সাহেদের মামলা বহু, সাজা কম

জাহাঙ্গীর আলম
জাহাঙ্গীর আলম জাহাঙ্গীর আলম , নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩২ পিএম, ২২ জুলাই ২০২০

অডিও শুনুন

করোনাভাইরাসের (কোভিড-১৯) নমুনা পরীক্ষা না করেই ভুয়া রিপোর্ট প্রদান এবং অর্থ আত্মসাতসহ প্রতারণার অভিযোগে সম্প্রতি গ্রেফতার হওয়ার আগে অন্তত ১৬টি মামলায় জড়িয়েছিলেন রিজেন্ট গ্রুপ ও রিজেন্ট হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান সাহেদ করিম ওরফে মোহাম্মদ সাহেদ। এবার গ্রেফতার হওয়ার পর হয়েছে আরও ১৩টি মামলা। ২০০৮ সাল থেকে আজ মঙ্গলবার (২১ জুলাই) পর্যন্ত সাহেদের বিরুদ্ধে ২৯টি মামলার হদিস পেয়েছে জাগো নিউজ। নতুন ১৩টি মামলার তদন্ত চললেও আগের ১৬টি মামলার মাত্র একটিতে সাজা হয় সাহেদের। এতোগুলো মামলায় আইনের ফাঁক গলে বেরিয়ে লোকজনকে বারবার প্রতারণার ফাঁদে ফেলেছেন সাহেদ, করেছেন রাষ্ট্রের সঙ্গেও জালিয়াতি। সেজন্য অন্তত তদন্তাধীন মামলাগুলোতে তার দৃষ্টান্তমূলক সাজা চান জালিয়াতি-প্রতারণার শিকার ভুক্তভোগীরা।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, সাহেদের বিরুদ্ধে নতুন ১৩টি এবং আগের ১৬টি মিলিয়ে যে ২৯টি মামলা হয়েছে, তার বেশিরভাগই প্রতারণার অভিযোগের। পুরনো মামলাগুলোর মধ্যে সাহেদ চারটিতে খালাস পেয়েছেন। পাঁচটি মামলার বিচার স্থগিত হয়ে গেছে। দুইটির অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয় তাকে। গ্রেফতারি পরোয়ানা হয় দুইটিতে। আর সাজা হয় একটি, যেখানে পরোয়ানা জারি হয়। বিচার চলছে আরেকটি মামলার। নতুন মামলাসহ বাকিগুলো তদন্তাধীন।

রাষ্ট্রপক্ষের আইনজীবীরা বলছেন, বর্তমানে যেসব মামলা সাহেদের বিরুদ্ধে রয়েছে, সেগুলোতে সর্বোচ্চ শাস্তি নিশ্চিতে কাজ করবে রাষ্ট্রপক্ষ। তদন্তাধীন একটি মামলায় সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রয়েছে জানিয়ে আইনজীবীরা বলছেন, তিনি যেন তার কৃতকর্মের সাজা থেকে রেহাই না পান, আইন অনুসারে সে চেষ্টা থাকবে রাষ্ট্রপক্ষের।

jagonews24

সাহেদের বিষয় সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, প্রতারণার অভিযোগে গ্রেফতার সাহেদের বিরুদ্ধে দায়ের হওয়া নতুন মামলার চার্জশিট শিগগির জমা দেয়া হবে। সেক্ষেত্রে তার বিরুদ্ধে দায়ের করা সবগুলো মামলাও খতিয়ে দেখা হবে। সাহেদের ঘটনায় পুলিশের যা করার তা বাহিনীটি করে যাচ্ছে। কিছু মামলায় তার জামিন নেয়া আছে। তবে তার বিরুদ্ধে দায়ের করা সবগুলো মামলা আমরা দেখবো। একইসঙ্গে তিনি এতো মামলা নিয়ে কীভাবে ঘুরে বেড়িয়েছেন, তারও তদন্ত চলছে। সাহেদকে এসব মামলায় অবশ্যই শাস্তি পেতে হবে। কাউকে কোনোভাবে ছাড় দেয়া হবে না।

ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু জাগো নিউজকে বলেন, সাহেদ যে মামলাগুলোতে খালাস পেয়েছেন তার রেকর্ড বের করে দেখতে হবে। খালাসের পর রাষ্ট্র কোনো আপিল করেছেন কি-না, তাও দেখতে হবে। প্রয়োজনে আমরা খালাসের বিরুদ্ধে আপিল করবো। আর যেসব মামলা স্থগিত রয়েছে তা চালু করার বিষয়ে উদ্যোগ নিতে হবে। আর বর্তমানে যেসব মামলা চলমান রয়েছে সেগুলোতে যেন সর্বোচ্চ শাস্তি হয় সে দিকে আমরা রাষ্ট্রপক্ষ সচেতন থাকবো।

