হজমের সমস্যা? পান করুন এই পানীয়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:১৫ পিএম, ২৬ অক্টোবর ২০১৯

 

অনেকেই আছেন যারা সারা বছর ধরে গ্যাস্ট্রিকের সমস্যায় ভোগেন। আর নিয়মিতই টুকটাক ওষুধ খেয়ে ফেলেন চিকিৎসকের পরামর্শ ছাড়াই। কিন্তও এতে করে আপনার শরীরে বড় ধরনের সমস্যা দেখা দিতে পারে। হজমের সমস্যা থেকে দেখা দেয় গ্যাস্ট্রিক। তাই হজম প্রক্রিয়া সঠিক হলে গ্যাস্ট্রিক সহজেই দূর হবে।

Hojom-4.jpg

নিজেই তৈরি করে ফেলুন একটি পানীয়। আর এই পানীয় পান করলেই গ্যাস্ট্রিকের সমস্যা দূর হবে। বাড়বে হজমশক্তিও। মাত্র দুটি সহজলভ্য উপকরণ দিয়েই তৈরি করা যাবে এই পানীয়। এটি কেবল আপনাকে রেহাই দেবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও। জেনে নিন কীভাবে তৈরি করবেন-

Hojom-4.jpg

উপকরণ:
পানি ১/২ লিটার
জিরা ২ টেবিল চামচ
জোয়ান ১ টেবিল চামচ।

জিরা আর জোয়ান একসঙ্গে মিশিয়ে পানিতে ভিজিয়ে রেখে দিন সারারাত। ভালো করে ছেঁকে সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানিটুকু পান করুন। এছাড়াও সকালে চায়ের বদলেও এটি পান করতে পারেন। সেক্ষেত্রে সারারাত ভিজিয়ে রাখা মিশ্রণটি ভালো করে ছেঁকে গ্যাসে ফুটিয়ে নিন যতক্ষণ পর্যন্ত পানি পরিমাণে অর্ধেক না হয়ে যায়। স্বাদ বাড়ানোর জন্য খানিকটা আদা কুচি, লেবু আর মধুও যোগ করতে পারেন। এই পানীয় পানের অভ্যাস আপনার পেটের সমস্যা সমাধানে কাজ করবে দ্রুত।

Hojom-4.jpg

যেভাবে কাজ করে এই পানীয়:
জিরা আর জোয়ান এই দুই উপকরণেই আছে বেশ কয়েকটি ঔষধি গুণ। আয়ুর্বেদিক ওষুধ তৈরির জন্য দীর্ঘ সময় ধরে এই উপকরণ দু’টির ব্যবহার চলে আসছে। জোয়ানের পানি আপনার পাকস্থলী আর জরায়ু পরিষ্কার করতে বিশেষ উপযোগী। এই পানি আপনার বিপাক হার বৃদ্ধি করে তারই সঙ্গে পেটের নানা সমস্যা থেকেও রেহাই দেয়।

জোয়ানের পানি আপনার ওজন হ্রাসের প্রক্রিয়াকেও তরান্বিত করতে সাহায্য করে। জিরাতে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস, যা আপনার হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। জিরার পানি আপনার খারাপ কোলেস্টেরল কমাতে আর ভালো কোলেস্টেরল বাড়ায়। আপনার বিপাক হার বাড়াতেও সাহায্য করে। শরীরের টক্সিক উপকরণগুলো বার করতেও জিরার পানি বিশেষ কার্যকরী।

তাই নিয়ম মেনে খাওয়া-দাওয়ার পাশাপাশি এই পানীয় পান করার অভ্যাস করুন। হজমের সমস্যা দূর হয়ে আপনি থাকবেন গ্যাস্ট্রিকমুক্ত। সুস্থতার জন্য এই অভ্যাস আজ থেকেই শুরু করতে পারেন।

এইচএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]