বোনাস না দিয়ে চুক্তিভঙ্গ করেছে এক্স, আদালতের রুল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৪ পিএম, ২৩ ডিসেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

প্রতিশ্রুতি দেওয়ার পরও কর্মীদের বোনাস না দিয়ে চুক্তি লঙ্ঘন করেছে ইলন মাস্কের মালিকানাধীন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স (সাবেক টুইটার)। শুক্রবার (২২ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের একজন কেন্দ্রীয় বিচারক এ বিষয়ে রুল জারি করেছেন।

এক্সের ক্ষতিপূরণ বিষয়ক সাবেক জ্যেষ্ঠ পরিচালক মার্ক শোবিঞ্জার। গত মে মাসে চাকরি ছেড়েছেন তিনি। শোবিঞ্জারই তার সাবেক কর্মস্থলের বিরুদ্ধে বোনাস না দিয়ে চুক্তিভঙ্গের অভিযোগ এনেছেন।

আরও পড়ুন>> গ্রাহক হারাচ্ছে ‘এক্স’

মামলায় অভিযোগ করা হয়েছে, মার্কিন ধনকুবের ইলন মাস্ক গত বছর এক্স কিনে নেওয়ার আগে এবং পরে সংস্থাটি তার কর্মীদের ২০২২ সালের টার্গেট বোনাসের ৫০ শতাংশ অর্থ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু সেটি কখনোই বাস্তবায়িত হয়নি।

মামলাটি খারিজ করার জন্য আদালতে আবেদন জানিয়েছিল এক্স। কিন্তু তাদের আবেদন অস্বীকার করে মার্কিন জেলা বিচারক ভিন্স ছাবরিয়া রায় দিয়েছেন, এক্সের কাছে শোবিঞ্জারের বোনাস পাওনা ছিল এবং সেটি না দিয়ে চুক্তি লঙ্ঘন করেছে সংস্থাটি।

আরও পড়ুন>> এক বছরে এক্সের দাম অর্ধেক

বিচারক বলেছেন, এক্স যা করতে বলেছিল, শোবিঞ্জার তা করার পর কাজটির বিনিময়ে তাকে বোনাস দেওয়ার যে প্রস্তাব, তা ক্যালিফোর্নিয়ার আইনে বাধ্যতামূলক চুক্তিতে পরিণত হয়। আর শোবিঞ্জারকে তার প্রতিশ্রুত বোনাস দিতে অস্বীকার করে এক্স সেই চুক্তি লঙ্ঘন করেছে।

তবে এক্সের আইনজীবী দাবি করেছেন, সংস্থাটি কেবল মৌখিকভাবে বোনাসের প্রতিশ্রুতি দিয়েছিল। তাই এটি কোনো চুক্তির আওতায় পড়ে না। এছাড়া, মামলাটি টেক্সাসের আইনে পরিচালিত হওয়া উচিত।

আরও পড়ুন>> বিশ্বজুড়ে হঠাৎ এক্সের সার্ভার ডাউন

কিন্তু বিচারক তাদের সেই দাবি খারিজ করে দিয়ে বলেছেন, ক্যালিফোর্নিয়ার আইনেই মামলাটি পরিচালিত হবে এবং এক্সের সব পাল্টা যুক্তি ব্যর্থ হয়েছে।

ইলন মাস্কের মালিকানাধীন জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সংস্থাটির বর্তমানে কোনো মিডিয়া রিলেশন্স অফিস নেই। তাই এ বিষয়ে তাদের কাছে সরাসরি মন্তব্য নেওয়া যায়নি।

সূত্র: রয়টার্স
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।