গোপনে কারা আপনাকে হিংসা করে তা ৬টি লক্ষণ দেখে বুঝে নিন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:৫২ পিএম, ৩১ অক্টোবর ২০১৮

প্রকাশ্যে যারা আপনাকে হিংসা করেন, তাদের আপনি সহজেই চিহ্নিত করতে পারেন। তাদের সংস্পর্শ এড়িয়ে চলতেও পারেন। কিন্তু এমন অনেক মানুষ আছেন, যাদের হিংসা করার প্রবণতা গোপন থাকে।

পেশাগত সাফল্যে, পারিবারিক সুখে, আত্মিক শান্তিতে আপনি তৃপ্ত। চারপাশে তাকিয়ে দেখার সময় আপনার হয় না। কিন্তু এসবের মধ্যেই আপনি টের পান, ঈর্ষার কিছু সবুজ চোখ আপনাকে ঘিরে রয়েছে। প্রকাশ্যে যারা আপনাকে ঈর্ষা করেন, তাদের আপনি সহজেই চিহ্নিত করতে পারেন। তাদের সংস্পর্শ এড়িয়ে চলতেও পারেন। কিন্তু এমন অনেক মানুষ রয়েছেন, যাদের ঈর্ষা গোপন। এদের সহজে আপনি চিহ্নিত করতে পারেন না। মনস্তত্ত্ব বিষয়ক আন্তর্জাতিক ওয়েবসাইট ‘দ্য মাইন্ডস জার্নাল’থেকে কয়েকটি লক্ষণ দেখে চিহ্নিত করা যেতে পারে এই সব গোপন হিংসাকারীদের।

১. লক্ষ রাখুন, কেউ আপনাকে অনুকরণ করছেন কি না। গোপনে ঈর্ষান্বিত ব্যক্তিদের এটা প্রাথমিক লক্ষণ।
২. খেয়াল রাখবেন, কেউ অযথা আপনার স্তুতি করছেন কিনা। বেশি তোষামুদে মানুষের মনে কিন্তু গোপন ঈর্ষার বাসা।

৩. কেউ যদি আপনার কোনো সাফল্যকে ছোট করে দেখেন, জানবেন, তিনি আপনার প্রতি ঈর্ষাকাতর।
৪. সর্বদা আপনার খুঁত ধরেন, এমন লোক থেকে সাবধান! এরা কিন্তু আপনার প্রতি গোপনে হিংসের জাল বুনে চলেছেন।

৫. খেয়াল রাখবেন, আপনার পিছনে কেউ কোনো গুজব রটাচ্ছেন কি না। যদি রটে, তা হলে সেই গুজবের উদ্গাতাকে খুঁজে বের করুন। জানবেন, তিনি কোনও গোপন ঈর্ষা থেকেই এই কাণ্ড ঘটাচ্ছেন।
৬. কেউ কি আপনাকে অযাচিত উপদেশ দিচ্ছেন? এমন ক্ষেত্রে কিন্তু সেই ব্যক্তির গোপন ঈর্ষাকারী হওয়ার সম্ভাবনাই বেশি।

মিথুন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]