হঠাৎ রেগে যাওয়ার অভ্যাস? নিয়ন্ত্রণ করুন এভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:০০ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২০

রাগ তো থাকবেই। তবে লাগামছাড়া রাগ হলে মুশকিল। হঠাৎ হঠাৎ রেগে যাওয়ার মতো স্বভাবের কারণে নষ্ট হয় অনেক গভীর সম্পর্ক। হয়তো অন্য কেউ মজা করেই কিছু একটা বলেছেন, কিন্তু আপনি তাতেই রেগে গেলেন। এরকমটা যদি বারবার হয়ে থাকে, তবে এটি একটি সমস্যা। যখন তখন রেগে যাচ্ছেন, এরপর কোনোকিছুই আপনার নিয়ন্ত্রণে থাকছে না, এমনটা শুনতে যতটা সহজ মনে হচ্ছে আসলে পরিস্থিতি বেশ জটিল। কারণ এরকম স্বভাবের মানুষদের এমনিতেই সবাই এড়িয়ে চলে। তাই রাগ নিয়ন্ত্রণ করতে জানা জরুরি-

Rag-4.jpg

আগে জানুন, আপনার এই সমস্যা কেন হচ্ছে। যদি আপনার হাইপারটেনশান বা স্নায়ুর কোনো সমস্যার জন্য কারণ ছাড়াই হঠাৎ উত্তেজিত হয়ে পড়েন, তাহলে দেরি না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

নিয়ন্ত্রণহীন রাগ থেকে আপনাকে মুক্তি দিতে পারে এই ব্যায়াম। প্রতিদিন অন্তত আধঘণ্টা প্রাণায়াম বা ধ্যান করুন। ফলে আপনার মন শান্ত হবে। ভালো কোনো বই পড়ুন বা ভালো কোনো গান শুনুন। রাগ কমে আসবে।

Rag-4.jpg

নিজের রাগ সম্পর্কে যদি আপনি সচেতন থাকেন, তবে অবশ্যই সঙ্গীকে তা জানান। তাকে বলুন যে আপনি রাগ নিয়ন্ত্রণ করতে পারছেন না, না চাইতেও ভীষণ রাগ হচ্ছে। কাছের বন্ধুদের সঙ্গে এ নিয়ে আলাপ করতে পারেন। আলোচনা থেকেও মিলতে পারে সমাধান।

খেয়াল করে দেখুন, ঠিক কোন কোন পরিস্থিতিতে আপনি রেগে যান। সমস্যা খতিয়ে দেখলে সমাধান মিলতে পারে। হতে পারে ঘরদোর একটু এলোমেলো দেখলেই আপনার মাথা গরম হয়ে যায়। তার মানে হলো আপনি একজন খুঁতখুঁতে স্বভাবের মানুষ। চেষ্টা করুন এমন সব পরিস্থিতি এড়িয়ে চলার।

Rag-4.jpg

যখনই মনে হবে রেগে যাচ্ছেন, সঙ্গে সঙ্গে এক থেকে একশো পর্যন্ত গুণতে শুরু করুন। নয়তো চোখ বন্ধ করে কোনো প্রিয়জনের কথা মনে করুন। এমনটা ভাবুন, আপনার এই হঠাৎ রেগে যাওয়া স্বভাবের জন্য তিনি বিরক্ত কিংবা বিব্রত হতে পারেন। তার কথা মনে করে হলেও রাগ কমানোর চেষ্টা করুন।

এইচএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]