সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ২০ এপ্রিল ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ন্যাটোর কাছে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র চাইলেন জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ন্যাটোর প্রতিরক্ষামন্ত্রীদের বলেছেন, রাশিয়ার হামলা ঠেকাতে তাদের বিমান-প্রতিরক্ষার প্রয়োজন। এর জন্য তিনি ন্যাটোর সহযোগিতা চেয়েছেন।

সৌদিতে সিনেমা চালুর ৬ বছর, মিলেছে ব্যাপক সাড়া

সৌদি আরবে পুনরায় সিনেমা চালুর ৬ বছর পূর্তি হয়েছে। এই সময়ে দেশটিতে সিনেমা ইন্ডাস্ট্রির ব্যাপক প্রবৃদ্ধি হয়েছে।

দুবাই বিমানবন্দর স্বাভাবিক করতে কাজ করছেন কর্মীরা

ভারী বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় বিপর্যস্ত উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাত। তবে দেশটির কর্তৃপক্ষ পরিস্থিতি স্বাভাবিক করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

রাফায় ইসরায়েলের হামলা, নিহত ১০

গাজার দক্ষিণাঞ্চলের শহর রাফায় হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ১০ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। মূলত রাফার একটি আবাসিক ভবনে এই হামলা চালায় দখলদার বাহিনী।

ফের হামলা চালালে চরম মূল্য দিতে হবে ইসরায়েলকে: ইরান

এবার ইসরায়েলের বিরুদ্ধে সর্বোচ্চ পর্যায়ের ব্যবস্থা নেওয়ার হুমকি দিলো ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, ইসরায়েল যদি ফের ইরানে হামলা চালায় বা তেহরানের স্বার্থবিরোধী কাজ করে, তাহলে আমরা তাৎক্ষণিকভাবে সর্বোচ্চ পর্যায়ের জবাব দেবো।

তীব্র গরমে পুড়ছে পশ্চিমবঙ্গ

তীব্র ও অসহ্য গরমে কাহিল গোটা পশ্চিমবঙ্গ। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম সব জায়গায় গরমের অস্বস্তি। সূরে্যর তেজ কমা তো দূরের কথা, প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বেড়েই চলেছে। বেলা যত বাড়ছে সূর্যের চোখরাঙানি তত বাড়ছে।

ইসরায়েলগামী সব ফ্লাইট বাতিল করলো এয়ার ইন্ডিয়া

ইরান-ইসরায়েল দ্বন্দ্বে নতুন করে যুদ্ধের মেঘ ঘনিয়েছে মধ্যপ্রাচ্যে। এবার তার ছায়া পড়লো ভারতেও। বর্তমান অস্থির পরিস্থিতিতে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত ইসরায়েলের রাজধানী তেল আবিবগামী সব ফ্লাইট বাতিল ঘোষণা করেছে বিমানসংস্থা এয়ার ইন্ডিয়া।

সিরিয়ায় আইএসের হামলা, ২৮ সেনা নিহত

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) পৃথক দুটি হামলায় সিরিয়ার সরকারি বাহিনীর ২৮ জন সেনা নিহত হয়েছেন। মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাত দিয়ে শনিবার (২০ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ফরাসি বার্তাসংস্থা এএফপি।

ইরাকে ইরানপন্থি মিলিশিয়া বাহিনীর ঘাঁটিতে বোমা হামলা

ইরান-ইসরায়েল সংঘাতের মধ্যেই এবার ইরাকের রাষ্ট্রায়ত্ত প্যারা মিলিশিয়া বাহিনীর সেনাঘাঁটিতে হামলার ঘটনা ঘটেছে। পপুলার মোবিলাইজেশন ফোর্সেস নামে ওই প্যারা মিলিশিয়া বাহিনীটি ইরানপন্থি, যেটি মূলত একাধিক শিয়া সশস্ত্র গোষ্ঠী নিয়ে গঠিত।

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার সব বিধিনিষেধ তুলে নিলো কুয়েত

শ্রমিক সংকট দূরীকরণ ও শ্রমিক নিয়োগের খরচ কমাতে বিদেশ থেকে শ্রমিক নিয়োগে সব বিধিনিষেধ তুলে দিলো মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। সম্প্রতি বিদেশ থেকে শ্রমিক নিয়োগের যে পদ্ধতি রয়েছে, তাতে পরিবর্তন এনেছে দেশটি। এতে সব ধরনের বাধা কেটে যাওয়ায়, এখন থেকে সহজেই অন্যদেশ থেকে কুয়েতে যেতে পারবেন শ্রমিকরা।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।