অবৈধ পথে ইউরোপযাত্রা

মাল্টা উপকূলে নৌকা ডুবে ৫ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২৯ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২৪
মাল্টা উপকূলে অভিবাসনপ্রত্যাশী উদ্ধার। ফাইল ছবি: এএফপি

ভূমধ্যসাগরের দ্বীপরাষ্ট্র মাল্টা উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। উদ্ধার করা হয়েছে এক নারীসহ ওই পাঁচজনের মরদেহ। ইউরোপীয় দেশটির সশস্ত্র বাহিনীর এক কর্মকর্তা গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

শুক্রবারের (২৩ ফেব্রুয়ারি) এ দুর্ঘটনায় ২৯ অভিবাসনপ্রত্যাশীকে জীবিত উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে আটজন হাসপাতালে চিকিসাধীন। বাকিদের দ্বীপরাষ্ট্রটির দক্ষিণে অবস্থিত একটি অভ্যর্থনা কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে।

সশস্ত্র বাহিনীর পক্ষে কর্নেল এড্রিক জাহরা এক সংবাদ সম্মেলনে বলেন, দুর্ভাগ্যবশত, পাঁচ অভিবাসনপ্রত্যাশীকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। অন্যান্য ভুক্তভোগীদের সন্ধানে অভিযান চলছে।

আরও পড়ুন>>

ডুবে যাওয়া নৌকাটিতে মোট ৩৪ জন অভিবাসনপ্রত্যাশী ছিলেন বলে ধারণা করা হচ্ছে। নৌকাটি লিবিয়া উপকূল থেকে ইউরোপের উদ্দেশে রওয়ানা দিয়েছিল।

উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীরা সিরিয়া, মিশর, ঘানা এবং ইরিত্রিয়ার নাগরিক বলে দাবি করেছেন।

শুক্রবার সকালে মাল্টিজ উপকূলের দক্ষিণে প্রায় সাড়ে ছয় কিলোমিটার দূরে নৌকাটি মূলত উদ্ধার অভিযান চলাকালে ডুবে যায়।

কর্নেল এড্রিক বলেন, এ ধরনের নৌযান সাধারণত যাত্রীবোঝাই হয়। সম্ভবত আরোহীরা আতঙ্কে এক পাশ থেকে অন্য পাশে চলে গেলে নৌকাটি ভারসাম্য হারিয়ে ফেলেছিল।

আরও পড়ুন>>

অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধারে নিয়োজিত দুই দাতব্য সংস্থা সি-ওয়াচ এবং অ্যালার্ম ফোন গত বছর দ্বীপরাষ্ট্র মাল্টার বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ এনেছিল।

তাদের অভিযোগ, মাল্টা বারবার সমুদ্রে উদ্ধারের দায়িত্বকে উপেক্ষা করে এবং কাছাকাছি থাকা বাণিজ্যিক জাহাজগুলোকে অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার না করার নির্দেশ দিয়ে আসছে। এভাবে দেশটি মানুষের জীবন নিয়ে জুয়া খেলছে। এটি স্পষ্টত অসহযোগিতার নীতি।

২০২২ সালে ইউরোপীয় মানবাধিকার কমিশনার দুনিয়া মিয়াতোভিচ এক পর্যবেক্ষণে জানিয়েছিলেন, মাল্টাকে তার কাজের পরিধি বাড়াতে হবে এবং অনুসন্ধান ও উদ্ধার অভিযানের কার্যকর সমন্বয় নিশ্চিত করতে হবে।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত মাল্টায় মাত্র ৪৪৪ জন অভিবাসনপ্রত্যাশী প্রবেশ করেছেন। একই সময়ে প্রতিবেশী ইতালিতে প্রবেশে করেছেন এক লাখেরও বেশি অভিবাসনপ্রত্যাশী।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস, এএফপি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।