সাজা পরোয়ানা মাথায় নিয়ে ঘুরে বেড়িয়েছেন ১০ বছর
করোনা মহামারির মতো সময়ে প্রতারণা-জালিয়াতির অভিযোগে গ্রেফতার সাহেদ করিম ওরফে মো. সাহেদকে ১০ বছর আগে প্রতারণার একটি মামলায় ছয় মাসের কারাদণ্ড দিয়েছিলেন ঢাকার প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত। কারাদণ্ডের পাশাপাশি ৫৩ লাখ টাকা জরিমানাও করা হয় তাকে।

রায়ের পর আদালত থেকে সাহেদের বিরুদ্ধে তখনই সাজার পরোয়ানা জারি করা হয়। এই ১০ বছরে সাজা পরোয়ানা মাথায় নিয়ে ঘুরে বেড়িয়েছেন সাহেদ। গ্রেফতারি পরোয়ানা জারিও থাকলেও রহস্যজনক কারণে তাকে গ্রেফতার করেনি আইন-শৃঙ্খলা বাহিনী।

যে চার মামলায় খালাস
সূত্র জানায়, রাজধানীর দুই থানায় পৃথক চার প্রতারণার মামলায় খালাস পান সাহেদ। তার বিরুদ্ধে ২০০৯ সালের জুলাই মাসে উত্তরা-পূর্ব থানায় প্রতারণার অভিযোগে একটি মামলা (মামলা নং ১৬(৭)০৯) করেন এক ব্যক্তি। ২০১০ সালের ২৫ আগস্ট আপসমূলে ঢাকার সিএমএম-১৩ খালাস দেন সাহেদকে।

২০০৯ সালের জুলাই মাসে উত্তরা পূর্ব থানায় প্রতারণার অভিযোগে আরেকটি মামলা (মামলা নং ২০(৭)০৯) হয় সাহেদের বিরুদ্ধে। পরের বছরের ২০ মে আপসমূলে ঢাকার সিএমএম-২১ খালাস দেন আসামিকে।

উত্তরা পূর্ব থানায় সাহেদের বিরুদ্ধে প্রতারণার অভিযোগে আরেকটি মামলা (মামলা নাং ১০(৮)০৯) হয় ২০০৯ সালের আগস্ট মাসে। পরের বছরের ১৬ জুন আপসমূলে ঢাকার সিএমএম-১৩ খালাস দেন তাকে।

২০০৯ সালের জুলাই মাসে লালবাগ থানায় প্রতারণার অভিযোগে আরেকটি মামলার (মামলা নং ৪৭(৫)০৯) আসামি হন সাহেদ। ২০১০ সালের ২১ অক্টোবর আপসমূলে ঢাকার সিএমএম-৩৩ খালাস দেন এই আসামিকে।

jagonews24

 

স্থগিত যে পাঁচ মামলা
সাহেদের বিরুদ্ধে যেসব মামলার বিচারকাজ স্থগিত রয়েছে সেগুলোও দায়ের হয়েছে ২০০৯ সালে।

ওই বছরের মে মাসে উত্তরা পূর্ব থানায় প্রতারণার অভিযোগে সাহেদের বিরুদ্ধে মামলা (মামলা নং ৫৬(৫)০৯) দায়ের করেন এক ব্যক্তি। কিন্তু পরের বছরের ৫ মে থেকে ঢাকার সিএমএম-১৩ আদালতে মামলার বিচারিক কার্যক্রম স্থগিত হয়ে যায়।

২০০৯ সালের সেপ্টেম্বর মাসে উত্তরা পূর্ব থানায় প্রতারণার অভিযোগেই সাহেদের বিরুদ্ধে হয় আরেক মামলা (মামলা নং ২৫(৯)০৯)। এ মামলার বিচারকাজ স্থগিত আছে ২০১৫ সালের ৫ অক্টোবর থেকে। স্থগিত করেন ঢাকার এসিএমএম-৪ আদালত।

২০০৯ সালের জুলাই মাসে উত্তরা পূর্ব থানায় প্রতারণার অভিযোগে সাহেদ আরেকটি মামলার (মামলা নং ৩০(৭)০৯) আসামি হন। পরের বছরের ১১ জুলাই ঢাকার সিএমএম-৬ আদালতে মামলাটির বিচারিক কার্যক্রম স্থগিত হয়।

২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে সাহেদ গুলশান থানায় দায়ের হওয়া একটি প্রতারণা মামলার (মামলা নং ১০৭(২)০৯) আসামি হন। ২০১২ সালের ৮ ফেব্রুয়ারি থেকে ঢাকার সিএমএম-২৭ আদালতে মামলাটির বিচারিক কার্যক্রম স্থগিত রয়েছে।

আর ২০০৯ সালের জুলাই মাসে সাহেদের বিরুদ্ধে প্রতারণার অভিযোগে আরেকটি মামলা হয় শাহবাগ থানায় (মামলা নং ৩৫(৭)০৯)। ২০১৪ সালের ৪ মার্চ থেকে ঢাকার সিএমএম-১৩ আদালতে মামলাটির বিচারিক কার্যক্রম স্থগিত রয়েছে।

