মধ্যপ্রাচ্য ইস্যুতে যুক্তরাষ্ট্রকে দুষছে চীন-রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১৬ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৪
ছবি: এএফপি

সম্প্রতি সিরিয়া ও ইরাকে হামলার মাধ্যমে যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্য সংকটকে স্থায়ী করছে বলে অভিযোগ করেছে চীন ও রাশিয়া। সোমবার (৫ ফেব্রুয়ারি) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে এ অভিযোগ করে দেশ দুইটি।

কয়েক দিন আগে প্রতিশোধ নিতে ইরাক ও সিরিয়ায় বেশ কিছু লক্ষ্যবস্তুতে আঘাত হানে যুক্তরাষ্ট্র। হামলার মূল লক্ষ্যবস্তু ছিল ইরান সমর্থিত গোষ্ঠী। এতে অঞ্চলটিতে সংঘাত ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, সংঘাত ধরে রাখার জন্য যুক্তরাষ্ট্র ইচ্ছাকৃতভাবে হামলা চালিয়েছে।

একই সুরে কথা বলেছেন চীনের রাষ্ট্রদূত জুন ঝাং। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের পদক্ষেপে মধ্যপ্রাচ্যে পাল্টাপাল্টি হামলার যে দুষ্টচক্র সেটা বেড়ে যাবে।

সম্প্রতি জর্ডানে ইরান সমর্থিত গোষ্ঠীর হামলায় তিন মার্কিন সেনা নিহত হওয়ার ঘটনায় ইরাক ও সিরিয়ায় পাল্টা হামলা করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন এই প্রতিশোধমূলক হামলায় ইরাকে মারা গেছেন ১৬ জন। আহত হয়েছেন অন্তত ২৩ জন। অন্যদিকে সিরিয়ার পূর্বাঞ্চলে কমপক্ষে ১৮ জন ইরানপন্থি যোদ্ধা নিহত হয়েছেন।

এমন হামলা-পাল্টা হামলাকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যজুড়ে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। হামলার নিন্দা জানিয়ে ইরান এটিকে কৌশলগত ভুল বলে আখ্যা দিয়েছে। বলা হয়েছে, ইরাক ও সিরিয়ায় হামলা চালিয়ে সার্বভৌমত্বের পাশাপাশি আন্তর্জাতিক আইন ও জাতিসংঘের চার্টারের লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র।

সূত্র: এএফপি

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।