সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ ডিসেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ১০ ডিসেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলের ভয়াবহ বিমান হামলা

লেবাননের দক্ষিণাঞ্চলের একাধিক এলাকায় ভয়াবহ বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। রোববার (১০ ডিসেম্বর) ইসরায়েল সীমান্ত লাগোয়া লেবাননের দক্ষিণের ইয়ারুন, রমিশ ও আইতা আল-শাব গ্রামে এই হামলা চালানো হয়। তবে এতে কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির তথ্য এখনো জানা যায়নি।

জার্মানির নাগরিকত্ব পেতে ইসরায়েলকে সমর্থনের শর্ত

জার্মানির সাক্সনি-আনহাল্ট রাজ্যের নাগরিকত্বের জন্য কেউ আবেদন করলে তাকে ইসরায়েলের অস্তিত্বের অধিকারের স্বীকৃতি দেওয়ার বাধ্যবাধকতা চালু করা হয়েছে। এখন দেশটির অন্য রাজ্যগুলোতেও এই নিয়ম চালুর বিষয়ে আলোচনা চলছে।

ভারতে কংগ্রেস নেতার বাড়ি থেকে ৩০০ কোটি রুপি জব্দ

ভারতের উড়িষ্যায় কংগ্রেস নেতা ও রাজ্যসভার সদস্য ধীরজ সাহুর বাড়ি থেকে আনুমানিক ৩০০ কোটি রুপি জব্দ করেছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা (সিবিআই)। শনিবার (৯ ডিসেম্বর) ঝাড়খণ্ডের রাচিতে ধীরজের বাড়িসহ অন্যান্য প্রতিষ্ঠানে তল্লাশি চালান রাজস্ব গোয়েন্দারা। আর তাতেই কেঁচো খুড়তে সাপ বেরিয়ে আসে।

যেভাবে পরিচ্ছন্ন শহর ইন্দোর, পেছনে রয়েছে শহরবাসীর খুব সাধারণ ৭টি অভ্যাস

অভ্যাসগুলো হলো- প্রতিদিনের আবর্জনা প্রতিদিন অপসারণ, গৃহস্থালির বর্জ্য থেকে কম্পোস্ট তৈরি, পলিথিনের ব্যবহার থেকে বিরত থাকা, গাড়িতেও ডাস্টবিন ব্যবহার, শিশুদের মধ্যে সচেতনতা সৃষ্টি, অনুষ্ঠানের পর অনুষ্ঠানস্থল পরিষ্কার করা ও দৃড় অঙ্গীকার।

গাজায় ত্রাণ সরবরাহ বন্ধ শিশুদের মৃত্যুদণ্ড দেওয়ার শামিল: ইউনিসেফ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ইসরায়েলি বাহিনী ত্রাণ সরবরাহের ক্ষেত্রে যে সীমাবদ্ধতা আরোপ করেছে তার নিন্দা জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, এই অবরোধ গাজার শিশুদের মৃত্যুদণ্ড দেওয়ার শামিল।

ভারতে সন্তানকে হত্যার পর বাবা-মায়ের আত্মহত্যা

নির্মম ঘটনার সাক্ষী হলো ভারতের কর্ণাটক। সেখানে ১১ বছর বয়সী একটি শিশুকে হত্যার পর তার বাবা-মা আত্মহত্যা করেছেন। কর্ণাটকের কোডাগুর একটি রিসোর্ট থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়। পুলিশ জানিয়েছে, তারা এই ঘটনা তদন্ত করছে।

ইন্দোনেশিয়ায় পৌঁছেছে আরও ৪০০ রোহিঙ্গা

জরাজীর্ণ কাঠের নৌকায় ইন্দোনেশিয়ায় পৌঁছেছে আরও প্রায় ৪০০ রোহিঙ্গা। তারা স্থানীয় সময় রোববার (১০ ডিসেম্বর) ভোরে দেশটির আচেহ প্রদেশে পৌঁছেছে। ওই প্রদেশের জেলে সম্প্রদায়ের প্রধান মিফতাহ কুট আদ এ তথ্য নিশ্চিত করেছেন। সাম্প্রতিক সময়ে ইন্দোনেশিয়ায় মিয়ানমারের মুসলিম সংখ্যালঘুদের স্রোত আগের তুলনায় অনেক বেড়েছে।

অনাহারে দিন কাটাচ্ছে গাজার অর্ধেক মানুষ

জাতিসংঘের এক শীর্ষ কর্মকর্তা সতর্ক করে বলেছেন, অবরুদ্ধ গাজা উপত্যকায় লড়াই অব্যাহত থাকায় অনাহারে দিন কাটাচ্ছে সেখানকার অর্ধেক মানুষ। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির উপ-পরিচালক চার্ল স্কাউ বলেন, প্রয়োজনীয় সরবরাহের অল্প কিছু অংশই গাজা উপত্যকায় প্রবেশ করতে সক্ষম হয়েছে। সেখানে প্রতি ১০ জনের মধ্যে ৯ জনই প্রতিদিন খাবার পাচ্ছে না।

কলকাতা চলচ্চিত্র উৎসবে সাড়া ফেলেছে ‘নোনা পানি’

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় ২৯তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব চলছে। গত মঙ্গলবার (৫ ডিসেম্বর) থেকে শুরু হয়েছে এই চলচ্চিত্র উৎসব। চলবে আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত। কলকাতা ২৯তম চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের এক মাত্র সিনেমা ‘নোনা পানি’। পরিচালক সৈয়দা সৈয়দা নিগার বানু নির্মিত ‘নোনা পানি’ ছবিটি ‘এশিয়ান সিলেক্টে’ মনোনিত হয়েছে। বাংলাদেশের এই ছবি চার দিন দেখানো হবে কলকাতা চলচ্চিত্র উৎসবে।

যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড়ের আঘাত, ৬ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের বেশ কিছু অংশে ঘূর্ণিঝড়ের আঘাতে কমপক্ষে ৬ জন নিহত হয়েছে। স্থানীয় সময় শনিবার (৯ ডিসেম্বর) ঘূর্ণিঝড়টি আঘাত হানে। টেনেসির রাজধানী নাশভিলের উত্তরাঞ্চলীয় শহরতলীতে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া বাকি তিনজনের মধ্যে দুজন প্রাপ্ত বয়স্ক এবং এক শিশুর মৃত্যু হয়েছে ক্লার্ক্সভিলে শহরে।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।