ময়মনসিংহের পলাতক সাতজনের বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৭ পিএম, ২৮ আগস্ট ২০১৮

মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহের ৯ জনের মধ্যে সাতজনই পলাতক রয়েছেন। এই সাত আসামিকে আদালতে হাজির হওয়ার জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করার নির্দেশ দিয়েছেন অন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

একই সঙ্গে মামলায় ৯ আসামির বিরুদ্ধে প্রসিকিউশনের আনা ৬টি অভিযোগ আমলে নিয়েছেন ট্রাইব্যুনাল। এ বিষয়ে মামলার পরবর্তী শুনানির জন্য আগামী ২৪ সেপ্টেম্বর দিন ঠিক করেছেন। প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন।

মঙ্গলবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। আদালতে আজ রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন এবং তার সঙ্গে ছিলেন তাপস কান্তি বল ও রেজিয়া সুলতানা চমন। তবে, আসামিপক্ষে কোনো আইনজীবী ছিলেন না।

প্রসিকিউটর রেজিয়া সুলতানা জানান, আগে আসামিদের বিরুদ্ধে তদন্ত সংস্থার পক্ষ থেকে প্রসিকিউশনের দেয়া চূড়ান্ত প্রতিবেদন ফরমাল চার্জ (আনুষ্ঠানিক অভিযোগ) হিসেবে ট্রাইব্যুনালের রেজিস্ট্রার বরাবর দাখিল করেন প্রসিকিউটর। আজ ওই অভিযোগ আমলে নিয়েছেন আদালত।

মামলায় ৯ আসামির মধ্যে দুই জনকে গ্রেফতার করা হয়েছে। তারা এখন কারাগারে রয়েছেন। তারা হলেন, শামসুল হক বাচ্চু (৭০) ও আবুল বাশার মো. মোফাজ্জল ওরফে মৌলভী মোফাজ্জল (৭২)।

মামলায় পলাতক সাত আসামি হলেন, আনিসুর রহমান (৭০), মো. মোখলেসুর রহমান মুকুল (৬৫), মো. সাইদুর রহমান রতন (৬২), শামসুল হক ফকির (৭৫), নুরুল হক ফকির (৭০), মো. সুলতান মাহমুদ ফকির (৬২) ও নকিব হোসাইন আদিল সরকার (৬৬)।

এফএইচ/আরএস/জেডএ/জেআইএম/এমএস