দুই মামলায় অব্যাহতি
২০০৯ সালের জুলাই মাসে প্রতারণার অভিযোগে উত্তরা পূর্ব থানা সাহেদের বিরুদ্ধে একটি মামলা (মামলা নং ১৫ (৭)০৯) হয়। পরের বছরের ৮ জুলাই চার্জ গঠনের সময় ঢাকার সিএমএম-১৩ আদালত তাকে অব্যাহতি দেন।

jagonews24

২০০৯ সালেরই জুলাই মাসে প্রতারণার অভিযোগে এক ভুক্তভোগী আদাবর থানায় সাহেদের বিরুদ্ধে আরেকটি মামলা (মামলা নং ১৪(৭)০৯) দায়ের করেন। সে বছরের ২৫ আগস্ট চূড়ান্ত প্রতিবেদন থেকে তাকে অব্যাহতি দেন ঢাকার সিএমএম আদালত।

বিচারাধীন এক মামলা
তবে ২০০৯ সালের জুলাই মাসে বাড্ডা থানায় সাহেদের প্রতারণার অভিযোগে দায়ের হওয়া এক মামলা ঢাকা সিএমএম-১৩ আদালতে বিচারাধীন রয়েছে।

তদন্তধীন যত মামলা
সম্প্রতি সাহেদের মালিকানাধীন রিজেন্ট হাসপাতালে করোনা চিকিৎসার নামে প্রতারণা, জালিয়াতি ও ভুয়া রিপোর্ট দেয়ার অভিযোগ ধরা পড়ার পর তার বিরুদ্ধে উত্তরা পশ্চিম থানা, পল্লবী থানা, উত্তরা পূর্ব থানা ও সাতক্ষীরা মিলিয়ে মোট ১৩টি মামলা হয়। এর মধ্যে সাতক্ষীরার মামলাটি হয়েছে অস্ত্র আইনে। আর উত্তরা পশ্চিম থানায় একটি অস্ত্র আইনে মামলা আছে। দুটি মামলা আছে বিশেষ ক্ষমতা আইনের, যার মধ্যে জালটাকা উদ্ধারের মামলার সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডেরও বিধান রয়েছে।

এসব মামলাসহ আগের একাধিক মামলার কার্যক্রমও দ্রুত এগিয়ে চলেছে বলে জানাচ্ছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

গত ৬ জুলাই রিজেন্ট হাসপাতালের উত্তরা ও মিরপুর শাখায় অভিযান চালায় র‌্যাব। অভিযানে করোনা পরীক্ষার ভুয়া রিপোর্ট, করোনা চিকিৎসার নামে রোগীদের কাছ থেকে অর্থ আদায়সহ নানা অনিয়ম উঠে আসে। পরে রোগীদের সরিয়ে রিজেন্টের উত্তরা ও মিরপুর শাখা সিলগালা করে দেয়া হয়। এরপর থেকে পলাতক ছিলেন সাহেদ।

তবে ১৫ জুলাই সাতক্ষীরা সীমান্ত এলাকা থেকে তাকে গ্রেফতার করে র‌্যাব। পরদিন ১৬ জুলাই সাহেদ এবং রিজেন্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাসুদ পারভেজকে ১০ দিনের রিমান্ডে পাঠান আদালত। আর সাহেদের প্রধান সহযোগী তরিকুল ইসলাম ওরফে তারেক শিবলীকে সাতদিনের রিমান্ডে পাঠানো হয়।

