অর্থছাড় বন্ধের অনুরোধ

ইমরান খানের চিঠিকে পাত্তা দিলো না আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৫৫ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২৪
ইসলামাবাদে সুপ্রিম কোর্টে ইমরান খান। ফাইল ছবি: এএফপি

নতুন করে ঋণের অর্থছাড়ের আগে পাকিস্তানের নির্বাচনী ফলাফলের ওপর অডিট পরিচালনার অনুরোধ জানিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে চিঠি দিয়েছিলেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু তার সেই অনুরোধকে পাত্তা দিচ্ছে না আইএমএফ। সংস্থাটি জানিয়েছে, তারা পাকিস্তানের নতুন সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত। খবর জিও নিউজের।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে আইএমএফের ডিরেক্টর কমিউনিকেশন জুলি কোজ্যাক বলেছেন, সংস্থাটি স্ট্যান্ডবাই অ্যারেঞ্জমেন্টের (এসবিএ) অধীনে গত ১১ জানুয়ারি মোট ঋণ বিতরণের পরিমাণ ১৯০ কোটি মার্কিন ডলারে নিয়ে গেছে। এই কর্মসূচি পাকিস্তানের ‘অর্থনীতিকে স্থিতিশীল করার জন্য’ আইএমফের প্রচেষ্টার অংশ বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন>>

এসময় পাকিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের প্রশংসা করে জুলি বলেন, তত্ত্বাবধায়ক সরকারের আমলে দেশটির অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রেখেছে কর্তৃপক্ষ।

আইএমএফের মুখপাত্র আরও বলেছেন, তারা পাকিস্তানের নাগরিকদের জন্য সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা এবং সমৃদ্ধি নিশ্চিত করতে নতুন সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

এসময় সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের নির্বাচনী ফলাফল অডিটের দাবির বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমি চলমান রাজনৈতিক ঘটনাবলির বিষয়ে মন্তব্য করতে চাচ্ছি না।

আরও পড়ুন>>

এর আগে, পাকিস্তানের জন্য নতুন ঋণ কর্মসূচি অনুমোদনের আগে আইএমএফ’কে গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনের ফলাফল অডিট করার অনুরোধ জানিয়ে চিঠি দেন পিটিআই’র প্রতিষ্ঠাতা ইমরান খান। শুক্রবার তিনি নিজেই এ তথ্য নিশ্চিত করেছেন বলে জানিয়েছে পাকিস্তানি দৈনিক দ্য নিউজ।

আদিয়ালা কারাগারে একটি আর্থিক দুর্নীতি মামলার শুনানি চলাকালে ইমরান খান সাংবাদিকদের জানান, চিঠিটি আইএমএফ’কে লেখা হয়েছে এবং সেটি আজই পাঠানো হবে। এমন পরিস্থিতিতে দেশ ঋণ পেলে ফেরত দেবে কে?

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।