নারী-শিশুদের জন্য নিরাপদ অনলাইনে ১৩ সংগঠনের যৌথ প্ল্যাটফর্ম

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৩ এএম, ০৩ অক্টোবর ২০২৩
প্রতীকী ছবি

দেশে ইন্টারনেটের অবাধ ব্যবহারের ফলে সাইবারজগতের অধিকার সুরক্ষার প্রয়োজন ক্রমেই বাড়ছে। অনলাইনে সংঘটিত বিভিন্ন সহিংসতার মধ্যে নারী ও শিশু সম্পর্কিত ঘটনাগুলো স্পর্শকাতর এবং অনেক ভুক্তভোগী প্রতিরোধ বা প্রতিকারে পদক্ষেপ নিতে পারেন না। এ পরিস্থিতিতে সমন্বিতভাবে কাজ করতে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) উদ্যোগে ১৩টি সংগঠনের যৌথ প্ল্যাটফর্ম গঠন হয়েছে।

‘নারী ও শিশুর জন্য নিরাপদ অনলাইন জগৎ’ নামে এ প্ল্যাটফর্ম নারী ও শিশুদের সুরক্ষায় সম্মিলিতভাবে কাজ করবে।

সোমবার (২ অক্টোবর) বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)-এর পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এ তথ্য।

প্ল্যাটফর্মের আহ্বায়ক বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)। যুগ্ম আহ্বায়ক সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিক্যাফ) এবং সদস্য সচিব নারীপক্ষ।

এছাড়া আরও ১০টি সদস্য সংগঠনের মধ্যে আছে অরোধ্য ফাউন্ডেশন, আর্টিকেল নাইনটিন, ইনস্টিটিউট অব ইনফরমেটিক্স অ্যান্ড ডেভেলপমেন্ট (আই.আই.ডি), দ্য টেক অ্যাকাডেমি, ব্র্যাক, বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (বিআইজিএফ), বাংলাদেশ মহিলা পরিষদ, সাইবার টিনস, ডিজিটালি রাইট লিমিটেড ও হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি (এইচআরএসএস)।

সাইবার নিরাপত্তা সচেতনতা মাস অক্টোবরব্যাপী নিরাপদ ইন্টারনেট বিষয়ে সচেতনতামূলক কর্মসূচি হাতে নিয়েছে এ প্ল্যাটফর্ম। ২০০৪ সাল থেকে বিশ্বব্যাপী পরিচালিত এ কর্মসূচির চলতি বছরের প্রতিপাদ্য ‘আমাদের বিশ্বকে সুরাক্ষিত রাখি’।

প্ল্যাটফর্মের সদস্য সংগঠনগুলো রেফারেল ব্যবস্থা, আইনের সঠিক বাস্তবায়ন এবং অ্যাডভোকেসির মাধ্যমে নারী-শিশুর অনলাইনভিত্তিক সহিংসতার বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি এবং ভুক্তভোগীদের ন্যায়বিচার নিশ্চিত করার জন্য একসঙ্গে কাজ করবে।

এফএইচ/এমএইচআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।