জেএ/এইচএ/এমকেএইচ

করোনা ভাইরাস - লাইভ আপডেট

৩৩,৭২,৪৭,৩৬৬
আক্রান্ত

৫৫,৭৮,৪৯৫
মৃত

২৭,২০,৩৬,২২৮
সুস্থ

# দেশ আক্রান্ত মৃত সুস্থ
বাংলাদেশ ১৬,৪২,২৯৪ ২৮,১৭৬ ১৫,৫৪,২৬৮
মার্কিন যুক্তরাষ্ট্র ৬,৮৯,০১,৯৬৪ ৮,৭৭,৯৫৮ ৪,৩৫,৯১,৩৪৮
ভারত ৩,৭৯,০১,২৪১ ৪,৮৭,২২৬ ৩,৫৫,৮৩,০৩৯
ব্রাজিল ২,৩২,১৫,৫৫১ ৬,২১,৫৭৮ ২,১৭,৭৩,০৮৫
যুক্তরাজ্য ১,৫৫,০৬,৭৫০ ১,৫২,৮৭২ ১,১৭,৩৮,৩২৩
ফ্রান্স ১,৫১,৭৫,৪৬৪ ১,২৭,৮৬৯ ৯৬,১২,৯৬২
রাশিয়া ১,০৮,৯৯,৪১১ ৩,২৩,৩৭৬ ৯৯,২৫,৮৫৫
তুরস্ক ১,০৬,৬৪,৩৭২ ৮৫,২৫৩ ৯৮,৯৯,৬৪৮
ইতালি ৯২,১০,৭৪৫ ১,৪২,২০৫ ৬৪,৫০,৫৯৬
১০ স্পেন ৮৬,৭৬,৯১৬ ৯১,৪৩৭ ৫৩,৯০,৮১৮
১১ জার্মানি ৮২,৫৭,৭৯৪ ১,১৬,৮৬৭ ৭০,৯৮,৪০০
১২ আর্জেন্টিনা ৭৩,১৮,৩০৫ ১,১৮,৪২০ ৬২,৯৫,৪৭২
১৩ ইরান ৬২,৩১,৯০৯ ১,৩২,১৩২ ৬০,৭১,২১৭
১৪ কলম্বিয়া ৫৫,৯৬,৯১৭ ১,৩১,২৬৮ ৫২,৯০,৯৩৪
১৫ মেক্সিকো ৪৪,৩৪,৭৫৮ ৩,০১,৭৮৯ ৩৫,০৯,১৯৪
১৬ পোল্যান্ড ৪৩,৭৩,৭১৮ ১,০৩,০৬২ ৩৮,০৮,০৮৯
১৭ ইন্দোনেশিয়া ৪২,৭৫,৫২৮ ১,৪৪,১৯২ ৪১,২০,৫৪০
১৮ ইউক্রেন ৩৭,৮০,৯০৩ ৯৮,৭১২ ৩৫,৬৭,৩৩৬
১৯ নেদারল্যান্ডস ৩৬,৮০,৮৯৬ ২১,১৭৮ ২৯,৭০,৯৮৯
২০ দক্ষিণ আফ্রিকা ৩৫,৬৮,৯০০ ৯৩,৭০৭ ৩৩,৯০,০২৭
২১ ফিলিপাইন ৩২,৯৩,৬২৫ ৫৩,০৪৪ ২৯,৬৯,৮৫৩
২২ কানাডা ২৮,২০,৩৯৮ ৩১,৮২৫ ২৪,৬৬,৭৩৯
২৩ মালয়েশিয়া ২৮,১৩,৯৩৪ ৩১,৮১৮ ২৭,৪১,৩৫৫
২৪ পেরু ২৬,৬৮,২২৪ ২,০৩,৬৪৫ ১৭,২০,৬৬৫
২৫ চেক প্রজাতন্ত্র ২৬,৫২,৬৮৫ ৩৬,৯৩৭ ২৪,৪৬,৪৬৪
২৬ বেলজিয়াম ২৫,২১,৪৬২ ২৮,৬৯৫ ১৯,৭৪,৫৯৩
২৭ থাইল্যান্ড ২৩,৪৪,৯৩৩ ২১,৯৭১ ২২,৪১,৩৬৩
২৮ ইরাক ২১,৩১,৫০০ ২৪,২৬৭ ২০,৭১,৮৩৮
২৯ ভিয়েতনাম ২০,৭৮,০৮৭ ৩৬,১১৪ ১৭,৮৯,১৮৮
৩০ পর্তুগাল ২০,০৩,১৬৯ ১৯,৪১৩ ১৬,২৭,২৭৯
৩১ অস্ট্রেলিয়া ১৯,৫৫,৪০০ ২,৮৪৩ ৬,৬৩,৭৪৫
৩২ রোমানিয়া ১৯,৪৪,৯১৬ ৫৯,৩৮৫ ১৭,৯৩,৬৬৮
৩৩ জাপান ১৯,৩৩,০৫২ ১৮,৪৪৪ ১৭,৫০,৬৩৬
৩৪ চিলি ১৯,০২,৬৫৭ ৩৯,৪৩১ ১৭,৫৩,৪৭৫
৩৫ সুইজারল্যান্ড ১৭,৯৩,৭৫৪ ১২,৬৩৭ ১১,৮০,৪৬৫
৩৬ ইসরায়েল ১৭,৯২,১৩৭ ৮,৩১৯ ১৫,৩০,৭১৬
৩৭ গ্রীস ১৭,২৩,৪৯৬ ২২,২৮৫ ১৪,২৯,১৫৭
