বিনাদোষে সাড়ে ৭ বছর জেলে

আলাউদ্দিন গাজীকে হাইকোর্টে হাজির করার নির্দেশনা চেয়ে রিট

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:১৫ এএম, ৩০ মে ২০২৩
ফাইল ছবি

যাবজ্জীবন সাজা খাটার পরও অতিরিক্ত সাড়ে সাত বছর জেলে থাকার ঘটনায় শরীয়তপুরের আলাউদ্দিন গাজীকে হাইকোর্টে হাজির করার নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়েছে।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী বিভূতি তরফদার। সোমবার (২৯ মে) বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন রিটকারী আইনজীবী নিজেই। এ বিষয়ে হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে বলে জানান রিটকারী আইনজীবী বিভূতি তরফদার।

রিটে একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রকাশিত সংবাদটি সংযুক্ত করা হয়। এ ছাড়া তার আটকাদেশ কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারিরও নির্দেশনা চাওয়া হয়। এ বিষয়ে শুনানির জন্য আগামী বৃহস্পতিবার (১ জুন) দিন ধার্য করা হয়েছে।

রিটে স্বরাষ্ট্রসচিব, আইজি প্রিজন ও বরিশাল কেন্দ্রীয় কারাগারের জেলারকে বিবাদী করা হয়েছে।

গত ২৫ মে বেসরকারি চ্যানেলে সংবাদ প্রচার হয় যে আলাউদ্দিন নামে এক ব্যক্তি সাজার মেয়াদ শেষের পরও কারাগারে রয়েছেন।

মামলার বিবরণী থেকে জানা যায়, ঘটনাটি শুরু ১৯৯৩ সালের ২৫ জানুয়ারি। ১ লাখ টাকার চুক্তিতে শরীয়তপুরে গোসাইর হাটে হত্যাকাণ্ডের শিকার হন সেলিম মিঞা ঢালী নামের এক ব্যক্তি। এ ঘটনার দুদিন পর গ্রেফতার হন একই এলাকার আলাউদ্দিন গাজী। চারজন আসামির ১৬৪ ধারায় জবানবন্দিতে হত্যাকাণ্ডের সময় উপস্থিত ছিলেন আলাউদ্দিন।

২০০১ সালের ১২ জানুয়ারি ২৬ আসামির মধ্যে ১৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। এরপর একে একে হাইকোর্টে সব আসামির মামলা শেষ হয়। যাবজ্জীবন সাজা খেটে বেরও হয়ে যান সবাই। তবে, অর্থাভাবে আর আপিল করতে পারেননি আলাউদ্দিন। সংসার না থাকায় বেঁচে থাকা দুই ভাতিজির কল্যাণেই ৩০ বছর পর জানা গেলো আপিল করার কেউই ছিল না।

এফএইচ/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।