রান্নায় হলুদ বেশি হয়েছে? জেনে নিন করণীয়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:০৭ পিএম, ২১ নভেম্বর ২০২০

রান্নার স্বাদ ঠিক রাখার জন্য মশলার পরিমাণ সঠিক হওয়া জরুরি। কোনো একটি মশলা একটু এদিক-সেদিক হয়ে গেলেই মুশকিল। তাড়াহুড়ার সময় কিংবা বেখেয়ালে রান্নায় মশলার পরিমাণ বেশি-কম হতেই পারে। অনেক সময় রাঁধতে গিয়ে হলুদ বেশি পড়ে যায়। এমন অবস্থায় রান্নার স্বাদ এবং গন্ধ দুটোই আর ঠিক থাকে না। তবে চিন্তিত হওয়ার কিছু নেই। হলুদ বেশি হলেও খাবারের স্বাদ ফেরাতে মেনে চলতে পারেন কিছু কৌশল। চলুন জেনে নেয়া যাক-

jagonews24

নারিকেল দুধ
রান্নায় হলুদ বেশি হয়ে গেলে তার স্বাদ ফেরাতে পারে নারিকেল দুধ। এর স্বাদ অনেকটা মিষ্টি। এটি ব্যবহার করলে তা হলুদের তীব্র গন্ধ ও স্বাদ দূর করতে সাহায্য করবে। তবে নারিকেল দুধ তৈরি না থাকলে কোরানো নারিকেলও ব্যবহার করতে পারবেন।

jagonews24

পানি
এই পদ্ধতি আরও সহজ। রান্নায় অতিরিক্ত হলুদের স্বাদ আর গন্ধ দূর করতে বেশি করে পানি দিন তাতে। পানির বদলে ঘরে চিকেন স্টক বা মাটন স্টক থাকলে তাও দিয়ে দিতে পারেন। অনেকের ফ্রিজে ভেজিটেবল স্টক থাকে। তা দিলে কাজ হবে।

jagonews24

টক
টক জাতীয় উপকরণ ব্যবহার করলে স্বাদ তো ফেরাবেই, সেইসঙ্গে যুক্ত করবে বাড়তি স্বাদ। হলুদ অতিরিক্ত হয়ে গেলে সেখানে আমচুর পাউডার দিতে পারেন। রান্নার স্বাদ খুব সুন্দর ব্যাল্যান্স হয়ে যাবে। এছাড়াও দিতে পারেন তেঁতুল। তেঁতুল অল্প পানিতে গুলে রান্নায় দিয়ে দিন। এছাড়া আরেকটি সহজ উপকরণ হলো টমেটো সস। এটিও ব্যবহার করতে পারেন।

jagonews24

তেজপাতা
রান্নায় হলুদের অতিরিক্ত স্বাদ কমিয়ে আনবে তেজপাতা। শুধু চার-পাঁচটা তেজপাতা রান্নায় দিয়ে দিন আর ফুটিয়ে নিন কয়েক মিনিট। এর পর রান্না থেকে তেজপাতা সরিয়ে নিন। তেজপাতার গন্ধ হলুদের থেকে তীব্র আর সুন্দর। এই গন্ধ হলুদের গন্ধ সরিয়ে দেবে।

jagonews24

যেকোনো বড় পাতা
হলুদ বেশি হলে লাউ পাতা, কুমড়ো পাতা বা পুঁই শাক, এই ধরণের পাতা আস্ত কয়েকটি পাতা দিয়ে দিন রান্নায়। তারপর কয়েক মিনিট ফুটিয়ে পাতাগুলো আলাদা করে তুলে নিন রান্না থেকে। পাতায় যে সবুজ রং থাকে তা রান্না থেকে হলুদ রং শুষে নেয়। যার ফলে স্বাভাবিক স্বাদ ও গন্ধ ফিরে আসে।

গরম খুন্তি
রান্নায় হলুদ বেশি হলে জ্বলন্ত চুলায় একটি খুন্তি ভালো করে গরম করুন। লোহার খুন্তি হলে বেশি ভালো। বেশ গরম হয়ে এলে ওই গরম অংশ রান্নার মাঝখানে দিয়ে দিন। ৫ মিনিট রান্নায় ডুবিয়ে রেখে তুলে ফেলুন। হলুদের গন্ধ দূর হবে।

এইচএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]