৩৮ সুইডেন ১৭,০০,৩৩৬ ১৫,৫৮৭ ১২,৪৭,৯১৩
৩৯ অস্ট্রিয়া ১৫,০৩,৬৬৮ ১৩,৯৫৬ ১৩,২৮,৩৪০
৪০ সার্বিয়া ১৪,৮৪,৫১৬ ১৩,১৫২ ১২,৮৭,৮২৫
৪১ হাঙ্গেরি ১৩,৬৯,৯৭৪ ৪০,৬৮৬ ১১,৮১,৭১৫
৪২ পাকিস্তান ১৩,৩৮,৯৯৩ ২৯,০৩৭ ১২,৬৫,২৩৯
৪৩ ডেনমার্ক ১১,৮৮,৯০৮ ৩,৫৩৫ ৮,৬৯,০৭৯
৪৪ আয়ারল্যান্ড ১১,২২,৪২৮ ৬,০৮৭ ৬,৫৫,৩৫৩
৪৫ জর্ডান ১১,১৭,৩৯৭ ১৩,০২৮ ১০,৬৭,৭৮০
৪৬ কাজাখস্তান ১০,৮৫,০০৪ ১৩,০৯৭ ৯,৭৬,৩৫২
৪৭ মরক্কো ১০,৬৮,৯৪১ ১৫,০২৫ ৯,৯০,৭৩৪
৪৮ জর্জিয়া ১০,১৫,৫৯২ ১৪,৫৫৫ ৯,৪৩,২১২
৪৯ কিউবা ১০,০৮,৬১৬ ৮,৩৪৮ ৯,৮২,৮৯৭
৫০ স্লোভাকিয়া ৮,৯০,৭৮৭ ১৭,৪৫৯ ৮,৩৬,০১৮
৫১ নেপাল ৮,৭৭,৭১৭ ১১,৬২৮ ৮,১৮,১৬০
৫২ বুলগেরিয়া ৮,৪১,৭৮৫ ৩২,৩৩৮ ৬,৩৯,৩৫২
৫৩ ক্রোয়েশিয়া ৮,৩৬,৮০৭ ১৩,২৫৭ ৭,৬৭,৩৪২
৫৪ লেবানন ৮,৩৩,৮৭১ ৯,৪১২ ৬,৮২,৯৭৭
৫৫ সংযুক্ত আরব আমিরাত ৮,১৩,৯৩১ ২,২০০ ৭,৬৩,৬৬৪
৫৬ তিউনিশিয়া ৮,০৪,৩৫৩ ২৫,৮৪৬ ৭,০৮,৫৬৪
৫৭ বলিভিয়া ৭,৭৪,২২৭ ২০,৩৭৭ ৬,১০,৫৮৯
৫৮ বেলারুশ ৭,১৯,৪৮৫ ৫,৮৬৬ ৭,১২,২৩৯
৫৯ দক্ষিণ কোরিয়া ৭,০৫,৯০২ ৬,৪৫২ ৫,৮৮,৫৩১
৬০ গুয়াতেমালা ৬,৫৬,৪৫৬ ১৬,১৯১ ৬,১৪,৩৭৯
৬১ সৌদি আরব ৬,৩২,৭৩৬ ৮,৯১২ ৫,৭৮,৮১২
৬২ ইকুয়েডর ৬,২৯,৫০৭ ৩৪,২৩২ ৪,৪৩,৮৮০
৬৩ আজারবাইজান ৬,২৮,১৬৬ ৮,৫৫০ ৬,১০,০২৩
৬৪ কোস্টারিকা ৬,২৫,৯৫২ ৭,৪২৫ ৫,৬৬,২৫৩
৬৫ শ্রীলংকা ৫,৯৮,৫৩৬ ১৫,২৪৩ ৫,৬৮,৬৩৭
৬৬ পানামা ৫,৯১,৮৪৩ ৭,৫৪৫ ৫,২১,৩৮০
৬৭ লিথুনিয়া ৫,৮১,৮২৩ ৭,৬৯৬ ৫,২৫,০৪৬
৬৮ স্লোভেনিয়া ৫,৫৯,৩১২ ৫,৭২২ ৪,৬৯,৩১৯
৬৯ নরওয়ে ৫,৩৮,৭৯১ ১,৩৮৩ ৮৮,৯৫২
৭০ মায়ানমার ৫,৩৩,৬০৪ ১৯,৩০৬ ৫,১১,৬৩০
৭১ উরুগুয়ে ৫,৩১,৪৫২ ৬,২৫৩ ৪,৩১,১৮২
৭২ ডোমিনিকান আইল্যান্ড ৫,১৭,৬১১ ৪,২৭৪ ৪,৭৭,৯২৪
৭৩ প্যারাগুয়ে ৫,০৯,৭৯৫ ১৬,৮৬৬ ৪,৫২,৯২১
৭৪ কুয়েত ৪,৭৯,৬৪০ ২,৪৮০ ৪,৩২,৭২৯
৭৫ ইথিওপিয়া ৪,৫৯,৪৮৬ ৭,১৮৪ ৩,৭৬,১৫২
৭৬ ভেনেজুয়েলা ৪,৫৮,৭৩১ ৫,৩৮৭ ৪,৩৯,৬৪১
৭৭ ফিলিস্তিন ৪,৪৮,৩৯৮ ৪,৭৬৭ ৪,৩৬,৪১৪
৭৮ মঙ্গোলিয়া ৪,১৪,৪৩৮ ২,০৮৯ ৩,১৩,২৫৬
৭৯ ফিনল্যাণ্ড ৪,০৭,৭১১ ১,৭৬২ ৪৬,০০০
৮০ মিসর ৪,০২,৬১১ ২২,২০৫ ৩,৩৬,০২৮
