এবারের হজে থাকছে না কোনো বিধিনিষেধ

সৌদি আরবের হজ ও ওমরাবিষয়ক মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ বলেছেন, হজযাত্রীর সংখ্যা করোনা মহামারির আগের সময়ের মতো করা হবে। এতে কোনো বয়সসীমা থাকবে না। করোনার কারণে হজযাত্রীদের বয়সসীমা ৬৫ বছরের নিচে সীমিত রাখা হয়েছিল। বাধ্যতামূলক করা হয়েছিল করোনার টিকা ও নেগেটিভ সনদ। বর্তমানে সেগুলোর আর প্রয়োজন পড়বে না। এসব বাধ্যবাধকতা উঠিয়ে নেওয়া হয়েছে।

অবৈধ বাংলাদেশিদের তথ্য জানতে চেয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ভারতে কত সংখ্যক অনিবন্ধিত অভিবাসী প্রবেশ করেছে ও বাংলাদেশ লাগোয়া রাজ্যগুলোতে এই সমস্যা মোকাবিলায় কেন্দ্রীয় সরকার কী উদ্যোগ নিয়েছে, সে বিষয়ে জানতে চেয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। শুক্রবার (৮ ডিসেম্বর) দেশটির সুপ্রিম কোর্ট এ সংক্রান্ত তথ্য দিতে কেন্দ্রীয় সরকারের প্রতি নির্দেশ জারি করেছে।

ভারতে গমের মজুত কমে ৭ বছরে সর্বনিম্ন

ভারতে সরকারি গুদামগুলোতে গমের মজুত ১ কোটি ৯০ লাখ মেট্রিক টনে নেমে এসেছে, যা গত সাত বছরের মধ্যে সর্বনিম্ন। মূলত বাজারে মূল্যস্ফীতি কমাতে বিপুল পরিমাণ মজুত গম বিক্রি করে দেওয়ায় এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কবলে ১৩ দেশের ৩৭ জন

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ১৩ দেশের ৩৭ জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (৮ ডিসেম্বর) কানাডা ও যুক্তরাজ্যের সঙ্গে সমন্বিতভাবে মার্কিন রাজস্ব ও পররাষ্ট্র দপ্তর এই নিষেধাজ্ঞা জারি করে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

সাহায্য না পেলে মারা যাবো, আকুতি ওলেনা জেলেনস্কির

পশ্চিমা মিত্রদের থেকে অর্থ সাহায্য বন্ধ হয়ে গেলে ইউক্রেনীয়রা ‘মহাবিপদে’ পড়বে বলে সতর্ক করেছেন ইউক্রেনের ফার্স্টলেডি ওলেনা জেলেনস্কি। তার মতে, সাহায্য বন্ধ করা মানে ইউক্রেনীয়দের মৃত্যুর মুখে ঠেলে দেওয়া। গত সপ্তাহেই ইউক্রেনের জন্য ছয় হাজার কোটি ডলারের একটি সহায়তা প্রস্তাব আটকে দিয়েছে যুক্তরাষ্ট্রের সিনেট।

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন পুতিন

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই করবেন বলে ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনের সঙ্গে যুদ্ধরত রুশ সেনাদের গত শুক্রবার (৮ ডিসেম্বর) এ কথা জানিয়েছেন তিনি। আগামী বছরের নির্বাচনে অংশ নিয়ে জয়ী হলে পুতিনের জন্য আগামী ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার পথ আরও পরিষ্কার হয়ে যাবে।

ফিলিস্তিনিদের আটক করে চোখ-হাত বেঁধে নির্যাতন

গাজার উত্তরাঞ্চল এবং খান ইউনিসকে ঘিরে যখন তীব্র লড়াই চলছে ঠিক তখনই সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। সেখানে ইসরায়েলি বাহিনীর হাতে আটক হওয়া ফিলিস্তিনি পুরুষদের নির্যাতনের চিত্র উঠে এসেছে। বিবিসির যাচাই করা ওই ভিডিওতে দেখা গেছে, আটক হওয়া পুরুষদের অধিকাংশকেই শুধু অন্তর্বাস পরিয়ে রাখা হয়েছে এবং তারা মাটিতে বসে আছে। তাদের চোখ এবং হাত পেছনে বেঁধে রাখা। ইসরায়েলি সেনারা তাদের পাহারা দিচ্ছে।

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাব আটকে দিলো যুক্তরাষ্ট্র

অবরুদ্ধ গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাব আটকে দিয়েছে ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র দেশ যুক্তরাষ্ট্র। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ বিষয়ে একটি প্রস্তাবে ভেটো দিয়েছে ওয়াশিংটন। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ১৩টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

সাময়িকভাবে গর্ভপাত নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের টেক্সাসে

নারীদের ইচ্ছাকৃত গর্ভপাত সাময়িকভাবে নিষিদ্ধ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের সুপ্রিম কোর্ট। শুক্রবার (৮ ডিসেম্বর) টেক্সাসের অ্যাটর্নি জেনারেল কেন প্যাক্সটনের পিটিশনের পরিপ্রেক্ষিতে নিম্ন আদালতের দেওয়া জরুরি গর্ভপাতে অনুমতির রায় স্থগিত করেন সুপ্রিম কোর্ট।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।