রান্না মজা হয় না? শিখে নিন এই ৭ কৌশল

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:৪৪ পিএম, ০৭ ডিসেম্বর ২০১৯

সবার হাতে রান্না সমান স্বাদের হয় না। অনেকে অনেক চেষ্টার পরেও রান্না সুস্বাদু করতে পারেন না। আবার কখনো রাঁধতে গিয়ে খাবার পুড়ে যায় বা ঝাল-লবণ বেশি হয়ে যায়। শখ করে রান্না করা খাবারটিই তখন বিস্বাদ হয়ে যায়। এমনটা যদি ঘটে আপনার ক্ষেত্রেও, মন খারাপ করবেন না। কিছু কৌশল রয়েছে, যা শিখে নিলে আপনার রান্নাও হবে সুস্বাদু-

মাংস রেঁধেছেন যত্ন করেই। কিন্তু স্বাদ কেমন অদ্ভুত লাগছে? ঝোল পাতলা কিংবা খেতে ভালো লাগছে না? ঝাল বেশি হয়েছে, মসলা কষানো না হওয়ায় গন্ধ আসছে কাঁচা মসলা অথবা মসলা পুড়ে গিয়ে তেতো হয়ে গেছে? এবার একটি কাজ করুন। কিছুটা পেঁয়াজ বেরেস্তা করে নিন। পেঁয়াজ ভাজার সময় তাতে দিয়ে দিন আস্ত গরম মসলা। এবার বেরেস্তা রান্নায় দিয়ে ভালো করে নেড়ে, আঁচ কমিয়ে ঢেকে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। স্বাদ বাড়বে অনেকটাই।

Ranna-3.jpg

বেখেয়ালে মাংসের ঝোলের তরকারিতে খুব বেশি লবণ বা ঝাল দিয়ে দিতেই পারেন। সেই রান্না মুখে তুলতে না পারলেও কোনো সমস্যা নেই। ওই রান্নায় মেশান দুধ। সঙ্গে সামান্য চিনি। তারপর ঢাকনা দিয়ে অল্প আঁচে রাখুন। অতিরিক্ত লবণ ও ঝাল দুটোই কমে যাবে।

কাবাবজাতীয় খাবার বানিয়েছেন কিন্তু খেতে খুব বিস্বাদ হয়েছে? বেশি পুড়িয়ে ফেলেছেন বা লবণ-মসলা অতিরিক্ত হয়েছে? চিন্তার কিছু নেই, এই সমস্যারও সমাধান রয়েছে। এমন খাবারের সঙ্গে পরিবেশন করুন একটি বিশেষ রায়তা। টক দই, চিনি, সামান্য লবণ, চাট মসলা, মিহি ধনেপাতা-পুদিনাপাতা কুচি ও সরিষার তেল দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এই রায়তা কাবাবজাতীয় খাবারের সব ত্রুটি ঢেকে দিতে পারে।

Ranna-3.jpg

আলুর চপ, পরোটা ইত্যাদি তৈরি করেছেন কিন্তু স্বাদ ভালো হয়নি? মসলা কম হয়েছে? ওপরে ছড়িয়ে দিন আপনার প্রিয় যেকোনো স্বাদের চাট মসলা। সুস্বাদু হয়ে উঠবে আপনার তেলে ভাজা।

ফ্রায়েড রাইস, পোলাও বা বিরিয়ানি বেশি নরম হয়েছে? এটাকে আবার ঝরঝরে করে তুলতে চান? ছড়ানো কোনো পাত্রে খাবারটি ঢেলে ফ্যানের নিচে শুকাতে দিন। খুব ভালো করে ঠান্ডা হয়ে গেলে অনেকটা ঝরঝরে হয়ে আসবে, তখন ছড়ানো কড়াইতে গরম করে নিন। ব্যাস আবার তৈরি আপনার ঝরঝরে ফ্রায়েড রাইস।

Ranna-3.jpg

তেলে ভাজাজাতীয় খাবার তৈরি করেছেন, কিন্তু স্বাদ হয়নি? তাহলে তার সঙ্গে পরিবেশন করুন একটি বিশেষ সস। সম পরিমাণ মেয়নেজ ও টমেটো কেচাপ নিন। সঙ্গে যোগ করুন খানিকটা চিলি সস, গোলমরিচের গুঁড়া, লেবুর রস ও পানি। ভালো করে ফেটিয়ে নিন মিশ্রণটি। এই সস বিস্বাদ খাবারকেও সুস্বাদু করবে।

Ranna-3.jpg

মাছ ভালো করে ধুয়ে রান্না করলেও অনেক সময় আঁশটে গন্ধ পাওয়া যায়। এক্ষেত্রে ঝোলের মধ্যে টমেটো টুকরো করে দিন। তারপর ভাজা জিরার গুঁড়া ছড়িয়ে দিন অনেকটা ধনেপাতার কুচি। এবার ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। তাহলেই দেখুন আঁশটে গন্ধ দূর হয়ে সুন্দর গন্ধ আসছে।

এইচএন/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]