৮১ লিবিয়া ৪,০০,১১৩ ৫,৮৭৪ ৩,৮৬,৩৫৬
৮২ মলদোভা ৩,৯৬,৬৭৮ ১০,৪৭০ ৩,৬৮,৩৭৩
৮৩ হন্ডুরাস ৩,৮৫,৯৬৪ ১০,৪৫৮ ১,২৭,০২৯
৮৪ আর্মেনিয়া ৩,৪৮,৭০৮ ৮,০২৫ ৩,৩৩,৭৫৪
৮৫ বসনিয়া ও হার্জেগোভিনা ৩,২৪,০২৬ ১৩,৯১২ ১৩,৪৯,৯৫৬
৮৬ কেনিয়া ৩,১৯,০১১ ৫,৫২০ ২,৮৭,১৪০
৮৭ ওমান ৩,১৬,৪৭২ ৪,১২৪ ৩,০৩,১১২
৮৮ লাটভিয়া ৩,১৪,১৪২ ৪,৭৫৯ ২,৭৪,৭২০
৮৯ বাহরাইন ৩,১৩,৯২৫ ১,৩৯৮ ২,৮৯,৬৬৮
৯০ কাতার ৩,১০,৭৭৯ ৬৩১ ২,৬৭,৮২৪
৯১ জাম্বিয়া ২,৯৯,১৭২ ৩,৮৭৭ ২,৮২,৫০০
৯২ সিঙ্গাপুর ২,৯৪,৪৬২ ৮৪৩ ২,৮৫,৩৫২
৯৩ এস্তোনিয়া ২,৭৪,৬৫৮ ১,৯৯০ ২,৩৬,৮১৮
৯৪ নাইজেরিয়া ২,৫১,৩৪১ ৩,১১৬ ২,২৪,৯৩৯
৯৫ উত্তর ম্যাসেডোনিয়া ২,৪৯,৭০৪ ৮,১৫৩ ২,২৩,০৫৩
৯৬ বতসোয়ানা ২,৩৯,৮৮৭ ২,৫৩৪ ২,২৭,০৪১
৯৭ আলবেনিয়া ২,৩৬,৪৮৬ ৩,২৭৭ ২,১১,১৮৭
৯৮ সাইপ্রাস ২,৩৩,০৮২ ৬৮৯ ১,২৪,৩৭০
৯৯ আলজেরিয়া ২,২৮,৯১৮ ৬,৪৪৩ ১,৫৬,২০৩
১০০ জিম্বাবুয়ে ২,২৬,৮৮৭ ৫,২৬৬ ২,০৯,৭৫৩
১০১ মোজাম্বিক ২,২০,৯০৮ ২,১৪০ ১,৯৪,৬২৯
১০২ উজবেকিস্তান ২,০৮,২৭১ ১,৫২৫ ২,০০,৫১২
১০৩ মন্টিনিগ্রো ২,০৮,১৭১ ২,৪৯৩ ১,৯৩,৯৮৯
১০৪ কিরগিজস্তান ১,৯২,১৫৮ ২,৮৩৮ ১,৮১,৪২৬
১০৫ উগান্ডা ১,৫৯,২০৩ ৩,৪৪৯ ৯৮,৯৯১
১০৬ আফগানিস্তান ১,৫৯,০৭০ ৭,৩৮৬ ১,৪৬,০৪৭
১০৭ নামিবিয়া ১,৫৪,৭৫৬ ৩,৮৬৪ ১,৪৩,৪৩৭
১০৮ ঘানা ১,৫৪,১৯০ ১,৩৫০ ১,৪৫,৪০৮
১০৯ রিইউনিয়ন ১,৩৩,৬১৭ ৪৬২ ৮৬,৬৬৯
১১০ লুক্সেমবার্গ ১,৩১,৬৪৪ ৯৪১ ১,০৫,৩২৭
১১১ লাওস ১,২৭,৩৪৭ ৫০৭ ৭,৬৬০
১১২ রুয়ান্ডা ১,২৬,১৩৩ ১,৪১৩ ৪৫,৫২২
১১৩ এল সালভাদর ১,২৩,৫৭৭ ৩,৮৩৭ ১,১৬,৭৪২
১১৪ কম্বোডিয়া ১,২০,৮৭৭ ৩,০১৫ ১,১৭,১৪৬
১১৫ জ্যামাইকা ১,১৬,০৮৪ ২,৫৫৫ ৬৭,৬৮১
১১৬ ক্যামেরুন ১,০৯,৬৬৬ ১,৮৫৩ ১,০৬,০৫০
১১৭ মালদ্বীপ ১,০৮,৭৩২ ২৬৫ ৯৮,৮৮০
১১৮ চীন ১,০৫,৩৪৫ ৪,৬৩৬ ৯৭,২৫৫
১১৯ ত্রিনিদাদ ও টোবাগো ১,০২,০২৪ ৩,২২৪ ৮১,৬০২
১২০ অ্যাঙ্গোলা ৯৪,২৭৫ ১,৮৭০ ৮৪,৯২৭
১২১ সেনেগাল ৮৩,৪৮৭ ১,৯১৩ ৭৬,৫৪৬
১২২ ড্যানিশ রিফিউজি কাউন্সিল ৮২,৯৮৪ ১,২৭৮ ৫০,৯৩০
১২৩ মালাউই ৮২,৯৭৫ ২,৪৮০ ৬৫,৮৪২
১২৪ আইভরি কোস্ট ৭৯,৪৩৫ ৭৬৩ ৭৫,২৯৮
