সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ ডিসেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৩ পিএম, ২০ ডিসেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

রোমানিয়া থেকে হাঙ্গেরি ঢোকার চেষ্টা, বাংলাদেশিসহ আটক ১০৭
রোমানিয়া সীমান্ত পাড়ি দিয়ে হাঙ্গেরি ঢোকার চেষ্টাকালে ১০৭ অভিবাসীকে আটক করেছে রোমানীয় পুলিশ। এসব অভিবাসী বাংলাদেশ, সিরিয়া, মিশর, ইরাক, শ্রীলঙ্কা ও পাকিস্তানের নাগরিক বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ট্রাম্পকে নির্বাচনের অযোগ্য ঘোষণা
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করে রায় দিয়েছেন কলোরাডো অঙ্গরাজ্যের শীর্ষ আদালত। বলা হয়েছে, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে অঙ্গরাজ্যটি থেকে তিনি প্রার্থী হতে পারবেন না এবং কলোরাডোর প্রাথমিক ব্যালটেও তিনি অংশ নিতে পারবেন না।

বেড়েছে তেলের দাম, লোহিত সাগরের দিকে তাকিয়ে ব্যবসায়ীরা
মধ্যপ্রাচ্য সংকটকে কেন্দ্র করে বিশ্ব বাজারে বাড়তে শুরু করেছে জ্বালানি তেলের দাম। বুধবার (২০ ডিসেম্বর) সকালের দিকে তেলের দাম সামান্য বেড়েছে। এর আগের সেশনে দাম বাড়ে এক শতাংশের বেশি।

বর্জ্য ব্যবস্থাপনায় ইন্দোর কেন অনুসরণীয়?
ভারতের মধ্যপ্রদেশের ছোট শহর ইন্দোর। পরিষ্কার-পরিচ্ছন্নতায় নজর কেড়েছে সবার। দেশটিতে পরিচ্ছন্ন শহরের তালিকায় গত কয়েক বছর ধরে ধারাবাহিকভাকে শীর্ষে থাকছে ইন্দোর। আর এটা সম্ভব হয়েছে তাদের বর্জ্য ব্যবস্থাপনায় সফলতার কারণেই। এখন এই শহরের নিয়ম-কানুন অনুসরণ করতে চায় ভারতের আরও অনেক শহর।

চীনে শক্তিশালী ভূমিকম্পে মৃত্যু বেড়ে ১৩১
চীনে শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ১৩১ জনের মৃত্যু হয়েছে। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। বলা হচ্ছে, গত ১৩ বছরের মধ্যে এটাই ছিল সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। ২০১০ সালের পর দেশটিতে সবচেয়ে তীব্র ভূমিকম্প আঘাত হেনেছে। চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার রাতে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ২।

হামাস নেতার সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ
হামাস নেতা ইসমাইল হানিয়েহের সঙ্গে সাক্ষাৎ করতে মঙ্গলবার রাতে কাতারের রাজধানী দোহায় পৌঁছেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান। গত আড়াই মাসে এ নিয়ে এটা তার চতুর্থ সফর। অবরুদ্ধ গাজা উপত্যকা এবং পশ্চিম তীরের পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন তারা।

করোনা/ভারতে ৭ মাসে সর্বোচ্চ সংক্রমণ, আরও একজনের মৃত্যু
ভারতের বিভিন্ন রাজ্যে নতুন করে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। ফলে বিভিন্ন রাজ্যকে করোনা নিয়ে সতর্ক থাকতে বলেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। সম্প্রতি কর্নাটকে করোনায় আক্রান্ত এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এর আগে কেরালায় চারজনের মৃত্যু হয়।

বিশ্বের সবচেয়ে ভালো ও খারাপ বিমানবন্দর কোনগুলো?
বিমানবন্দরে অতিরিক্ত সময় নষ্ট হওয়াকে আজকাল অনেকেই অনিবার্য বলে ধরে নিয়েছেন। তবে সবখানেই কিন্তু এমনটি ঘটে না। হতে পারে, ‘ভুল’ বিমানবন্দর দিয়ে যাতায়াতের কারণেই আপনার এই হাল হচ্ছে। এই সমস্যা থেকে বাঁচতে প্রতি বছর বিশ্বের সবচেয়ে ভালো ও সবচেয়ে খারাপ বিমানবন্দরগুলোর তালিকা প্রকাশ করে জার্মান সংস্থা এয়ারহেল্প। সম্প্রতি প্রকাশিত হয়েছে তাদের ২০২৩ সালের তালিকা।

৩ মাসে ১ লাখ অভিবাসী/কানাডায় জনসংখ্যার বৃদ্ধির নতুন রেকর্ড
আন্তর্জাতিক অভিবাসনে ভর করে কানাডায় নতুন রেকর্ড গড়লো জনসংখ্যা বৃদ্ধির হার। চলতি বছরের প্রথম নয় মাসে দেশটিতে যে হারে জনসংখ্যা বেড়েছে, তা আগে কখনো পুরো এক বছরেও বাড়েনি। এমনকি ২০২২ সালের রেকর্ডও ভেঙে দিয়েছে ২০২৩ সালের প্রথম নয় মাস। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) প্রকাশিত দেশটির সরকারি পরিসংখ্যানে উঠে এসেছে এই তথ্য।

দেড় মিনিট আগে পরীক্ষা শেষ/সরকারের বিরুদ্ধে শিক্ষার্থীদের মামলা
কলেজের ভর্তি পরীক্ষা নির্ধারিত সময়ের ৯০ সেকেন্ড আগে শেষ হওয়ায় সরকারের বিরুদ্ধে মামলা করেছে দক্ষিণ কোরিয়ার একদল শিক্ষার্থী। এই ঘটনার জন্য তারা প্রত্যেকে দুই কোটি ওন (১৬ লাখ ৮৭ হাজার টাকা প্রায়) ক্ষতিপূরণ দাবি করেছে। ফের পরীক্ষা দেওয়ার জন্য এক বছর পড়াশোনার খরচ হিসেবে এই অর্থ চেয়েছে ভুক্তভোগী শিক্ষার্থীরা।

দাবি-দাওয়া নিয়ে মোদীর সঙ্গে মমতার বৈঠক
ভারতের রাজধানী দিল্লিতে তিন দিনের সফরে আছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। বুধবার (২০ ডিসেম্বর) ছিল এই সফরের শেষ দিন। এদিন বিভিন্ন দাবি-দাওয়া নিয়েপ্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেছেন মমতা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর সঙ্গে ২০ মিনিট বৈঠক করেছেন মোদী।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।