পেপার পাল্প দিয়ে শিল্প নির্মাণ করতে চাইলে

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫:২৫ পিএম, ২০ অক্টোবর ২০১৮

২০০৯ সালে ‘লাল’ শিল্পীগ্রুপের যাত্রা শুরু হয়। শিল্পের মাধ্যমে দেশের মানুষের সাংস্কৃতিক সচেতনতা উত্তরণের লক্ষ্যে এই গ্রুপের শিল্পীরা কাজ করে যাচ্ছেন। ঢাকার দক্ষিণ শাহাজাহানপুর এলাকায় অবস্থিত আলো আর্ট স্কুলের সাথে ‘লাল’ শিল্পীগ্রুপ গত পাঁচ বছর ধরে নানা শিল্পকর্মের আয়োজন করে আসছে।

আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন, পহেলা বৈশাখ উদযাপনসহ নানা কর্মকাণ্ডের মাধ্যমে প্রায় সারাবছর ব্যস্ত থাকে এই আর্ট স্কুল ও ‘লাল’র শিল্পীরা। শিশু-কিশোরদের শিল্পশিক্ষার উদ্দেশ্যে ‘আলো’ আর্ট স্কুলের যাত্রা শুরু হলেও বর্তমানে শিল্প-সাংস্কৃতিক চর্চার গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে পরিচয় লাভ করেছে এটি।

> আরও পড়ুন- ইন্টারনেট থেকে আয় খুবই চ্যালেঞ্জিং : ফেরদৌস বাপ্পী 

শিল্পকে সমাজে নানা স্তরে পৌঁছে দেওয়ার জন্য এ স্কুল এবং ‘লাল’ গত কয়েক বছর ধরে আয়োজন করছে নানা কর্মশালার। এরই ধারাবাহিকতায় নভেম্বরের প্রথম সপ্তাহে আয়োজন করতে যাচ্ছে পেপার পাল্পের শিল্প তৈরির কর্মশালা ‘মণ্ডের শিল্প’। দ্বিতীয়বারের মত হতে যাচ্ছে স্কুলের এমন কর্মশালা।

পেপারকে মণ্ডের মত বানিয়ে তা দিয়ে ধীরে ধীরে কিভাবে নান্দনিক শিল্পবস্তুতে রূপান্তরিত করা যায়, তারই পক্রিয়া দেখানো হবে এ কর্মশালায়। কর্মশালা চলবে দুই পর্বে। প্রথম পর্বে মণ্ড দিয়ে শিল্পবস্তুর রূপগঠন করা হবে এবং দ্বিতীয় পর্যায়ে রং ও অন্যান্য উপকরণ দিয়ে শিল্পবস্তুর রূপবিন্যাস করা হবে।

> আরও পড়ুন- অনলাইন টেইলারিং নিয়ে এগিয়ে যেতে চাই : সাদিয়া ফারাহ 

কর্মশালাটি পরিচালনার দায়িত্বে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। রেজিস্ট্রেশন চলবে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত। যে কোন বয়সের ব্যক্তি এ কর্মশালাতে অংশগ্রহণ করতে পারবেন। এর জন্য ০১৬১৬৭৩৮১১১ ও ০১৯১৪৭৩৮১১১ নম্বরে যোগাযোগ করতে পারেন।

এসইউ/আরআইপি

আপনার মতামত লিখুন :