সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪০ পিএম, ২২ এপ্রিল ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গাজায় গণকবর থেকে ১৮০টি মরদেহ উদ্ধার

গাজার খান ইউনিস শহরের নাসের হাসপাতালে একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। সেখানে কয়েক মাস অভিযান চালানোর পর সম্প্রতি সেনা প্রত্যাহার করেছে ইসরায়েল। ওই গণকবর থেকে এখন পর্যন্ত ১৮০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এদিকে গাজা যুদ্ধ এবং ইরানের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইসরায়েলের জন্য ২৬ বিলিয়ন ডলারের তহবিল পাস করেছে মার্কিন হাউজ অব রিপ্রেজেন্টেটিভস।

তাপপ্রবাহে ইউরোপে মৃত্যু বেড়েছে ৩০ শতাংশ

সোমবার (২১ এপ্রিল) ইউরোপের কোপারনিকাস জলবায়ু মনিটরিং সার্ভিস ও বিশ্ব আবহাওয়া সংস্থা জানিয়েছে, গত ৩০ বছরে তাপপ্রবাহজনিত সমস্যার কারণে ইউরোপে মৃত্যু প্রায় ৩০ শতাংশ বেড়েছে। মূলত যারা বাইরে কাজ করে, বয়স্ক ও যাদের হৃদরোগজনিস সমস্যা ও ডায়াবেটিস রয়েছে তাদের এ ধরনের অতিরিক্ত গরমে স্বাস্থ্য ঝুঁকি বেশি। গত জুলাইতে ইতালির কিছু অংশে স্বাভাবিকের চেয়ে সাত শতাংশ বেশি মৃত্যু রেকর্ড করা হয়। ২০২৩ সালে স্পেন, ফ্রান্স, ইতালি ও গ্রিসের কিছু অংশ দশ দিন পর্যন্ত ৪৬ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি তাপমাত্রা অনভূত হয়।

সৌদি আরবে ভারী বৃষ্টি, ডুবে গেছে রাস্তা-ঘাট

সৌদি আরবে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে অসংখ্য রাস্তাঘাট। কোথাও কোথাও বৃষ্টিতে ভেসে যেতে দেখা গেছে গাড়ি। ভারী বৃষ্টির প্রভাব পড়েছে রাজধানী রিয়াদ, দিরিয়াহ, হুরায়মালা, ধুর্মা থেকে কুয়াইয়াহ পর্যন্ত। দেশটির আবহাওয়া দপ্তর জানিয়েছে, সোমবার (২৯ এপ্রিল) পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। আবহাওয়ার চলমান এ পরিস্থিতিতে এই সময় বিভিন্ন অঞ্চলে মাঝারি থেকে ভারী ও শিলাবৃষ্টিও হতে পারে। এমন আশঙ্কায় দেশটির বিভিন্ন অঞ্চলের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়সহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

৯ বছর পর ওমরাহ করার সুযোগ পাচ্ছেন ইরানিরা

প্রায় ৯ বছর ধরে ইরানের নাগরিকদের ওমরাহ পালনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছিল সৌদি আরব। অবশেষে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। ফলে ইরানের হজযাত্রীদের প্রথম গ্রুপটি সৌদির উদ্দেশে রওনা করেছে। সৌদিতে ওমরাহ পালনের জন্য সোমবার তারা যাত্রা করেছেন। ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে।

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলি সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ

ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধান আহারোন হালিভা। গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। সে সময় হামাসের আক্রমণ প্রতিহত করতে ব্যর্থ হয় ইসরায়েল। ইসরায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার পর প্রথমবারের মতো ইসরায়েলের শীর্ষ কোনো কর্মকর্তা পদত্যাগ করলেন।

৩ দিনের সফরে পাকিস্তান পৌঁছালেন ইরানের প্রেসিডেন্ট

তিন দিনের রাষ্ট্রীয় সফরে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে পৌঁছেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। নতুন সরকার গঠনের পর এই প্রথম কোনো বিদেশি নেতা পাকিস্তান সফরে গেলেন। মূলত ইরান ও ইসরায়েলের মধ্যে উত্তেজনার মধ্যেই পাকিস্তান সফরে গেছেন রাইসি। ফলে তার এই সফরের দিকে গভীরভাবে নজর রাখবে যুক্তরাষ্ট্র।