১২৫ গুয়াদেলৌপ ৭৩,৯৫৯ ৭৫৩ ২,২৫০
১২৬ ফ্রেঞ্চ গায়ানা ৭১,৪৭৬ ৩৫৬ ১১,২৫৪
১২৭ মার্টিনিক ৭১,১৯৩ ৮১৩ ১০৪
১২৮ ইসওয়াতিনি ৬৭,৯৭৫ ১,৩৬৫ ৬৬,০২২
১২৯ সুরিনাম ৬৬,৬৩৩ ১,২২১ ৪৯,১৭০
১৩০ মালটা ৬৪,৭১৯ ৫১৪ ৫৪,৮২৩
১৩১ ফিজি ৬০,৫০৯ ৭৫২ ৫৫,৬৭৬
১৩২ মৌরিতানিয়া ৫৫,৮৫৮ ৯১১ ৪৩,৭৭২
১৩৩ মাদাগাস্কার ৫৫,৮২৭ ১,১৬৯ ৫০,৩৮১
১৩৪ কেপ ভার্দে ৫৪,৬৩৭ ৩৭৮ ৫২,১০৮
১৩৫ গায়ানা ৫৩,১৭৮ ১,১০১ ৩৯,৯৯১
১৩৬ সুদান ৫২,৩৪৫ ৩,৩৯০ ৪০,৩২৯
১৩৭ আইসল্যান্ড ৫১,৫৩৫ ৪৪ ৪১,২৫৭
১৩৮ সিরিয়া ৫০,৭৮৪ ২,৯৫৩ ৩৫,০১৩
১৩৯ ফ্রেঞ্চ পলিনেশিয়া ৪৭,২৭৫ ৬৩৬ ৩৩,৫০০
১৪০ গ্যাবন ৪৫,৪০৫ ২৯৯ ৩৯,৮৮৯
১৪১ বেলিজ ৪৩,১১৫ ৬১১ ৩৩,৯২৮
১৪২ চ্যানেল আইল্যান্ড ৩৭,২৪৪ ১২৪ ৩৪,০৬১
১৪৩ বুরুন্ডি ৩৬,৭৩৬ ৩৮ ৭৭৩
১৪৪ পাপুয়া নিউ গিনি ৩৬,৪৪৬ ৫৯৬ ৩৫,৭৯৮
১৪৫ বার্বাডোস ৩৬,৩৮৬ ২৭১ ৩০,৪১৩
১৪৬ টোগো ৩৬,০৫৬ ২৬৩ ২৯,৩৭৮
১৪৭ গিনি ৩৫,৭১৯ ৪১০ ৩১,১৮৩
১৪৮ মায়োত্তে ৩৪,৯০৩ ১৮৬ ২,৯৬৪
১৪৯ কিউরাসাও ৩৪,৩৬৮ ২০৭ ২২,৫৯৯
১৫০ সিসিলি ৩২,৮৪৬ ১৪০ ২৭,৬৫৭
১৫১ লেসোথো ৩১,৮৯৯ ৬৯০ ২০,৫৩০
১৫২ তানজানিয়া ৩১,৩৯৫ ৭৪৫ ১৮৩
১৫৩ আরুবা ৩১,৩৩৮ ১৮৬ ২৯,৯২১
১৫৪ বাহামা ৩১,১০৫ ৭১৯ ২৩,০৬৪
১৫৫ এনডোরা ২৯,৮৮৮ ১৪২ ২৪,০৩০
১৫৬ মালি ২৯,২৫৭ ৭০১ ২৪,৯০৪
১৫৭ হাইতি ২৭,৮১৯ ৭৮০ ২৪,০৫৭
১৫৮ বেনিন ২৬,০৩৬ ১৬২ ২৫,০৩৩
১৫৯ মরিশাস ২৪,৯০৩ ৭৬২ ২২,৭১০
১৬০ সোমালিয়া ২৪,২৬১ ১,৩৩৫ ১৩,১৮২
১৬১ কঙ্গো ২৩,২৪৪ ৩৭১ ১৮,৯৯৩
১৬২ বুর্কিনা ফাঁসো ২০,২৯০ ৩৫৩ ১৯,০১৯
১৬৩ পূর্ব তিমুর ১৯,৮৬৬ ১২২ ১৯,৭২৯
১৬৪ তাইওয়ান ১৮,০০৫ ৮৫১ ১৬,১৩৭
১৬৫ সেন্ট লুসিয়া ১৭,৮৭১ ৩১৬ ১৪,২১৩
১৬৬ নিকারাগুয়া ১৭,৬০৪ ২১৫ ৪,২২৫
১৬৭ তাজিকিস্তান ১৭,০৯৫ ১২৪ ১৬,৯৬৬
১৬৮ দক্ষিণ সুদান ১৬,৫৪৭ ১৩৬ ১২,৯৩৪
১৬৯ ব্রুনাই ১৫,৯৮৬ ৯৮ ১৫,৫০৬
১৭০ ইকোয়েটরিয়াল গিনি ১৫,৪৯২ ১৭৮ ১৩,৭১০
১৭১ নিউজিল্যান্ড ১৫,২৪৯ ৫২ ১৪,১৭১
১৭২ জিবুতি ১৫,১৩৪ ১৮৯ ১৪,৫০৩
১৭৩ নিউ ক্যালেডোনিয়া ১৪,৫২৭ ২৮২ ১২,৮২৮
১৭৪ আইল অফ ম্যান ১৪,১২৬ ৭০ ১৩,৭৫৫
১৭৫ সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক ১৩,৩১৯ ১০৮ ৬,৮৫৯
