পশ্চিমা সহায়তায় টান

রাশিয়াকে আর কতদিন ঠেকাতে পারবে ইউক্রেন?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২২ পিএম, ১১ জানুয়ারি ২০২৪
ছবি সংগৃহীত

প্রবল শীতের মধ্যেও ইউক্রেনে লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। শুধু মঙ্গলবারই ৬৪টি হামলা প্রতিহত করার দাবি করেছে ইউক্রেনীয় সামরিক বাহিনী। তবে তাদের জন্য দিনদিন কঠিন হয়ে পড়ছে রুশ হামলা মোকাবিলা। কারণে, পশ্চিমা সহায়তা থমকে যাওয়ায় দ্রুত ফুরিয়ে আসছে ইউক্রেনের গোলাবারুদের ভাণ্ডার।

এক ভিডিওবার্তায় ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দ্রুত যুদ্ধক্ষেত্রে প্রয়োজনীয় সরঞ্জাম পাঠানোর ওপর জোর দিয়েছেন। শীর্ষ সামরিক কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর সৈন্যদের কাছে অস্ত্র, গোলাবারুদ ও ড্রোন সরবরাহের গতি বাড়ানোর কথা বলেছেন তিনি।

আরও পড়ুন>> ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১১

ডাভোসে বিশ্ব অর্থনীতি ফোরামে সশরীরে উপস্থিত হয়ে মিত্রদের কাছ থেকে আরও সহায়তা আদায়ের চেষ্টা করবেন জেলেনস্কি।

মূলত, যুক্তরাষ্ট্র ও ইউরোপ থেকে সহায়তা থমকে যাওয়ায় গোলাবারুদের অভাবে পড়েছে ইউক্রেনের সামরিক বাহিনী। এমনকি, আকাশপথে হামলা প্রতিহত করতে এয়ার ডিফেন্স সিস্টেমের গোলাবারুদেও টান পড়েছে। ফলে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা আর কতকাল মোকাবিলা করা যাবে, সে বিষয়ে সংশয় বাড়ছে ইউক্রেনীয়দের মধ্যে।

আরও পড়ুন>> ইউক্রেনজুড়ে দফায় দফায় হামলা, দ্রুত সাহায্যের আকুতি কিয়েভের

ইউক্রেনের পূর্বে আভদিভকা শহর ও আশপাশের এলাকা দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া। নিয়ন্ত্রণরেখার কাছে প্রবল সংঘর্ষের পাশাপাশি ইউক্রেনের বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলাও অব্যাহত রয়েছে। সীমান্তের কাছাকাছি রাশিয়ার ভূখণ্ডেও ইউক্রেনের কিছু বিচ্ছিন্ন হামলার খবর পাওয়া যাচ্ছে।

সূত্র: ডয়েচে ভেলে
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।