রাশিয়ায় বিরোধী নেতার মৃত্যু, পুতিনকে দায়ী করলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০৪ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২৪
জার্মানিতে জেলেনস্কি

রাশিয়ায় বিরোধী নেতা নাভালনি কারাবন্দি অবস্থায় মারা গেছেন। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) হঠাৎ তার মৃত্যুর খবর আসে। এরপর পশ্চিমা দেশগুলো পুতিনের দিকে অভিযোগ তুলে বিবৃতি দিতে শুরু করে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, আলেক্সি নাভালনির মৃত্যুর জন্য পুতিন দায়ী। এজন্য পুতিনকে জবাবদিহির আওতায় আনা হবে বলেও জানান তিনি।

জেলেনস্কি বলেন, নাভালনিকে পুতিনই হত্যা করেছেন। নাভালনির মতো আরও হাজার হাজার মানুষকে পুতিন নির্যাতন করছেন বলেও অভিযোগ করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

আরও পড়ুন>কারাগারে রাশিয়ার বিরোধী নেতা নাভালনির মৃত্যু

এর আগে প্রিজন সার্ভিসের বরাত দিয়ে রুশ গণমাধ্যমে বলা হয়, কারাগারে হাঁটাহাঁটির সময়ে নাভালনি অসুস্থ বোধ করেন এবং এক পর্যায়ে অজ্ঞান হয়ে যান। এসময় অ্যাম্বুলেন্সসহ মেডিকেল টিম চলে আসে। ঘটনার পরপরই চিকিৎসকরা তার মৃত্যুর কথা জানান। তবে ঠিক কি কারণে তার মৃত্যু হয়েছে তা এখনো স্পষ্ট নয়।

নাভালনি মস্কো থেকে প্রায় এক হাজার নয়শ কিলোমিটার উত্তর-পূর্বে খার্পের আইকে-৩ পেনাল কলোনিতে ছিলেন।

এটি পোলার উলফ নামে পরিচিত। মস্কোর উত্তর-পূর্বাঞ্চল থেকে ১ হাজার ৯০০ কিলোমিটার (১২০০ মাইল) দূরে ওই কারাগারের অবস্থান।

পোলার উলফ নামের নতুন কারাগারটিকে রাশিয়ার সবচেয়ে ভয়াবহ কারাগার বলে মনে করা হয়। সেখানে আটক অধিকাংশ বন্দিই গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন।

সূত্র: এএফপি

এমএসএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।