টয়লেট শেষে হাত পরিষ্কার না করলে যে ক্ষতি হয়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৫১ পিএম, ২০ জুলাই ২০১৯

হাত ধুতে যে খুব বেশি সময় লাগে এমন কিন্তু নয়। খুব যত্ন করে পরিষ্কার করলেও ত্রিশ সেকেন্ড বা এক মিনিট সময় লাগে। একটুখানি সাবান বা হ্যান্ডওয়াশ নিয়ে ভালোভাবে হাত ঘষে পরিষ্কার করা, এইতো ব্যাপার। কিন্তু এটুকু সময়ও যেন আমাদের হাতে নেই! টয়লেট শেষে হাত পরিষ্কার করার তাড়া অনুভব করেন না অনেকেই!

টয়লেট শেষে হাত পরিষ্কার না করে নিজের কতটা ক্ষতি করছেন, জানেন কি? প্রতিবার টয়লেট ব্যবহারের পর হাত না ধোয়ার কারণে ১৪ রকমের অসুখের সম্ভাবনা জিইয়ে রাখছেন আপনি।

Haat

টয়লেট ব্যবহারের পর অনেকেই হাত পরিষ্কার করেন না। তারা মনে করেন যে আমাদের হাতে নোংরা কিছু তো লাগেনি, তাই হাত ধোয়ার কোনো প্রয়োজন নেই।

সমীক্ষায় দেখা যাচ্ছে, পাবলিক টয়লেট ব্যবহার করার পর মাত্র ৩১ ভাগ পুরুষ এবং ৬৫ ভাগ নারী সাবান দিয়ে হাত পরিষ্কার করেন। বাড়িতে তো এ সংখ্যা আরও কম।

Haat

আপনি কমোডে ফ্লাশ করলে বা বাথরুমের নবে হাত দিলেও প্রাণঘাতী জীবাণু আপনার হাতে লেগে যায়। তারপর সেই হাত নিজের নাকে-মুখে-চোখে দিলে আপনি সংক্রমণের শিকার হতে পারেন। সেখান থেকেই দেখা দিতে পারে নানা রোগ।

অপরিষ্কার হাতে অন্য কারো সঙ্গে হাত মেলালে সংক্রমণ ছড়িয়ে পড়ে অন্যের মধ্যেও। তাই টয়লেট শেষে হাত পরিষ্কার না করলে ক্ষতিটা কেমন হয়, বুঝতে পারছেন নিশ্চয়ই!

Haat

টয়লেট ব্যবহার করলে প্রতিবার সাবান দিয়ে হাত অবশ্যই ধোবেন। তবে দায়সারাভাবে হাত পরিষ্কার করবেন না যেন। কারণ তাতে জীবাণু ঠিকভাবে দূর হয় না। তাই সময় নিয়ে আঙুলের ফাঁকা, হাতের পেছন এবং নখের ভেতরে ভালো করে ঘষে হাত পরিষ্কার করে নেবেন। নিজেকে সুস্থ রাখার দায়িটাও কিন্তু আপনারই!

এইচএন/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :