কখন ডিম খেলে ওজন কমবে?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:৩৯ এএম, ২৯ সেপ্টেম্বর ২০২০

ওজন কমাতে চাইছেন এমন ব্যক্তি এবং বডি বিল্ডারদের মধ্যে সর্বাধিক প্রিয় খাবার হলো ডিম। এটি বেশ কয়েকটি পুষ্টি উপাদানে ভরপুর এবং সম্পূর্ণ প্রোটিনের অন্যতম সেরা উৎস। এটি নানাভাবে খাওয়া যায়, রান্না করা সহজ এবং ব্যয়বহুলও নয়। এটি খুব সহজেই আপনার দৈনিক খাবারের তালিকায় যোগ করতে পারেন।

সেদ্ধ, পোচ, সালাদ- যেভাবে ইচ্ছা তৈরি করে খেতে পারেন ডিম। এটি ক্যাপসিকাম, পালং শাক এবং অন্যান্য শাক-সবজির সঙ্গে মিশিয়ে খেতে পারেন। তবে অন্য প্রতিটি খাবারের মতো ডিম খাওয়ার জন্য সঠিক এবং ভুল সময় রয়েছে।

সঠিক সময়ে খাওয়া হলে ডিম খাওয়ার উপকারিতা বহুগুণে বাড়তে পারে। কখন ডিম খেলে ওজন কমাতে সাহায্য করবে সে সম্পর্কে বিস্তারিত প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

jagonews24

সকালের নাস্তায়
আপনার হাতে সময় কম থাকলে ডিম হতে পারে আদর্শ খাবার। ডিম দিয়ে বিভিন্ন খাবার তৈরিতে পাঁচ থেকে দশ মিনিটের বেশি প্রয়োজন হয় না। পাশাপাশি এটি জিঙ্ক, ম্যাগনেসিয়াম, আয়রন এবং সমস্ত প্রোটিনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টিতে সমৃদ্ধ। সকালের খাবার প্রোটিন সমৃদ্ধ তা আপনাকে দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখে। ফলে আপনি কাজে মনোনিবেশ করতে পারেন। বারবার ক্ষুধা লাগে না, ফলে অধিক খাবার খাওয়ার প্রবণতা কমে।

ওয়ার্কআউটের পরে
উচ্চ-প্রোটিনযুক্ত ডিম আপনার পোস্ট-ওয়ার্কআউট ক্ষুধার জন্য উপযুক্ত। এটি তৃপ্তি দেয়, শক্তি সরবরাহ করে এবং পেশী গঠনে সহায়তা করে। বিশ্রামের সময়ে নিজেকে সুগঠিত করার জন্য আমাদের দেহের আরও ভালো পুষ্টি প্রয়োজন। এক্ষেত্রে ডিমের চেয়ে ভালো আর কিছু নেই। ২টি সেদ্ধ ডিম কিছু টমেটো, ক্যাপসিকাম এবং পালং শাকের সাথে মিশিয়ে অমলেট তৈরি করে খেলে তা আপনাকে তাৎক্ষণিকভাবে শক্তিশালী করতে পারে।

jagonews24

রাতে
রাতে ডিম খাওয়ার বিষয়ে নানারকম মত রয়েছে। কিছু গবেষণায় দেখা যায়, ডিম হলো রাতের খাবারের পরে হালকা নাস্কার বিকল্প হতে পারে, অন্যদের মতে এটি নিদ্রাহীনতার কারণ হতে পারে। রাতে ডিম খাওয়ার পরে গ্যাস্ট্রোসোফিজিয়াল রিফ্লাক্স ডিজিজ (জিইআরডি) আক্রান্ত ব্যক্তিদের মধ্যে নিদ্রাহীনতার সমস্যা দেখা দিতে পারে। ডিমের কুসুমের ফ্যাটযুক্ত উপাদান ঘুমে বাঁধা সৃষ্টি করতে পারে।

অন্য কিছু গবেষণা বলছে রাতে ডিম খেলে তা আপনাকে আরও ভালো ঘুমাতে সহায়তা করতে পারে। রাতে ডিম কীভাবে খেলে আপনার জন্য বেশি ভালো সেদিকে নজর দিতে হবে। যদি আপনার কোনো সমস্যার মুখোমুখি হতে না হয় তবে রাতে সেদ্ধ বা পোচ ডিম খেতে পারেন, তা না হলে এটি এড়িয়ে যাওয়া ভালো।

jagonews24

ওজন কমানোর সময় ডিম কীভাবে খাবেন:

* ডিম একইভাবে খেলে একঘেয়ে লাগতে পারে তাই বিভিন্ন রেসিপি তৈরি করতে পারেন। ডিম থেকে পরিপূর্ণ পুষ্টি পেতে কিছু বিষয়ের প্রতি যত্নশীল হওয়া প্রয়োজন।

* সবসময় স্বাস্থ্যকর তেলে ডিম তৈরি করুন।

* ডিম রান্না করতে যতটা সম্ভব কম তেল ব্যবহার করুন।

* ডিম খুব বেশি রান্না করবেন না, এতে পুষ্টি কমে যেতে পারে।

এইচএন/এএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]