দুর্নীতিবাজদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করুন: প্রধান বিচারপতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪১ পিএম, ০৯ ডিসেম্বর ২০২৩
ফাইল ছবি

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, দুর্নীতি নিয়ন্ত্রণের গুরুদায়িত্ব দুর্নীতি দমন কমিশনের হলেও এককভাবে কমিশনের পক্ষে দুর্নীতি নির্মূল করা সম্ভব নয়। বিচার বিভাগ, নির্বাহী বিভাগ ও আইন বিভাগের সম্মিলিত প্রচেষ্টা এবং জনগণের সক্রিয় উদ্যোগই পারে সমাজ থেকে দুর্নীতি নামক এ বিষবৃক্ষকে নির্মূল করতে।

শনিবার (৯ ডিসেম্বরে) দুপুরে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা অডিটরিয়ামে দুর্নীতি দমন ও প্রতিরোধে করণীয় শীর্ষক আলোচনা সভায় তিনি এমন কথা বলেন।

তিনি বলেন, দুর্নীতি যেমন বৈষম্য, সামাজিক অনৈক্য এবং অস্থিতিশীলতার সৃষ্টি করে, তেমনি তা অর্থনৈতিক উন্নয়নকেও বাধাগ্রস্ত করে। এসময় জিরো টলারেন্স নীতি নিয়ে দুর্নীতিবাজদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার আহ্বান জানান তিনি।

দেশের আদালতসমূহে চলমান দুর্নীতির মামলাসমূহ দ্রুত নিষ্পত্তি করতে দুর্নীতি দমন কমিশনের কাছে যত দ্রুত সম্ভব নিজস্ব স্থায়ী প্রসিকিউশন ইউনিট গঠনের উদ্যোগ নেওয়ারও অনুরোধ জানান তিনি।

তিনি বলেন, দুর্নীতি বৈষম্য, সামাজিক অনৈক্য ও অস্থিতিশীলতার সৃষ্টি করে, তেমনি তা অর্থনৈতিক উন্নয়নও বাধাগ্রস্থ করে। তাই আমি মনে করি, দুর্নীতি নিয়ন্ত্রণের গুরুদায়িত্ব দুর্নীতি দমন কমিশনের হলেও এককভাবে কমিশনের পক্ষে দুর্নীতি নির্মূল করা সম্ভব নয়। বিচার বিভাগ, নির্বাহী বিভাগ এবং আইন বিভাগের সম্মিলিত প্রচেষ্টা ও জনগণের সক্রিয় উদ্যোগই পারে সমাজ থেকে দুর্নীতি নামক বিষবৃক্ষ নির্মূল করতে। আমরা সেই জাতি যারা অন্যায়-অবিচার, দুঃশাসন-অপশাসন, বৈষম্য-জুলুমের বিরুদ্ধে লড়াই করে দেশকে স্বাধীন করেছি। আমরা দুর্নীতির বিরুদ্ধেও লড়াই করেও জয়লাভ করতে পারবো, ইনশা আল্লাহ।

এফএইচ/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।