সাবেক বিডিআর প্রধানের বিষয়ে তথ্যবিভ্রাট

৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে গুগল-উইকিপিডিয়াকে লিগ্যাল নোটিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৮ পিএম, ১৪ ডিসেম্বর ২০২৩

ইন্টারনেটভিত্তিক বিশ্বকোষ উইকিপিডিয়া ও গুগলের কাছে ৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সাবেক বিডিআর (বিজিবি) প্রধান মেজর জেনারেল এ এল এম ফজলুর রহমান (অব.)। ভুল তথ্য সন্নিবেশিত করায় মানহানি হয়েছে এমন অভিযোগ এনে এই ক্ষতিপূরণ দাবি করেছেন তিনি।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) তার পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার এম. সারোয়ার হোসেন লিগ্যাল নোটিশ পাঠান। লিগ্যাল নোটিশ পাওয়ার এক মাসের মধ্যে ক্ষতিপূরণের বিষয়ে পদক্ষেপ না নিলে এ বিষয়ে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে লিগ্যাল নোটিশে বলা হয়েছে।

লিগ্যাল নোটিশে উইকিপিডিয়ার চিফ এক্সিকিউটিভ অফিসার এবং গুগলের চিফ এক্সিকিউটিভ অফিসারকে (এইচকিউ) বিবাদী করা হয়েছে। ডাক ও ইমেইলযোগে পাঠানো লিগ্যাল নোটিশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন ব্যারিস্টার এম. সারোয়ার হোসেন।

নোটিশের কপি প্রিন্সিপাল স্টাফ অফিসার, সশস্ত্র বাহিনী বিভাগ, রাষ্ট্রপতির সামরিক সচিব, অ্যাডজুডেন্ট জেনারেল সেনা সদর, যোগাযোগ ও তথ্য মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব এবং বাংলাদেশ পুলিশের আইজির কাছে পাঠানো হয়েছে।

এ বিষয়ে ব্যারিস্টার এম. সারোয়ার হোসেন বলেন, উইকিপিডিয়ার ক্যারিয়ার সেকশনে মেজর জেনারেল এ এল এম ফজলুর রহমানের বিষয়ে বিভ্রান্তিকর তথ্য রয়েছে। বিষয়টি তার নজরে এলে গত ২৫ মে বিষয়টি সংশোধন অথবা সরিয়ে ফেলার জন্য প্রতিবাদপত্র পাঠান। কিন্তু উইকিপিডিয়া কোনো ব্যবস্থা নেয়নি। এ কারণে এ এল এম ফজলুর রহমান ৫০০ কোটি টাকার মানহানির ক্ষতিপূরণ চেয়ে নোটিশ পাঠিয়েছেন।

এফএইচ/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।