সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ জানুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ৩০ জানুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুুদ্ধবিরতির প্রস্তাব পর্যালোচনা করছে হামাস

নতুন যুদ্ধবিরতির প্রস্তাব পর্যালোচনা করছে ফিলিস্তিনির স্বাধীনতাকামী সংগঠন হামাস। তাদের রাজনৈতিক প্রধান জানিয়েছেন, গাজায় আগ্রাসন বন্ধ ও ইসরায়েলি বাহিনীর প্রত্যাহারকে গুরুত্ব দিয়ে যুদ্ধবিরতির প্রস্তাব খতিয়ে দেখা হচ্ছে।

পাকিস্তানে মিছিলে বোমা বিস্ফোরণ, নিহত ৪

পাকিস্তানের বেলুচিস্তানে তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) মিছিলে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫ জন। মঙ্গলবার (৩০ জানুয়ারি) দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

ইরান নিষেধাজ্ঞাকে সুযোগে রূপান্তর করেছে: খামেনি

পশ্চিমাদের নিষেধাজ্ঞাকে ইরান সুযোগে রূপান্তর করেছে বলে মন্তব্য করেছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি। বিজ্ঞান ও প্রযুক্তিখাতে নজিরবিহীন উন্নতিরও প্রশংসা করেছেন তিনি। শত্রুদের নিষেধাজ্ঞা স্বত্ত্বেও ইরানের বিশেষজ্ঞরা চেষ্টা চালিয়েছে বলেও জানান তিনি।

গাজায় যুদ্ধের মধ্যেই পশ্চিম তীরে ব্যাপক ধরপাকড়

গাজায় অব্যাহত বোমা হামলা ও স্থল অভিযানের মধ্যেই পশ্চিম তীরে নিয়মিত অভিযান চালাচ্ছে ইসরায়েল। চলছে ব্যাপক গ্রেফতার অভিযান। স্থানীয় সময় সোমবার সন্ধ্যার পর থেকে অভিযান চালিয়ে অন্তত ১৮ ফিলিস্তিনিকে গ্রেফতার করেছে ইসরায়েলি বাহিনী।

ফ্রান্সে দ্বিতীয় সর্বোচ্চ আশ্রয় আবেদন বাংলাদেশিদের

গত বছর ফ্রান্সে সর্বমোট ১ লাখ ৪২ হাজার আশ্রয় আবেদন জমা পড়েছে। এর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ আশ্রয় আবেদন করেছেন বাংলাদেশিরা। আর টানা ছয়বারের মতো শীর্ষে রয়েছে আফগান আশ্রয়প্রার্থীরা। গত সপ্তাহে ২০২৩ সালের প্রাথমিক আশ্রয় পরিসংখ্যান প্রকাশ করেছে ফ্রান্সের শরণার্থী ও রাষ্ট্রহীন ব্যক্তিদের সুরক্ষার জন্য নির্ধারিত ফরাসি দপ্তর অফপ্রা। সেখানেই উঠে এসেছে এসব তথ্য।

জলদস্যুদের হাত থেকে পাকিস্তানি নাবিকদের বাঁচালো ভারতীয় নৌবাহিনী

সোমালিয়া উপকূলে জলদস্যুদের কবলে পড়া ১৯ জন পাকিস্তানি নাবিককে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। এ নিয়ে মাত্র ৩৬ ঘণ্টার মধ্যে দ্বিতীয়বার সফল উদ্ধার অভিযান পরিচালনা করলো ভারতীয় যুদ্ধজাহাজ আইএনএস সুমিত্রা। খবর বিবিসির।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী নিখোঁজ!

ব্যক্তিগত কাজে দিল্লি থেকে শনিবার (২৭ জানুয়ারি) রাঁচির উদ্দেশ্যে রওনা হন ভারতের ঝাড়খণ্ড রাজ্যের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। এরপর থেকেই ফোনে পাওয়া যাচ্ছে না তাকে। বেশকিছু সূত্রের দাবি তিনি নিখোঁজ। যদিও তার পরিবার ও রাজনৈতিক দল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমম) এমন দাবি প্রত্যাখ্যান করেছে।

ইমরান খানের ১০ বছরের জেল

সাইফার মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার (৩০ জানুয়ারি) দেশটির সরকারি গোপনীয়তা আইনের অধীনে একটি বিশেষ আদালত এ রায় দেন। খবর ডনের।

ইরানের সঙ্গে সরাসরি যুদ্ধ নয়: হোয়াইট হাউজ

জর্ডানে একটি মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় তিন সৈন্য প্রাণ হারিয়েছেন। এর পেছনে ইরানের হাত রয়েছে দাবি করলেও এখনই দেশটির সঙ্গে সরাসরি যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি এ কথা জানিয়েছেন।

সুদান-দক্ষিণ সুদান সীমান্তে ভয়াবহ সংঘর্ষ, নিহত ৫২

আফ্রিকার দুটি দেশ সুদান ও দক্ষিণ সুদান সীমান্তে ভয়াবহ সহিংসতায় ৫২ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে একাধিক নারী ও শিশুও রয়েছে। তাছাড়া এ ঘটনায় আহত হয়েছেন আরও ৬৪ জন। সোমবার (২৯ জানুয়ারি) উভয় দেশের মধ্যে বিতর্কিত আবেই অঞ্চলে সহিংসতা ও প্রাণহানির এই ঘটনা ঘটে।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।