১৭৬ হংকং ১৩,০৮২ ২১৩ ১২,৪৭৪
১৭৭ কেম্যান আইল্যান্ড ১১,৬৬৬ ১৫ ৮,০৯৩
১৭৮ গাম্বিয়া ১১,৫৭২ ৩৪৭ ১০,১৫৬
১৭৯ ফারে আইল্যান্ড ১১,৩১৩ ১৫ ৭,৬৯৩
১৮০ জিব্রাল্টার ১১,২১৬ ১০০ ৯,৬২৯
১৮১ সান ম্যারিনো ১০,৬৩৯ ১০৩ ৮,৮৯৫
১৮২ গ্রেনাডা ১০,৪২৭ ২০৪ ৬,৮৭৭
১৮৩ ইয়েমেন ১০,৪০৭ ১,৯৯৪ ৭,০৫১
১৮৪ বারমুডা ৯,১৪৪ ১১০ ৭,০৮১
১৮৫ ইরিত্রিয়া ৯,১১৫ ৮৯ ৮,৪৪০
১৮৬ গ্রীনল্যাণ্ড ৯,০১৪ ২,৭৬১
১৮৭ সিন্ট মার্টেন ৮,৭৯৮ ৭৫ ৬,২৭২
১৮৮ নাইজার ৮,৪৫৯ ২৯৩ ৭,৪৪৬
১৮৯ ডোমিনিকা ৭,৯৫৭ ৪৮ ৭,২৬২
১৯০ কমোরস ৭,৭৮৪ ১৫৯ ৭,৩৬৮
১৯১ সেন্ট মার্টিন ৭,৭১৩ ৬০ ১,৩৯৯
১৯২ সিয়েরা লিওন ৭,৫৬২ ১২৫ ৪,৩৯৩
১৯৩ লিচেনস্টেইন ৭,৪৮৮ ৭৩ ৭,০৬১
১৯৪ গিনি বিসাউ ৭,১৪০ ১৫৩ ৬,৩৫৯
১৯৫ লাইবেরিয়া ৭,১২১ ২৮৭ ৫,৭৪৭
১৯৬ মোনাকো ৬,৯৪৩ ৪৪ ৬,৪২৭
১৯৭ চাদ ৬,৮৮৭ ১৮৫ ৪,৮৭৪
১৯৮ সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন আইল্যান্ড ৬,৬০৪ ৮৮ ৫,৬৩৮
১৯৯ ক্যারিবিয়ান নেদারল্যান্ডস ৫,৭১৬ ২৬ ৬,৪৪৫
২০০ ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ ৫,৪৪৯ ৪৭ ২,৬৪৯
২০১ অ্যান্টিগুয়া ও বার্বুডা ৫,৩৪৬ ১২১ ৪,২৪০
২০২ টার্কস্ ও কেইকোস আইল্যান্ড ৫,১৯৫ ৩০ ৪,৫৮৯
২০৩ সেন্ট কিটস ও নেভিস ৫,০৬৫ ২৮ ৩,৯২৩
২০৪ ভুটান ৩,২২৯ ২,৬৫৪
২০৫ সেন্ট বারথেলিমি ২,৯২৭ ৪৬২
২০৬ এ্যাঙ্গুইলা ২,১০৯ ১,৯১৩
২০৭ ডায়মন্ড প্রিন্সেস (প্রমোদ তরী) ৭১২ ১৩ ৬৯৯
২০৮ সেন্ট পিয়ের এন্ড মিকেলন ৫৫৩ ৩৫২
২০৯ ওয়ালিস ও ফুটুনা ৪৫৪ ৪৩৮
২১০ পালাও ১৬৭ ১৯
২১১ মন্টসেরাট ১৪৮ ৯৫
২১২ ফকল্যান্ড আইল্যান্ড ৮৫ ৬৮
২১৩ ম্যাকাও ৭৯ ৭৯
২১৪ সলোমান আইল্যান্ড ৩২ ২০
২১৫ ভ্যাটিকান সিটি ২৯ ২৭
২১৬ পশ্চিম সাহারা ১০
২১৭ জান্ডাম (জাহাজ)
২১৮ মার্শাল আইল্যান্ড
২১৯ ভানুয়াতু
২২০ সামোয়া
২২১ সেন্ট হেলেনা
২২২ টাঙ্গা
তথ্যসূত্র: চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (সিএনএইচসি) ও অন্যান্য।

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]