মানবতাবিরোধী অপরাধ

বাগেরহাটের পলাতক দুই আসামির মৃত্যুতে রায় দেননি আদালত

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:২৩ পিএম, ০৯ নভেম্বর ২০২৩

মানবতাবিরোধী অপরাধের মামলার পলাতক দুই আসামির মৃত্যুতে বাগেরহাটের নয়জনের বিরুদ্ধে রায় পিছিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

মামলায় বাগেরহাটের খান আকরামসহ নয়জনের বিরুদ্ধে রায় ঘোষণার জন্য আজ বৃহস্পতিবার (৯ নভেম্বর) দিন নির্ধারিত ছিল। কিন্তু রায় ঘোষণার আগে জানানো হয় যে, মামলার দু আসামি মারা গেছেন। এর মধ্যে একজনের তথ্য জানানো হয়েছে।

মারা যাওয়া অপর আসামির বিষয় নিশ্চিত হওয়ার জন্য আদালত রায় ঘোষণা না করে, এ বিষয়ে ৩০ নভেম্বর পরবর্তী আদেশ দেবেন ট্রাইব্যুনাল।

রাষ্ট্রপক্ষের আইনজীবী প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন জানান, সকালে ডিফেন্সপক্ষ থেকে জানায় যে, এ মামলায় পলাতক দুজন আসামি মারা গেছেন। এরমধ্যে একজনের রিপোর্ট পাওয়া গেছে। তা দাখিল করা হয়েছে। অপরজনেরটা পাইনি। এ জন্য রায় পেছানো হয়েছে।

তিনি আরও বলেন, পুলিশের কাছে গ্রেফতারি পরোয়ানা থাকে। ওনারা তদন্ত করে এ বিষয়ে রিপোর্ট পাঠায়। সেটা আমরা দাখিল করি। যেহেতু দুজন আসামি মারা গেছেন, তাহলে তাদের তো মামলা থেকে বাদ দিতে হবে। এ কারণে আদালত রায়ের তারিখ পিছিয়ে আদেশের জন্য ৩০ নভেম্বর দিন রেখেছেন।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায় ঘোষণা (স্ট্যান্ডওভার) মুলতবি করেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম।

আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। আর আসামিপক্ষে ছিলেন গাজী এম এইচ তামিম।

আইনজীবী রেজিয়া সুলতানা জাগো নিউজকে বলেন, মামলায় মোট নয় আসামির মধ্যে পলাতক ছয়জন। এরমধ্যে দুজন মারা গেছে। তাদের মধ্যে সুলতান আলী খান ২০১৯ সালের ৬ মে মারা যান বলে তথ্য পাওয়া গেছে। অপর আসামি কবে মারা গেছেন সেই তথ্য জানানোর জন্য বলেছেন আদালত। ওই তথ্য জানার পর কবে রায় ঘোষণা করা হবে তা ৩০ নভেম্বর ঠিক করবেন আদালত।

এর আগে ৭ নভেম্বর বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায় ঘোষণার জন্য এ দিন ঠিক করেন। এ মামলায় বর্তমানে নয় আসামির মধ্যে ছয়জন পলাতক। আর কারাবন্দি তিন আসামি হলেন— খান আকরাম হোসেন, শেখ মো. উকিল উদ্দিন ও মো. মকবুল মোল্লা।

এফএইচ/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।