চীনে শতাব্দীর সবচেয়ে ভয়াবহ বন্যার শঙ্কা

কয়েক দিনের ভারী বৃষ্টিতে চীনের গুয়াংডং প্রদেশে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। এর ফলে প্রায় ৬০ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে নিরাপদে সরিয়ে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। কয়েকটি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়ে ভয়াবহ বন্যা ঝুঁকির মুখে পড়েছে ১২ কোটি ৭ লাখ মানুষ। পরিস্থিতি ‘ভয়াবহ’ আখ্যা দিয়ে স্থানীয় আবহাওয়া কর্মকর্তারা জানিয়েছেন, শিজিয়াং এবং বেইজিয়াংয়ের নদী ও উপনদীর অববাহিকার কয়েকটি অংশে পানির স্তর এমনভাবে বেড়ে গেছে যা বিরল। ৫০ বছরে একবার এমন হওয়ার সম্ভাবনা থাকে।

শিক্ষা বিভাগের ২৫ হাজার চাকরি বাতিলের নির্দেশ কলকাতা হাইকোর্টের

পশ্চিমবঙ্গে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) দুর্নীতি মামলায় বড় রায় দিলেন কলকাতা হাইকোর্ট। ২০১৬ সালে এসএসসির সব নিয়োগ অথাৎ পুরো প্যানেল বাতিলের নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্ট ডিভিশন বেঞ্চের বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি মোহাম্মদ শাব্বর রশিদি। প্রায় সাড়ে তিন মাস ধরে শুনানি চলার পর সোমবার (২২ এপ্রিল) এ রায় ঘোষণা করেন আদালত।

মালদ্বীপের সংসদ নির্বাচনে বড় জয়ের পথে ‌‘ভারতবিরোধী’ মুইজ্জুর দল

মালদ্বীপে বড় জয়ের পথে ভারতবিরোধী হিসেবে পরিচিত মোহাম্মদ মুইজ্জুর দল পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি)। দেশটির সংসদের মোট আসন সংখ্যা ৯৩। এর মধ্যে ৮৬টির ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে দেখা গেছে, পিএনসি ৬৬ আসনে জয় নিশ্চিত করেছে, যা সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য যথেষ্ট। মালদ্বীপের এই নির্বাচনের ওপর ভারত ও চীন দুই দেশই সতর্ক দৃষ্টি রাখছে। এই নির্বাচনের ফলই হয়তো বলে দেবে, ভারত মহাসাগরে কৌশলগত গুরুত্বপূর্ণ অবস্থানে থাকা এই দেশটির ওপর আগামীতে কার প্রভাব কতটা থাকবে।

নিষেধাজ্ঞা এলে সর্বোচ্চ শক্তি দিয়ে লড়বো: নেতানিয়াহু

অধিকৃত পশ্চিম তীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে যুক্তরাষ্ট্র ইসরায়েলের নেৎজাহ ইহুদা ব্যাটালিয়নের ওপর নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করছে। যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাক্সিওস নিউজ এ তথ্য জানিয়েছে। তবে ইসরায়েলের সেনাবাহিনী বলছে, তারা এ ধরনের কোনো বিষয়ে অবগত নয়। এ বিষয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়হু বলেছেন, সেনাবাহিনীর ওপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে তিনি লড়াই করবেন।

যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব পাওয়ায় দ্বিতীয় ভারতীয়রা

যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব পাওয়ার ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতীয়রা। এক্ষেত্রে প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিবেশী দেশ মেক্সিকোর মানুষ। ২০২২ সালে দেশটিতে ৬৫ হাজার ৯৬০ ভারতীয় নাগরিকত্ব পেয়েছে। ২০২২ সালে যুক্তরাষ্ট্রে বিদেশি বংশোদ্ভূত মানুষের সংখ্যা ছিল চার কোটি ৬০ লাখ, যা দেশটির মোট জনসংখ্যার ১৪ শতাংশ। ২০২২ সালে মোট ৯ লাখ ৬৯ হাজার ৩৮০ জন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পায়।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।