প্রাথমিকের নিয়োগ পরীক্ষায় ইংরেজির প্রস্তুতি

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:১০ এএম, ১৯ আগস্ট ২০১৮

সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদফতর সারা দেশে (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান ছাড়া) প্রাথমিক বিদ্যালয়ে ‘সহকারী শিক্ষক’ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগামী ৩০ আগস্ট শেষ হবে আবেদনের সময়সীমা। আবেদনের পর নিয়োগ পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া জরুরি। কঠোর অধ্যবসায়ের প্রয়োজন হয়। সে জন্য বিষয়ভিত্তিক পড়াশোনা করতে হয়। তাই আজ ইংরেজি বিষয়ে প্রস্তুতি নেওয়ার উপায় সম্পর্কে আলোকপাত করা হচ্ছে-

বেসিক গ্রামার সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে। পড়তে হবে Preposition, Antonym, Synonym, Parts of Speech, Tense, Spelling, Right forms of verb, Transformation, Voice, Narration। সাধারণত Spelling, Right forms of verb, Antonym, Synonym থেকে প্রশ্ন বেশি আসে।

primary-in

বিগত কয়েক বছরের শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র দেখলে বেশ ভালো ধারণা পাওয়া যাবে। চারটি Preposition থেকে শূন্যস্থানে কোনটি বসবে, গ্রামারের বিচারে কোন বাক্যটি শুদ্ধ, কোনটি সঠিক Indirect Speech- এ ধরনের প্রশ্ন প্রায়ই আসে।

অনুশীলনের জন্য প্রাথমিক শিক্ষক নিয়োগ গাইড, জব সল্যুশন এবং ভালো মানের গ্রামার বই পড়তে পারেন। আর খাতায় গুরুত্বপূর্ণ শব্দ লিখে চর্চা করলে কাজে লাগবে।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।