মশা দূর করার সহজ ৩ উপায়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:১৮ পিএম, ২৫ মে ২০২০

গরমের সময়ে এমনিতেই মশার উপদ্রব বৃদ্ধি পায়।তার ওপর আছে বৃষ্টি, যারা ফলে চারদিকে জমে থাকে প্রচুর পানি। আর এমন বদ্ধ পানি মানেই মশার উপদ্রব বৃদ্ধি।

সন্ধ্যা থেকে শুরু করে সারা রাত মশা বিব্রত করে আপনাকে। আপনি কি জানেন অতি সহজেই ঘরোয়া কিছু উপায়ে আপনি জব্দ করতে পারেন মশাদের।

মশা তাড়ানোর জন্য বাজারে বিভিন্ন ধরনের উপকরণ পাওয়া যায়। কিন্তু সেগুলো তেমন কার্যকরী নয়।

জেনে নিন এমন কিছু ঘরোয়া উপায়, যার সাহায্যে আপনি কম সময়ে মশাদের তাড়াতে সক্ষম হবেন।

মশা তাড়ানোর বিভিন্ন প্রাকৃতিক উপায় হয়তো আপনার জানা। কিন্তু এখানে আপনাকে এমন তিনটি ঘরোয়া উপায় সম্পর্কে জানাবো, যা কাজ করবে জাদুর মতো।

Mosquitoes-1

জেনে নিন মশা তাড়ানোর তিনটি সহজ উপায়-

১. প্রথম টোটকার জন্য নিমের তেল, কর্পূর এবং তেজপাতা চাই। সবার আগে নিমের তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢেলে নিন, এবার তেজপাতার ওপর সেই মিশ্রিত তেল স্প্রে করুন। তারপর তেজপাতাটা পুড়িয়ে দিন। যদি বাড়িতে কোনও স্প্রে বোতল না থাকে তাহলে হাত দিয়ে তেজপাতার ওপর তেল ভালো করে লাগিয়ে নিন। তেজপাতার ধোঁয়ায় মশা এক মুহূর্তে ঘর ছেড়ে পালাবে, এবং তেজপাতার ধোঁয়া শরীরের জন্য ক্ষতিকারক না।

২. শোয়ার সময় আপনি যেদিকে মাথা দেবেন তার থেকে একটু দূরে নিমের তেল দিয়ে প্রদীপ জ্বালান। যদি মশার উপদ্রব খুব বেশি হয় তাহলে সেই তেলে একটু কর্পূর মিশিয়ে নিন। এতে করে মশা আপনার ধারে কাছে আসবে না আর আপনি সারা রাত আরামে ঘুমাতে পারবেন।

৩. তৃতীয় ক্ষেত্রে আপনাকে নারকেল তেল, নিমের তেল, লবঙ্গের তেল, পিপারমেন্ট তেল সমান মাত্রায় নিয়ে মিশাতে হবে। এই মিশ্রণ একটা বোতলে ঢেলে নিন। রাতে শোয়ার আগে আপনি এই তেল গায়ে মেখে নিন, একটা মশাও আপনার ধরে কাছে আসবে না।

এই তিনটি উপায়ের মধ্যে যেকোনো একটি গ্রহণ করতে পারেন।

এনডিটিভি/এএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]