সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ জানুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ২৫ জানুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইরান-তুরস্কের ১০ সহযোগিতা চুক্তি সই

ইরান ও তুরস্কের মধ্যে সম্প্রতি ১০টি সহযোগিতা চুক্তি সই হয়েছে। বার্তা সংস্থা ইরনা জানিয়েছে বিনিয়োগ ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধিসহ আঞ্চলিক বিভিন্ন বিষয়ে ওইসব চুক্তি সই হয়।

ত্রাণ নিতে যাওয়া ফিলিস্তিনিদের লক্ষ্য করে হামলা, শতাধিক হতাহত

গাজায় ত্রাণ বা মানবিক সহায়তার জন্য অপেক্ষারত ফিলিস্তিনিদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ২০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৫০ জন।

এবার নারীদের জন্য উন্মুক্ত হলো ‘উলঙ্গ’ উৎসব

রীতি মেনে প্রতি বছরই জাপানে ঢাকঢোল পিটিয়ে পালিত হয় ‘নেকেড ফেস্টিভ্যাল’ বা ‘উলঙ্গ উৎসব’। উলঙ্গ হয়ে উৎসবে সামিল হয় পুরুষরা। শুনতে অবিশ্বাস্য হলেও বাস্তবে বছরের পর বছর ধরে কার্যত এমনটাই পালিত হয়ে আসছে জাপানে। একেবারে নামমাত্র ঐতিহ্যবাহী পোশাকে মন্দিরের সামনে হাজির হয় পুরুষরা।

গাজায় তুমুল লড়াই, ইসরায়েলে রকেট হামলা

গাজায় হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে তুমুল লড়াই চলছে। বিশেষ করে খান ইউনিসে। তাছাড়া এদিন ইসরায়েলে রকেট হামলা চালানো হয়েছে। গাজা উপত্যকা থেকে এই হামলা চালানো হয়।

রোমানিয়ায় অভিবাসী পাচারের অভিযোগে বাংলাদেশিসহ আটক ২১

রোমানিয়ায় অভিবাসী পাচারে জড়িত অভিযোগে ২১ জনকে আটক করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে দেশটির সীমান্ত পুলিশ।

রাশিয়ার তেল শোধনাগারে ইউক্রেনের ড্রোন হামলা

রাশিয়ার দক্ষিণাঞ্চলে একটি তেল শোধনাগার লক্ষ্য করে হামলা চালিয়েছে ইউক্রেন। ড্রোন দিয়ে এই হামলা চালানো হয়। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) কিয়েভের একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

সৌদি আরবে ৭০ বছরে প্রথমবার মদের দোকান খোলার উদ্যোগ

সৌদি আরবে এতদিন শুধু কূটনৈতিক মেইল করলেই মিলতো অ্যালকোহল বা মদ। এবার নিয়মে বদল আনছে সৌদি সরকার। প্রথমবারের মতো অমুসলিম কূটনীতিকদের কাছে মদ বিক্রির অনুমতি দেওয়ার পরিকল্পনা নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি।

দুই দিনের সফরে ভারত পৌঁছালেন ফরাসি প্রেসিডেন্ট

দুই দিনের সফরে ভারতে পৌঁছেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিকেলে রাজস্থানের জয়পুরে অবতরণ করে তাকে বহনকারী প্লেন।

পশ্চিমবঙ্গে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’

ভারতের আসাম রাজ্যের সীমানা পেরিয়ে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকালে পশ্চিমবঙ্গে পৌঁছাল কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’। পশ্চিমবঙ্গের কোচবিহারের বক্সীরহাটে সারা ভারত জাতীয় কংগ্রেসের নেতা রাহুল গান্ধীকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের কংগ্রেসের সভাপতি তথা বহরমপুর কেন্দ্রে সংসদ সদস্য অধীর রঞ্জন চৌধুরীসহ প্রদেশ কংগ্রেসের নেতা ও কর্মীরা। কোচবিহার সদর মহকুমার খাগড়াবাড়ি, মা ভবানী এলাকায় পদযাত্রা করার কথা রাহুল গান্ধীর।

ইসরায়েলকে রাজনৈতিক-অর্থনৈতিকভাবে বিচ্ছিন্ন করার আহ্বান ইরানের

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, অবরুদ্ধ গাজা উপত্যকার চলমান সংঘাত থেকে বোঝা যাচ্ছে যে, জাতিসংঘ এবং বিশ্বের অন্যান্য সংস্থা তাদের কার্যকারিতা হারিয়ে ফেলেছে। একটি নতুন পরিচ্ছন্ন বিশ্ব গড়ে তোলার জন্য মুসলিম বিশ্ব এবং অন্যান্য দেশকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।